ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) প্রধান নির্বাহী কর্মকর্তা ফরিদ আহাম্মদ বলেছেন, ডিএসসিসি এলাকায় মানসম্মত কাঁচাবাজারের সংকট কাটাতে নতুন আরও বেশ কয়েকটি আধুনিক কাঁচাবাজার প্রতিষ্ঠার উদ্যোগ নেওয়া হয়েছে। সেগুলোর নকশা ও ডিজাইন প্রণয়নের কাজ চলছে।

সোমবার (৭ জুন) নগর ভবনের শীতলক্ষ্যা হলে ‘বিশ্ব খাদ্য সুরক্ষা দিবস’ উপলক্ষে বেসরকারি উন্নয়ন সংস্থা গ্লোবাল অ্যালায়েন্স ফর ইমপ্রুভ নিউট্রিশন (গেইন) বাংলাদেশ আয়োজিত এক আলোচনা সভায় তিনি এ কথা বলেন। 

ফরিদ আহাম্মদ বলেন, আমরা ২০৪১ সালের মধ্যে একটি উন্নত বাংলাদেশ গড়ে তোলার লক্ষ্যে এগিয়ে চলেছি। আর উন্নত বাংলাদেশ বিনির্মাণে বলিষ্ঠ ভূমিকা রাখবে আজকের তরুণ প্রজন্ম। কিন্তু তরুণ প্রজন্মকে সেভাবে গড়ে তুলতে হলে নিরাপদ খাদ্য নিশ্চিত করা একান্ত জরুরি। এছাড়াও তাদেরকে মাদকের ছোবল থেকে দূরে রাখতে হবে। তাই মাদক ও অনিরাপদ খাদ্যই উন্নত বাংলাদেশ বিনির্মাণে সবচেয়ে বড় দুই বাধা।

শুধু উৎপাদন থেকে ভোক্তা পর্যন্ত খাবার সরবরাহ নিরাপদ করলেই হবে না উল্লেখ করে ফরিদ আহাম্মদ বলেন, খাবার গ্রহণ প্রক্রিয়াও নিরাপদ রাখতে হবে। পাশাপাশি খাদ্যের খাদ্যমান (ফুড ভ্যালু) নিয়েও আমাদের সচেতন থাকতে হবে। তবেই নিরাপদ খাদ্যের পরিপূর্ণ সুফল জনগণ ভোগ করবে।

এসময় গেইন বাংলাদেশ দক্ষিণ সিটির ইসলামবাগ ও বনলতা কাঁচাবাজারে করোনাকালীন নিরাপদ বাজার ব্যবস্থাপনায় ৭ হাজার মাস্ক, ৫০০ হ্যান্ড স্যানিটাইজারসহ অন্যান্য স্বাস্থ্য সুরক্ষা সামগ্রী দেয়।   

বেসরকারি উন্নয়ন সংস্থা ‘উন্নয়ন সংঘ’ এর ইট সেফ প্রকল্পের প্রকল্প পরিচালক মো. শাখাওয়াত হোসাইনের সঞ্চলনায় এবং গেইন  বাংলাদেশের পোর্টফোলিও লিড আশেক মাহমুদের সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে অঞ্চল-৩ এর আঞ্চলিক নির্বাহী পরিচালক মো. বাবর আলী মীর, বাংলাদেশ নিরাপদ খাদ্য কর্তৃপক্ষের সদস্য ড. মো. আবদুল আলীম প্রমুখ উপস্থিত ছিলেন।

এএসএস/জেডএস