খাতুনগঞ্জে বুধবার মিয়ানমারের ২০ থেকে ২৫ গাড়ি পেঁয়াজ এসেছে

এক সপ্তাহের ব্যবধানে চট্টগ্রামের খাতুনগঞ্জ পাইকারি বাজারে পেঁয়াজের দাম বেড়েছে কেজিপ্রতি ১৭ টাকা। গত সপ্তাহে পাইকারিতে প্রতি কেজি পেঁয়াজ বিক্রি হয় ৩০ থেকে ৩২ টাকায়। আজ বুধবার (২ জুন) দেশি পেঁয়াজ পাইকারি বিক্রি হচ্ছে ৪৫ থেকে ৪৭ টাকায়। আর মিয়ানমারের পেঁয়াজ বিক্রি হচ্ছে ৪২ থেকে ৪৫ টাকায়।

সপ্তাহের ব্যবধানে কেজিপ্রতি ১০ টাকা বেড়েছে চায়না রসুনের দামও। চায়না রসুন বিক্রি হচ্ছে ১১০ থেকে ১১৪ টাকায়।

খাতুনগঞ্জের হামিদুল্লাহ মিঞা মার্কেট কল্যাণ সমিতির সাধারণ সম্পাদক মোহাম্মদ ইদ্রিস ঢাকা পোস্টকে বলেন, ভারতীয় পেঁয়াজ আমদানির অনুমতি না দেওয়ায় এবং মিয়ানমারের পেঁয়াজের সরবরাহ কমে যাওয়ায় দাম বেড়েছে। 

তিনি বলেন, যদি ভারতীয় পেঁয়াজ বাজারে আসে তাহলে দাম কমে যাবে। না এলে পেঁয়াজের দাম আরও বাড়তে পারে। 

কনজ্যুমার অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের সহসভাপতি এস এম নাজির হোসেন ঢাকা পোস্টকে বলেন, ব্যবসায়ীদের কারসাজির কারণেই পেঁয়াজের দাম হঠাৎ বৃদ্ধি পেয়েছে। পাশাপাশি সরকারের কোনো সংস্থা থেকেই আসলে বাজার মনিটরিং করা হচ্ছে না। ফলে ব্যবসায়ীরা ইচ্ছেমতো বাজার নিয়ন্ত্রণ করছেন।

বুধবার দুপুর ১২টার দিকে চট্টগ্রামের বৃহৎ পাইকারি বাজার খাতুনগঞ্জের মাহিন ট্রেডার্সে গিয়ে দেখা যায়, দেশি পেঁয়াজ বিক্রি হচ্ছে ৪৫ টাকায়। 

মাহিন ট্রেডার্সের মালিক মিজানুর রহমান ঢাকা পোস্টকে বলেন, গতকাল পেঁয়াজ বিক্রি করেছি কেজিপ্রতি ৫০ টাকা। আজ বিক্রি হচ্ছে ৪৫ টাকায়। এক সপ্তাহ আগে পেঁয়াজ বিক্রি করেছি ৩০ টাকায়। ভারতীয় পেঁয়াজ না থাকায় দাম বেড়েছে।

তিনি আরও বলেন, সপ্তাহের ব্যবধানে চীনা রসুনের দামও কেজিপ্রতি ১০ টাকা বেড়েছে। আজ চীনা রসুন বিক্রি হচ্ছে ১১০ টাকায়। আর দেশি রসুন বিক্রি হচ্ছে ৪০ থেকে ৪৫ টাকায়।

খাতুনগঞ্জের আলিম এন্টারপ্রাইজে পেঁয়াজের কেজি পাইকারি বিক্রি হচ্ছে ৪৫ টাকায়। আলিম এন্টারপ্রাইজের মালিক মোহাম্মদ জসিম উদ্দিন ঢাকা পোস্টকে বলেন, গত সপ্তাহের তুলনায় খাতুনগঞ্জে পাইকারিতেও পেঁয়াজের দাম বেড়েছে কেজিপ্রতি ১৫ টাকার বেশি। তবে আজ দেশি পেঁয়াজ বিক্রি হচ্ছে ৪৫ টাকার মধ্যে। আর মিয়ানমারের পেঁয়াজ বিক্রি হচ্ছে ৪২ থেকে ৪৩ টাকায়। খাতুনগঞ্জে আজ মিয়ানমার থেকে ২০ থেকে ২৫ গাড়ি পেঁয়াজ এসেছে। ভারতীয় পেঁয়াজ না এলে দাম আরও বাড়ার আশঙ্কা করছেন তিনি।

খাতুনগঞ্জের মেসার্স শাহাদাত অ্যান্ড ব্রাদার্সের মো. শাহাদাত হোসেন ঢাকা পোস্টকে বলেন, সরকার ভারতীয় পেঁয়াজ আমদানির অনুমতি দেবে এ কথা শোনার পর এবং মিয়ানমারের ৪০ থেকে ৫০ গাড়ি পেঁয়াজ বাজারে প্রবেশ করায় আজ পেঁয়াজের দাম কিছুটা কমেছে। মূলত বাজারে পেঁয়াজ সরবরাহ কম থাকার কারণে সপ্তাহের ব্যবধানে পেঁয়াজের দাম বেড়েছে।

এদিকে খাতুনগঞ্জের কোনো দোকানেই মূল্য তালিকা টাঙাতে দেখা যায়নি।

কেএম/এইচকে/জেএস