বাংলাদেশ আওয়ামী লীগের সাবেক প্রেসিডিয়াম সদস্য ও মন্ত্রী মোহাম্মদ নাসিম নেতা তৈরি করার একটি প্রতিষ্ঠান ছিলেন বলে মন্তব্য করেছেন তথ্য প্রতিমন্ত্রী ডা. মো. মুরাদ হাসান। তিনি বলেন, একইসঙ্গে দলের জন্য তার মতো নিবেদিত প্রাণ কর্মী আমরা খুব কমই দেখেছি। এখন মোহাম্মদ নাসিমের মতো নেতৃত্বের অভাব আছে। তিনি আমার জন্য একজন অভিভাবক ছিলেন।

সোমবার (১৪ জুন) জাতীয় প্রেসক্লাবের মাওলানা মোহাম্মদ আকরাম খাঁ হলে বঙ্গবন্ধু একাডেমি আয়োজিত মোহাম্মদ নাসিমের স্মরণসভায় তিনি এ কথা বলেন।

মোহাম্মদ নাসিমকে স্মরণ করে মুরাদ হাসান বলেন, এখন মোহাম্মদ নাসিমের মতো নেতৃত্বের অভাব আছে। তিনি আমার জন্য একজন অভিভাবক ছিলেন। সব থেকে বড় কথা তিনি একজন বটবৃক্ষ ছিলেন, যার কাছে আশ্রয় পাওয়া যেত। তিনি সবাইকে ধারণ করে রাখতেন। কীভাবে নেতা তৈরি করতে হয়, তা তিনি জানতেন। তিনি নেতা তৈরির শিক্ষক ছিলেন, যেন একটি প্রতিষ্ঠান। আর দলের আন্দোলন-সংগ্রাম কীভাবে তৈরি হয়, সেটিও খুব ভালো জানতেন। সব মিলিয়ে বলা যায়, আমাদের জন্য একজন প্রধান সেনানায়ক ছিলেন মোহাম্মদ নাসিম।

তথ্য প্রতিমন্ত্রী বলেন, বিএনপি ক্ষমতায় থাকার সময়ে আওয়ামী লীগ বিভিন্ন আন্দোলন সংগ্রাম করেছে। সে সময় দলের অনেক নেতাকর্মীই সামনে থেকে সরে গেলেও মোহাম্মদ নাসিম, মতিয়া চৌধুরীরা সবসময় ছিলেন সামনের সারিতে। দলকে কীভাবে এগিয়ে নেওয়া যায়, দলের মানুষগুলোকে কীভাবে একত্রিত করে সংগ্রাম চালিয়ে যাওয়া যায়, সেগুলো তাদের মতো করে আর কারো কাছ থেকে শেখা সম্ভব নয়। এছাড়া বিভিন্ন মন্তব্য, কথা, সংসদে বিভিন্ন বিল উপস্থাপনসহ সবকিছুতেই তিনি ছিলেন পরিপাটি একজন মানুষ।

স্মরণ সভায় আরও উপস্থিত ছিলেন বঙ্গবন্ধু একাডেমির ভারপ্রাপ্ত সভাপতি সাব্বির আহমেদ, ঢাকা মহানগর দক্ষিণ আওয়ামী লীগের সাবেক সাধারণ সম্পাদক শাহে আলম মুরাদ, আওয়ামী লীগ নেতা অ্যাড. বলরাম পোদ্দার প্রমুখ।

এমএইচএন/জেডএস