ভারতের সেরাম ইনস্টিটিউটের উৎপাদন করা অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার ‌‘কোভিশিল্ড’ নামের টিকাটি এ মাসেই পাওয়ার কথা ছিল বাংলাদেশের। একাধিক অনুষ্ঠানে তেমনটাই জানিয়েছিলেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক। কিন্তু হঠাৎ করেই ভারতের সেরাম ইনস্টিটিউটের প্রধান আদার পুনাওয়ালার একটি বক্তব্য ঘিরে টিকাপ্রাপ্তি নিয়ে অনিশ্চয়তা দেখা দেয়।  

অন্যদিকে, সেরামের বাইরে অন্য কোনো বিকল্প উৎস থেকে টিকা সংগ্রহ বা কেনা নিয়ে সরকারের প্রকাশ্য কোনো উদ্যোগ না থাকায় জনমনে মিশ্র প্রতিক্রিয়া দেখা দিয়েছে। ভারত সরকারের এ সিদ্ধান্তকে আত্মঘাতী বললেও সেরামের টিকাতেই আশা দেখছেন দেশের বিশিষ্ট জনস্বাস্থ্যবিদ ও বিশেষজ্ঞ চিকিৎসকরা।

তাদের আশা, ভারত সরকার নির্দিষ্ট সময়েই বাংলাদেশকে টিকা দেবে। কেননা, করোনা সংক্রমণ মোকাবিলায় ভারত সফল হলে এবং বাংলাদেশ ঝুঁকিতে থাকলে, সেটা আবার তাদের জন্যই ঝুঁকির কারণ হবে। 

এ প্রসঙ্গে সরকারের রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউটের (আইইডিসিআর) প্রধান উপদেষ্টা ও জনস্বাস্থ্যবিদ মুশতাক হোসেন ঢাকা পোস্টকে বলেন, আপনারা জানেন, ভারতের সেরাম ইনস্টিটিউটের সাথে ভ্যাকসিন নিয়ে আমাদের চুক্তি হয়েছে। যদিও ভ্যাকসিন আসা নিয়ে একটু জটিলতা তৈরি হয়েছে, তবে আমরা এখনও 

আশা রাখছি যথা সময়েই আমরা ভ্যাকসিন পাবো। বাংলাদেশ ছাড়াও মালয়েশিয়া, ব্রাজিলসহ আরও কয়েকটি দেশের ভারতের সাথে চুক্তি হয়েছে। কিন্তু নিকটতম প্রতিবেশি হিসেবে অবশ্যই আমাদের চুক্তির সম্মান থাকবে। হয়তো একেবারে কাটায় কাটায় ওই পরিমাণ টিকা নাও আসতে পারে, কিন্তু আমরা অবশ্যই টিকা পাবো। আমরা আশা করছি পরিমাণ যাই হোক না কেন, প্রথম চালানটা সময় মতোই হবে। 

তিনি আরও বলেন, ভারত সরকার তো আমাদের ভ্যাকসিন না দেয়ার ব্যাপারে এখনও কিছু বলেনি। তবে হয়তো পরিমাণে কম-বেশি হতে পারে। তাদের যতটুকু উৎপাদন হবে, সে অনুযায়ীই আমাদের দেবে। ভারতের জনগণকে তো অবশ্যই তারা অগ্রাধিকার দেবে। তাছাড়া ভারতে করোনা পরিস্থিতিও ভালো না। দক্ষিণ এশিয়ার মধ্যে তাদের মৃত্যুর সংখ্যা সর্বোচ্চ। তবে ভারতকে এটাও ভাবতে হবে যে, ভারত না বাঁচলে যেমন বাংলাদেশ বাঁচবে না, তেমনি বাংলাদেশ না বাঁচলে ভারতও বাঁচবে না। বাংলাদেশে যদি সংক্রমণ চলতেই থাকে, ভারত যতই সংক্রমণমুক্ত হোক না কেন, আবার সংক্রমিত হবে। তেমনি বাংলাদেশকে যদি আমরা করোনা মুক্ত করে ফেলি আর ভারতে করোনা থাকে, তাহলে আমরা করোনা মুক্ত থাকতে পারবো না। কাজেই করোনা মোকাবিলায় দুই দেশের পারস্পরিক সহযোগিতা লাগবেই। 

ভারত না বাঁচলে যেমন বাংলাদেশ বাঁচবে না, তেমনি বাংলাদেশ না বাঁচলে ভারতও বাঁচবে না

সরকারের রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউটের (আইইডিসিআর) প্রধান উপদেষ্টা ও জনস্বাস্থ্যবিদ মুশতাক হোসেন

সেরাম ছাড়াও অন্য কোনো দেশের সঙ্গে আমাদের টিকার জন্য চেষ্টা চালানো উচিত কি-না? এমন প্রশ্নের জবাবে ডা. মুশতাক হোসেন বলেন, আমাদের পক্ষ থেকে সেরাম ইনস্টিটিউট ছাড়াও অন্যান্য সূত্র থেকেও টিকা সংগ্রহের চেষ্টা করা হচ্ছে।  মন্ত্রিসভায় আরও বাজেট অনুমোদন করা হয়েছে। কোভ্যাক্সের টিকার জন্য অর্থসংস্থান করা হচ্ছে। এর বাইরেও আরও কয়েকটি টিকার জন্য যোগাযোগ করা হচ্ছে। আজকে সম্ভবত বিশ্ব স্বাস্থ্য সংস্থার মিটিংয়ে আরও কিছু টিকার অনুমোদন দেওয়া হতে পারে। এখন পর্যন্ত মাত্র একটি প্রতিষ্ঠানের টিকা অনুমোদন দেওয়া হলেও পরবর্তীতে আরও ১০/১২টি প্রতিষ্ঠান তাদের ডাটাসহ আবেদন করে রাখছে। আজ যদি আরও কিছু টিকার অনুমোদন দেওয়া হয়, তাহলে তা আমাদের জন্য টিকা পাওয়ার পথ আরও সহজ করবে। কোভ্যাক্সের মাধ্যমেও আমরা যোগাযোগ করতে পারি আবার সরকারিভাবে দ্বিপাক্ষিক চুক্তির মাধ্যমেও টিকা পেতে পারি। 


বাংলাদেশ মেডিকেল অ্যাসোসিয়েশনের (বিএমএ) সাবেক সভাপতি ও স্বাস্থ্য অধিকার আন্দোলন সম্পর্কিত জাতীয় কমিটির চেয়ারম্যান অধ্যাপক ডা. রশিদ-ই-মাহবুব ঢাকা পোস্টকে বলেন, ভারত বাংলাদেশকে টিকা দিচ্ছে না, এমনটা বলবো না। আমি মনে করি, টিকা পেতে ভারত সরকার একটা প্রতিবন্ধকতা তৈরি করেছে। যেহেতু সেরাম ইনস্টিটিউটের সাথে আমাদের একটা চুক্তি আছে, এ অবস্থায় সরকারের উচিত হবে সেরামকে চাপ দিয়ে টিকা আদায় করে নেওয়া। তারা প্রয়োজনে ভারত সরকারের সাথে বোঝাপড়া করুক। আমাদের সাথে যেহেতু সেরামের চুক্তি হয়েছে, সেহেতু সেরামই টিকা নিশ্চিত করার বিষয়টি দেখবে। এটা তাদেরই দায়িত্ব। আমাদের এ অবস্থায় অপেক্ষা করা ছাড়া আর কিছুই করার নেই। 

সেরাম ছাড়াও আমরা অন্য কোনো প্রতিষ্ঠানের টিকার বিষয়ে ভাবতে পারি কি-না, এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, ভ্যাকসিন আনায় সরকারের সিদ্ধান্ত হলো, বিশ্ব স্বাস্থ্য সংস্থার অনুমোদন ছাড়া কোনো টিকা আনা হবে না। এক্ষেত্রে যদি অন্য কোনো টিকা আনতেই হয়, তাহলে কোনটা ভালো, কোনটা খারাপ এটা বোঝার জন্য দেশেই একটা ট্রায়ালের ব্যবস্থা করতে হবে। ট্রায়ালের পরে সেই টিকা আনা হবে কি-না পর্যালোচনা করা হবে। 

চীন ও রাশিয়ার টিকা প্রসঙ্গে তিনি বলেন, চীন রাশিয়ার টিকা আনতে হলেও দেশে ট্রায়াল দিতে হবে। কারণ, তাদের টিকা এখন পর্যন্ত বিশ্ব স্বাস্থ্য সংস্থা অনুমোদন করেনি। তারা যদি ট্রায়াল করে দিতে চায়, তাহলে আমরা নিতে পারি। 


বিশ্ব ব্যাংকের সিনিয়র হেলথ স্পেশালিস্ট ও স্বাস্থ্য ব্যবস্থা উন্নয়ন ফোরামের প্রতিষ্ঠাতা ড. জিয়া হায়দার বলেন, ভারত সরকারের করোনা ভাইরাস ভ্যাকসিন রফতানির বন্ধের সিদ্ধান্তটি জনস্বাস্থ্যের ইতিহাসে একটি কালো অধ্যায়। এটি অত্যন্ত অমানবিক, অনৈতিক এবং আন্তর্জাতিক স্বাস্থ্য নিরাপত্তা ব্যবস্থার সাথে সাংঘর্ষিক। এই অনৈতিক সিদ্ধান্ত নেয়ার কারণে বিশ্বব্যাপী কোভিড নিয়ন্ত্রণে যে অনিশ্চয়তা নেমে আসলো তার দায়ভার ভারতের বর্তমান সরকারকেই নিতে হবে এবং সেটা ইতিহাসের পাতাতেও একটি কালো সিদ্ধান্ত হিসেবেই চিহ্নিত হয়ে থাকবে। আমার বিশ্বাস ভারতের অগুনিত  চিন্তাশীল মানুষ ভ্যাকসিন রপ্তানি বন্ধের এই জনস্বাস্থ্য বিরোধী সিদ্ধান্তের জন্য উদ্বিগ্ন এবং লজ্জিত।"

তিনি বলেন, সেরাম ইনস্টিটিউটের তৈরি করা অক্সফোর্ড অ্যাস্ট্রাজেনেকার, করোনা ভাইরাস ভ্যাকসিন রফতানিতে নিষেধাজ্ঞা আরোপ করেছে ভারত সরকার। এর অর্থ হলো, বিশ্বের সর্ববৃহৎ ভ্যাকসিন প্রস্তুতকারী প্রতিষ্ঠানটি সক্ষমতা থাকার পরও সরকারি বাধা নিষেধের জন্য অপেক্ষাকৃত গরিব দেশগুলোতে পূর্ব প্রতিশ্রুতি অনুযায়ী কোভিড ভ্যাকসিন সরবরাহ করতে পারবে না। ফলে বাংলাদেশসহ অনেক দেশের জনগণের কাছে করোনা ভাইরাস ভ্যাকসিন পৌঁছাতে অন্তত ৪ থেকে ৫ মাস দেরি হবে, যা শুধু দুঃখজনকই নয়।  রাষ্ট্রীয়, আঞ্চলিক এবং বিশ্ব জনস্বাস্থ্যের ওপরও বড় ধরনের হুমকি। 

ভ্যাকসিন নিয়ে জটিলতা শুরু যেভাবে 
গেল রোববার ভারতের সেরাম ইনস্টিটিউটের প্রধান আদার পুনাওয়ালার সাক্ষাৎকারের বরাত দিয়ে ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স এক প্রতিবেদনে জানায়, আগামী দুই মাসে সেরাম ভারতের টিকার চাহিদা পূরণ করবে। ভারত সরকারকে প্রাথমিকভাবে ১০ কোটি ডোজ টিকা সরবরাহের পরই টিকা রপ্তানি করা সম্ভব হতে পারে। ওই সাক্ষাকারের পর শুরু হয় টিকা রফতানি নিয়ে বিভ্রান্তি। বাংলাদেশেও ব্যাপক আলোচনা শুরু হয়। কারণ ওই টিকা কেনার জন্য সেরাম ইনস্টিটিউটের সঙ্গে বাংলাদেশের পক্ষে চুক্তি করা হয়েছে।  এ নিয়ে বিভ্রান্তি চলার পর মঙ্গলবার একটি টুইটে আবার ভিন্ন কথা বলেন আদার পুনাওয়ালা। টুইটে তিনি লেখেন, জনমনে বিভ্রান্তি দেখা দেওয়ার কারণে আমি দুটি বিষয় স্পষ্ট করছি; সব দেশে টিকা রপ্তানির অনুমোদন আমাদের দেওয়া হয়েছে এবং ভারত বায়োটেক সম্পর্কিত সাম্প্রতিক যেসব ভুল বোঝাবুঝির সৃষ্টি হয়েছে, তা দূর করতে প্রকাশ্যে একটি যৌথ বিবৃতি দেওয়া হবে।

করোনায় কোনো দেশ অরক্ষিত থাকলে সমস্ত বিশ্বই অরক্ষিত থাকবে মন্তব্য করে তিনি বলেন, বিশ্বায়নের এই যুগে বাংলাদেশ অথবা অন্য যেকোনো দেশ অরক্ষিত থাকলে মহামারির প্রভাব অন্য সকল দেশের ওপরই পড়বে। প্রথম ধাক্কাটা সন্দেহাতীতভাবে নিকট প্রতিবেশীর ওপরেই আসবে। সুতরাং ভারত সরকারের সিদ্ধান্তটি যে আত্মঘাতী তাতেও সন্দেহের অবকাশ নেই। তাই ভারত এবং বিশ্বের সকল নাগরিকের স্বাস্থ্য নিরাপত্তার বিষয়টি বিবেচনায় রেখে, ভারত সরকার জনস্বাস্থ্য বিরোধী এই কালো সিদ্ধান্তটি পুনর্বিবেচনা করবে বলে আশা রাখছি। 


তবে ভ্যাকসিনের প্রাপ্যতা নিয়ে কিছুটা ভিন্নমত পোষণ করেছেন যুক্তরাজ্যের শেফিল্ড ইউনিভার্সিটির সিনিয়র রিসার্চ অ্যাসোসিয়েট ড. খোন্দকার মেহেদী আকরাম। ভারতের সিদ্ধান্ত ‘স্বাভাবিক’ দাবি করে তিনি বলেন, করোনায় আক্রান্তের দিক দিয়ে ভারতের অবস্থান দ্বিতীয়, আর মোট মৃত্যুর দিক দিয়ে তাদের অবস্থান তৃতীয়। এই মহামারিতে ক্ষতির দিক দিয়ে যুক্তরাষ্ট্র এবং ব্রাজিলের পরেই রয়েছে ভারত। ১৩৫ কোটি মানুষের দেশটি ভ্যাকসিনের জন্য মূলত নির্ভর করছে তাদের নিজের দেশে উৎপাদিত ভ্যাকসিনের ওপর। আর এ কারণেই তারা ফাইজার বা মর্ডানা থেকে তেমন উল্লেখযোগ্য পরিমাণ ভ্যাকসিন অর্ডার করেনি। তাদের দেশের সেরাম ইনস্টিটিউট যে ৫ কোটি ডোজ ভ্যাকসিন প্রস্তুত করে রেখেছে তার পুরোটাই হয়তো তারা ব্যবহার করবে নিজের দেশের মানুষের জন্য। এটাই স্বাভাবিক।

তিনি বলেন, একই কারণে, যুক্তরাজ্যে উৎপাদিত অ্যাস্ট্রাজেনেকার প্রথম চালানের ৩ কোটি ডোজ ভ্যাকসিন সর্বপ্রথম সরবরাহ করা হবে ব্রিটেনকে। এর পরে তারা ভ্যাকসিন দেবে যুক্তরাষ্ট্র এবং ইউরোপকে। ২৫ ডিসেম্বর রাশিয়া যখন তাদের স্পুটনিক-৫ ভ্যাকসিনের ৩ লাখ ডোজ আর্জেন্টিনায় পাঠালো, তখন রাশিয়ার মানুষ বেশ ক্ষুব্ধ হয়েছিল। সর্বপ্রথম দেশের চাহিদা না মিটিয়ে বিদেশে ভ্যাকসিন রপ্তানির বিরোধিতা করে স্যোসাল মিডিয়াতে সমালোচনার ঝড় বয়ে গেছে। 

ড. খোন্দকার মেহেদী আকরাম বলেন বলেন, এই মহামারিতে যেসব দেশ বেশি ক্ষতিগ্রস্ত, অগ্রাধিকার ভিত্তিতে প্রথম চালানের ভ্যাকসিনগুলো তারাই পাবে। বাংলাদেশ একদিকে ফলাও করে প্রচার করবে যে এই মহামারিতে তারা নিরাপদ অবস্থায় আছে এবং ব্লুমবার্গের রিপোর্ট অনুযায়ী তারা বিশ্বে প্রথম ২০ টি ‘রেজিলিয়েন্ট’ দেশের তালিকায় রয়েছে। আবার অন্যদিকে ভ্যাকসিন প্রাপ্তির ক্ষেত্রেও অগ্রাধিকার প্রদর্শন করবে, এটা স্বাভাবিক নয়। বাংলাদেশ যদি কোনো ভ্যাকসিনের ট্রায়াল নিজ দেশে করতে পারতো সে ক্ষেত্রে হয়তো ভ্যাকসিন ডেভলপমেন্টে শরিক দেশ হিসেবে প্রথম চালানেই অগ্রাধিকার ভিত্তিতে ওই ভ্যাকসিন পেতে পারতো। 

অগ্রাধিকারের ভিত্তিতে ভ্যাকসিন পাওয়ার সুযোগ হাতছাড়া হয়েছে উল্লেখ করে তিনি বলেন, "সৌদি আরবসহ মধ্যপ্রাচ্যের বেশ কয়েকটি দেশে চাইনিজ ভ্যাকসিনের ট্রায়াল করা হয়েছে বিস্তৃতভাবে। বাংলাদেশে রাশিয়ার ভ্যাকসিনের ট্রায়াল করা যেতে পারতো গেল বছরের ডিসেম্বরে, সানোফির ভ্যাকসিনের ট্রায়াল শুরু হওয়ার কথা থাকলেও তা শুরু হলো না। অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার ভ্যাকসিন ট্রায়াল ভারতে যখন শুরু হলো তখন সেরাম ইনস্টিটিউটের সঙ্গে বাংলাদেশও ট্রায়ালে অংশ নিতে পারতো। সেক্ষেত্রে বাংলাদেশও হয়তো কোনো বিলম্ব ছাড়াই অক্সফোর্ডের ভ্যাকসিন প্রথমদিকেই পেতে পারতো।"

কতদূর এগুলো ভারত 
জানুয়ারিতে করোনাভাইরাসের টিকাদান কর্মসূচি শুরুর প্রস্তুতি নেয়া ভারত ইতোমধ্যে জরুরি ব্যবহারের জন্য আনুষ্ঠানিকভাবে দু’টি ভ্যাকসিনের অনুমোদন দিয়েছে। বিশ্বের সর্ববৃহৎ টিকাদান কর্মসূচি শুরুর পরিকল্পনা করছে ভারত; আগামী জুলাইয়ের মধ্যে অন্তত ৩০ কোটি মানুষকে টিকা দেয়ার লক্ষ্যমাত্রাও নির্ধারণ করেছে দেশটি। ভারতের ওষুধ নিয়ন্ত্রক সংস্থা ব্রিটেনের অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়-অ্যাস্ট্রাজেনেকার কোভিশিল্ড এবং স্থানীয় প্রতিষ্ঠান ভারত বায়োটেকের কোভ্যাক্সিন প্রয়োগে সবুজ সঙ্কেত দিয়েছে।  ভ্যাকসিন বাজারে আনার দুই সপ্তাহের মধ্যে ভারত রফতানি শুরু করবে বলেও জানিয়েছেন দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক কর্মকর্তা।

সহসাই ভ্যাকসিন পাওয়ার সম্ভাবনা নেই জানিয়ে মেহেদী আকরাম বলেন, ইউরোপে উৎপাদিত অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার ভ্যাকসিন বাংলাদেশে এ বছরের প্রথমভাগে আসার সম্ভবনা নেই। এ বছরে ইউরোপে উৎপাদিত ভ্যাকসিনের ৫০ কোটি ডোজের পুরোটাই সরবরাহ করা হবে যুক্তরাজ্য, যুক্তরাষ্ট্র এবং ইউরোপে। অন্যদিকে গ্যাভি বা কোভ্যাক্স সেরাম ইনস্টিটিউটে উৎপাদিত অক্সফোর্ড ভ্যাকসিনের অন্যতম দাবিদার। সেরাম ইনস্টিটিউট ২০২১ এর শেষ নাগাদ কোভ্যাক্সকে সরবরাহ করবে ৩০-৪০ কোটি ডোজ ভ্যাকসিন। কোভ্যাক্স আরও অন্যান্য কোম্পানির কাছ থেকেও ভ্যাকসিন সংগ্রহ করবে। 

তিনি আরও বলেন,  বাংলাদেশসহ অন্যান্য দেশের জন্য সেরাম ইনস্টিটিউ প্রস্তুত করবে ১০০ কোটি ডোজ ভ্যাকসিন। এক বছরে সেরামের উৎপাদন সক্ষমতা প্রায় ২৫০ কোটি ডোজ। ভারত আগস্ট মাসের ভেতরেই তার দেশের ৩০ কোটি মানুষকে ভ্যাকসিন দেয়ার পরিকল্পনা করেছে, যার বেশীরভাগ ভ্যাকসিনই (৬০ কোটি ডোজ) তারা নেবে সেরাম থেকে এবং বাকিটা নেবে ভারত বায়োটেক থেকে। ভ্যাকসিনের এই বিপুল চাহিদা মেটাতে সেরাম হয়তো তাদের প্রথম ২/৩ মাসে উৎপাদিত সকল ভ্যাকসিনই নিজ দেশের মানুষের জন্য সরবরাহ করবে। সেক্ষেত্রে বাংলাদেশের প্রথম চালানের ৫০ লাখ ডোজ ভ্যাকসিন আসতে পারে মে/জুন মাসের দিকে। 

আশাবাদী স্বাস্থ্য বিভাগও
ভারতের সেরাম ইনস্টিটিউট থেকে ‘ভ্যাকসিন পাওয়ার বিষয়ে সরকার এখনও নিরাশ নয়’ বলে জানিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক। তিনি বলেন, ‘ভারতের বন্ধুত্বে আমাদের আস্থা আছে, ভ্যাকসিন পাওয়া যাবে। আমরা নিরাশ হচ্ছি না, চুক্তির ব্যাপারে তারা অনার করবে (সম্মান জানাবে)। আজকের মধ্যে যে কথা হয়েছে, তা পজিটিভ হিসেবে দেখছি। আলোচনার কারণে আমরা আশ্বস্ত হচ্ছি, নিরাশ হচ্ছি না।’

জাহিদ মালেক বলেন, ‘আমরা এ বিষয় নিয়ে সকাল থেকেই কাজ করছি। পুরোপুরি খবর আমরা এখনও অবহিত নই। ইতোমধ্যে বেক্সিমকোর সঙ্গে আলোচনা হয়েছে। আমাদের পররাষ্ট্র মন্ত্রণালয়ের সঙ্গেও আলোচনা হয়েছে। পররাষ্ট্র মন্ত্রণালয় আবার ভারতে যে আমাদের মিশন আছে, তাদের সাথে আলাপ করেছে এবং আমাদের মিশন ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের সঙ্গে আলোচনা করেছে। উনারা আশ্বস্ত করেছেন, আমাদের সঙ্গে যে চুক্তি হয়েছে সে চুক্তি ব্যাহত হবে না।’

স্বাস্থ্য সেবা বিভাগের সচিব আবদুল মানান বলেন, ‘হতাশ হওয়ার কিছু নেই। আমি এখন যে ফোনটা করলাম, ভারতের ডেপুটি হাই কমিশনারের সঙ্গে… তিনি আমাকে জানিয়েছেন, আমরা যে চুক্তি করেছি এটার অর্থনৈতিক যে লেনদেন, অর্থাৎ কীভাবে টাকাটা যাবে… যেহেতু কাজটি জিটুজি। অর্থাৎ সরকার টু সরকার। কিন্তু ভারত সরকার যে বিষয়টি বলেছে, কমার্শিয়াল অ্যাক্টিভিটিজের (বাণিজ্যিক কার্যক্রম) ওপর নিষেধাজ্ঞা হয়েছে। আমাদেরগুলোতে না। কারণ, এটি সরকার টু সরকার।

স্বাস্থ্যবিধি মানার সেরকম কোনো পদক্ষেপ না দেখা গেলেও পরিস্থিতি বিবেচনায় অন্যান্য অনেক দেশের চেয়েই বাংলাদেশের চিত্র তুলনামূলক ভালো     

সচিব বলেন, ‘যখন আমরা চুক্তিটি করি, ভারতের হাই কমিশনার নিজেই এখানে উপস্থিত ছিলেন। আমাদের বিষয়টি হচ্ছে জিটুজি। আর যেটার ওপর নিষেধাজ্ঞা দিয়েছে তা হলো, তাদের ইন্টারনাল কমার্শিয়াল অ্যাক্টিভিটিজ (অভ্যন্তরীণ বাণিজ্যিক কার্যক্রম) হবে না। এটি এখন হাই কমিশন থেকে ক্লিয়ার (পরিষ্কার) করা হয়েছে।’

সচিব আরও বলেন, ‘সেরাম যদি তিন সপ্তাহের মধ্যে বিশ্ব স্বাস্থ্য সংস্থার অনুমোদন নিয়ে আসতে পারে তাহলে বলা চলে, আমরা ফেব্রুয়ারিতে পাবো (ভ্যাকসিন)। তাই ডিলে (দেরি) হওয়ার কোনো অবকাশ নেই। দুশ্চিন্তাগ্রস্ত হওয়ার মতো এখনও তেমন কিছু আমাদের হয়নি বলে আমি মনে করছি এবং স্যারও (স্বাস্থ্যমন্ত্রী) মনে করছেন।’

টিআই/এনএফ