করোনাভাইরাসের সংক্রমণের বিস্তার রোধে সরকারের সিদ্ধান্ত অনুযায়ী সাত জেলায় লকডাউন শুরু হয়েছে মঙ্গলবার (২২ জুন) সকাল থেকে। এ অবস্থায় কিছু জেলায় ট্রেন চলাচল সাময়িক বাতিল করা হয়েছে। 

মঙ্গলবার (২২ জুন) রেলপথ মন্ত্রণালয় সূত্রে এ তথ্য জানা গেছে। 

সোমবার (২১ জুন) ঢাকার আশপাশের জেলা মানিকগঞ্জ, মুন্সিগঞ্জ, নারায়ণগঞ্জ, গাজীপুর, রাজবাড়ী, মাদারীপুর ও গোপালগঞ্জে লকডাউন ঘোষণা করা হয়। এই সাত জেলার মধ্যে ট্রেন চলাচল করে এমন জেলা হলো গাজীপুর, নারায়ণগঞ্জ, রাজবাড়ী ও গোপালগঞ্জ। 

রেলপথ মন্ত্রণালয় থেকে পাঠানো এ সংক্রান্ত বিজ্ঞপ্তি থেকে জানা গেছে, এসব জেলায় লকডাউন চলায় মঙ্গলবার সকাল ৬টা থেকে আগামী ৩০ জুন মধ্যরাত পর্যন্ত গাজীপুর জেলার মধ্যে চলাচলরত তুরাগ এক্সপ্রেস ও কালিয়াকৈর কমিউটার ট্রেন বাতিল করা হয়েছে। গাজীপুরের মধ্যে অবস্থিত সব স্টপেজ লকডাউন থাকা পর্যন্ত এটি বাতিল থাকবে। আন্তঃনগর ট্রেনগুলো গাজীপুরে থামবে না। 

এছাড়া গোপালগঞ্জ-রাজশাহীর মধ্যে চলাচলকারী টুঙ্গিপাড়া এক্সপ্রেস, খুলনা-রাজবাড়ীর মধ্যে চলাচলকারী নকশীকাথা এক্সপ্রেস ও রাজবাড়ী-ভাঙ্গা-রাজবাড়ীর মধ্যে চলাচলকারী রাজবাড়ী এক্সপ্রেসের চলাচল বাতিল করা হয়েছে। খুলনাগামী সব যাত্রীবাহী ট্রেন যশোর পর্যন্ত চলাচল করবে।

এ সিদ্ধান্ত আগামী ৩০ জুন পর্যন্ত অথবা সংশ্লিষ্ট জেলায় লকডাউন থাকা পর্যন্ত কার্যকর থাকবে বলে বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।

পিএসডি/জেডএস