ভূমি সংক্রান্ত আদালতগুলোর বিচারিক কাজে অনলাইন শুনানি চালু করা হয়েছে। এর ফলে ঘরে বসেই ভূমি মামলার শুনানিতে অংশ নিতে পারবেন দেশের নাগরিকরা। 

বুধবার (৯ জুন) ভূমি মন্ত্রণালয়ের সভাকক্ষে এ কার্যক্রমের উদ্বোধন করেন ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী। 

ভূমিমন্ত্রী বলেন, মানুষের হয়রানি কমানো, ভোগান্তি কমানোর পাশাপাশি সময় সাশ্রয় নিশ্চিত করতে এই সেবা চালু করা হলো। ভূমি মন্ত্রণালয়ের জন্য এটি একটি মাইলফলক। ডিজিটাইজ ওয়ার্ল্ডে ভূমি মন্ত্রণালয় আর পিছিয়ে নেই। আজ ভূমি রাজস্ব বিষয়ক আদালতের বিচারিক কার্যক্রমে অনলাইন শুনানি চালু করা হলো। এতে বিচারিক সেবা আরও সহজে জনগণের দোরগোড়ায় পৌঁছাবে। 

ভূমির খাজনা আদায়ের প্রক্রিয়াটিও অনলাইনে আনা হচ্ছে বলে জানান তিনি। 

মন্ত্রী বলেন, ভূমি কর বা খাজনা পরিশোধে নিবন্ধন করতে নাগরিকদের আমরা আহ্বান জানাচ্ছি। আগামী জুলাইয়ে আমরা এটার উদ্বোধন করব। সেখানে প্রধানমন্ত্রী শেখ হাসিনা উপস্থিত থাকবেন বলে আশা প্রকাশ করেন তিনি। 

অনুষ্ঠানে সচিব মোস্তাফিজুর রহমান বলেন, ভূমি সেবা জনগণের মুঠোয় পৌঁছে দিতে কাজ করছি। শিগগিরই কল সেন্টারে ফোন দিয়েও এ সেবা নিশ্চিত করা হবে। সারাদেশে সহকারী কমিশনার (ভূমি), অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব), সেটেলমেন্ট অফিস, অতিরিক্ত বিভাগীয় কমিশনার (রাজস্ব) ও ভূমি আপিল বোর্ডে ভূমি রাজস্ব বিষয়ক বিচারিক আদালতের কাজ চলমান রয়েছে। শুনানিতে যেন সঠিক লোকটি অংশ নেয়, সেই সতর্কতাও নেওয়া হয়েছে বলে জানান তিনি। 

যেভাবে হবে অনলাইন শুনানি

সেবাটি পেতে ভূমি মন্ত্রণালয়ের ওয়েবসাইটে যেতে হবে। সেখানে একজন নাগরিক তার তথ্য দিয়ে অনলাইন শুনানির অনুরোধ জানাতে পারবেন। জাতীয় পরিচয়পত্র, জন্মতারিখ, মোবাইল ও ই-মেইল অ্যাড্রেস দিয়ে অনুরোধ জানানোর পর মোবাইল ফোনে একটি ভেরিফিকেশন কোড পাঠানো হবে। 

এরপর নাগরিকরা তার মামলার বিস্তারিত দেখতে পারবেন। সেখানে প্রয়োজনীয় তথ্য দিয়েই শুনানির অনুরোধ জানাবেন তারা। শুনানির আবেদন গ্রহণ হলে তা মেইলে আবেদনকারীকে জানানো হবে। শুনানির দিন একটি জুম লিংক দেওয়া হবে। সেই লিংকে ক্লিক করেই অনলাইন শুনানিতে অংশ নিতে পারবেন আবেদনকারী।

এসএইচআর/জেডএস