পেন্ডিং থাকা পাসপোর্ট দ্রুত নিষ্পত্তি করার নির্দেশনা দেওয়া হয়েছে বলে জানিয়েছেন আইন-শৃঙ্খলা সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির আহ্বায়ক ও মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ. ক. ম. মোজাম্মেল হক।

বুধবার (২ জুন) সচিবালয়ে কমিটির ৬ষ্ঠ সভা শেষে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি এ তথ্য জানান।

‘পাসপোর্টের ক্ষেত্রে জনগণ সাফার করছে’ সাংবাদিকরা এ প্রসঙ্গে জানতে চাইলে তিন বলেন, আমরা আজকে পাসপোর্টের ডিজিকে এগুলো দ্রুত নিষ্পত্তির জন্য বলেছি। আর বলেছি, কতগুলো পাসপোর্ট পেন্ডিং আছে, কতগুলো ইস্যু হলো সেই তালিকা আজকের পর থেকে রিপোর্ট আকারে প্রত্যেক মিটিংয়ে জানাবেন। যাতে মানুষ পাসপোর্ট নিয়ে হয়রানি না হন।

তিনি বলেন, মাদকদ্রব্য নিরাময় কেন্দ্রে মোটিভেশনের থেকে বেশি অত্যাচার করা হয় বলে অভিযোগ রয়েছে। পুলিশকে দায়িত্ব দেওয়া হয়েছে বিষয়গুলো দেখতে। কতগুলো নিরাময়কেন্দ্র রয়েছে সেখানে, চিকিৎসক কতজন আছে, কীভাবে চিকিৎসা দেওয়া হয়- সেসব জানাতে পুলিশকে নির্দেশ দেওয়া হয়েছে।

এছাড়া এলএসডি, আইসের মতো মাদকের সঙ্গে জড়িত এমন ১৫টি গ্রুপকে পুলিশ শনাক্ত করেছে জানিয়ে তিনি বলেন, দুটিকে আইনের আওতায় এনেছে।

বিট পুলিশিং করতে প্রত্যেক ইউনিয়ন পরিষদের কার্যালয়ে একটি করে রুম দেওয়া হবে বলেও জানান তিনি। মন্ত্রী বলেন, যাতে তারা সেখানে বসতে পারে, টহল বাড়াতে পারে।

গুগল ও অ্যামাজন ভ্যাটের আওতায় এসেছে উল্লেখ করে তিনি বলেন, তারা রেজিস্ট্রেশন করেছে। অন্যান্য যারা করেনি তারাও রেজিস্ট্রেশনের আওতায় আসুক, আমরা এটা চাই। অনেকেই ভালো কাজ করছেন কিন্তু কেউ কেউ মিথ্যাচার করে সেটা স্বাভাবিক জীবনযাত্রার জন্য হুমকিস্বরূপ।

রেজিস্ট্রেশন থাকলে আমরা ধরতে পারব। এখন কে কোথায় থেকে করে, পাওয়া যায় না। তখন যিনি অপরাধ করবে তিনি জবাবদিহিতার আওতায় আসবে। বিটিআরটি চেয়ারম্যানকে নির্দেশনা দেওয়া হয়েছে। যারা বিজ্ঞাপন দেয়, কীভাবে টাকা পরিশোধ হয় সেটা বৈধ পথে যায় কিনা, এসব তথ্য জানাতে বাংলাদেশ ব্যাংকে নির্দেশ দেওয়া হয়েছে।

গুগলের অফিস বাংলাদেশে না থাকায় অনেক কিছু নিয়ন্ত্রণ করা যায় না জানিয়ে মন্ত্রী বলেন, বাংলাদেশে অফিস করার অনুরোধ করেছি। যদি অফিস না করে বিকল্প কী করা যায় সেটা ভাবা হবে। আমরা চাই সবাই আইনের মধ্যে থাকুক।

এসএইচআর/এসএম