উড়াল সড়কেও স্থবির হয়ে আছে যানবাহন

রাজধানীর বিভিন্ন এলাকার সড়কে তীব্র যানজটের সৃষ্টি হয়েছে। সকালের বৃষ্টির পর যানজটে আটকা পড়ে ভোগান্তি পোহাতে হচ্ছে কাজে বের হওয়া মানুষদের। বিশেষ করে বনানী, বিমানবন্দর, মহাখালী, ফার্মগেট, উত্তরা, বাড্ডা এলাকায় তীব্র যানজট দেখা গেছে।

মঙ্গলবার (১৫ জুন) সকালে কালশী থেকে প্রায় দুই ঘণ্টায় বিমানবন্দর এলাকা পর্যন্ত পৌঁছেছেন সাজ্জাদ হোসেন নামের এক বেসরকারি চাকরিজীবী। তিনি বলেন, সকালে বৃষ্টি মাথায় নিয়ে বের হয়েছি, এরপর দীর্ঘসময় অপেক্ষা করে বাসে উঠতে পারলেও যানজটে বসে থাকতে হচ্ছে। অফিসে প্রবেশের সময় পেরিয়ে গেলেও যানজটেই বসে থাকতে হয়েছে বাসে। রাস্তায় এতই যানজট যে প্রায় দুই ঘণ্টা বাসে বসে থাকতে হয়েছে। যারাই সকাল সকাল কাজে বের হয়েছেন তাদের প্রত্যেককেই তীব্র যানজটের ভোগান্তি পোহাতে হয়েছে।

যানজটের কারণে রাজধানীর নতুন বাজার এলাকায় বাস থেকে নেমে রামপুরার দিকে হাঁটতে শুরু করেছেন হাবিবুর রহমান। তিনি বলেন, উত্তরা, বিমানবন্দর, খিলক্ষেত, কুড়িল বিশ্বরোড সড়কে অতিরিক্ত যানজটের মধ্যে দীর্ঘসময় অতিবাহিত করে এসেছি। এখন নতুন বাজার এসেও দেখছি যানজটের কারণে গাড়ি হয় থেমে আছে, নয়তো খুব ধীরগতিতে চলছে। তাই বাস থেকে নেমে হাঁটতে শুরু করেছি। এত যানজট হলে মানুষ কাজে বের হবে কীভাবে?

এদিকে যানজটের অবস্থা সম্পর্কে জানতে চাইলে আব্দুল্লাপুর-সদরঘাট রুটে চলাচলকারী ভিক্টর ক্লাসিক বাসের চালক ইদ্রিস আলী বলেন, আজ পুরো রাস্তায় তীব্র যানজট। উত্তরা এলাকা থেকে শুরু হওয়া এই যানজট ঠেলে এয়ারপোর্ট, খিলক্ষেত, কুড়িল, নতুন বাজার পার হতেই বেশ বেগ পেতে হয়েছে। স্বাভাবিক সময়ের চেয়ে অনেক বেশি সময় লাগলো এই পথ পাড়ি দিতে। এখন আবার নতুন বাজারের পর থেকে বাড্ডা সড়কের যানজটে পড়েছি। এখানে আবার কত সময় পার হয় কে জানে।

অন্যদিকে ঢাকার সড়ক পরিস্থিতির আপডেট নিয়ে ট্রাফিক অ্যালার্ট নামক জনপ্রিয় ফেসবুক গ্রুপে বৃষ্টি আর যানজট নিয়ে অনেকেই বিভিন্ন পোস্ট করে ভোগান্তির কথা জানিয়েছেন।

নূরুল ইসলাম নামের একজন তার পোস্টে লিখেছেন, মিরপুর টু উত্তরা কালশী-ইসিবি থেকেই ধাক্কা খেয়ে কোনোরকমে কুর্মিটোলা হসপিটালের সামনে এসে গাড়ি মানববন্ধন করছে। এই জ্যাম আগামী এক ঘণ্টায় শেষ হবে না এটা শিওর, যারা বাসে আছেন ঘুমিয়ে পড়ুন, প্রয়োজন ছাড়া ভুলেও এই রাস্তায় আসার কথা ভাববেন না।

রাকিব হাসান নামের একজন লিখেছেন, এক ঘণ্টার প্রচেষ্টায় বনানী থেকে খিলক্ষেত পৌঁছালাম।

যানজট পরিস্থিতি নিয়ে কাজী জুঁই নামের একজন পোস্ট করেছেন, নতুন বাজার থেকে উত্তরা, বনানী থেকে উত্তরা পর্যন্ত তীব্র যানজট। যানজটের কারণে আজকের মতো উত্তরার দিকে যাওয়া পরিহার করুন।

এএসএস/জেডএস