দেশে করোনা সংক্রমণ বেড়ে যাওয়ায় হাসপাতালগুলোতে বেড়েছে অক্সিজেনের চাহিদা। সেই চাহিদার পরিপ্রেক্ষিতে করোনা রোগীদের বিনামূল্যে অক্সিজেন সরবরাহ সেবা আরও বাড়িয়েছে আবুল খায়ের গ্রুপ। অধিক করোনা সংক্রমিত ১৫টি জেলায় নিজস্ব পরিবহনে বিনামূল্যে অক্সিজেন সিলিন্ডার পৌঁছে দিচ্ছে গ্রুপটি। 

এ বিষয়ে আবুল খায়ের গ্রুপের প্রধান নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ আবদুল্লাহ ঢাকা পোস্টকে বলেন, প্ল্যান্টে প্রথমদিকে ১০ টন অক্সিজেন উৎপাদন করা হতো। এখন ৩০ টন উৎপাদন করা হচ্ছে। নতুন মেশিন আনার প্রক্রিয়া চলছে। এসব মেশিন আসার পর অক্সিজেন উৎপাদন আরও বেড়ে যাবে। প্রতিদিন বিনামূল্যে ৫০০ সিলিন্ডার পৌঁছে দেওয়া হচ্ছে দেশের বিভিন্ন হাসপাতালে।

তিনি বলেন, অক্সিজেন সিলিন্ডার পৌঁছে দিতে আবুল খায়ের গ্রুপের শাহ সিমেন্ট পরিবহনের ট্রাকগুলো ব্যবহার করা হচ্ছে। কার্ভাডভ্যানগুলো অক্সিজেন সিলিন্ডার নিয়ে চলে যাচ্ছে দেশের বিভিন্ন প্রান্তের হাসপাতালে। তবে এক্ষেত্রে অধিক করোনা আক্রান্ত উত্তরের জেলাগুলোকে গুরুত্ব দেওয়া হচ্ছে। হাসপাতালগুলোতে অক্সিজেন সিলিন্ডার পৌঁছে দিতে কোনো পরিবহন ভাড়াও নিচ্ছে না আবুল খায়ের গ্রুপ।

আবুল খায়ের গ্রুপের কর্মকর্তারা জানান, তরল বা লিকুইড অক্সিজেনের বাড়তি চাহিদা মেটাতে বিশেষ উদ্যোগ নেওয়া হয়েছে। শুরুর দিকে হাসপাতালগুলোতে প্রতিদিন ১০ টন তরল অক্সিজেন সরবরাহ করলেও এখন তা বাড়িয়ে করা হয়েছে প্রায় ৩০ টন। এছাড়া, প্রতিদিন রিফিল করা হচ্ছে ৫০০ সিলিন্ডার। করোনার দ্বিতীয় ঢেউ শুরুর পর থেকে বিভিন্ন হাসপাতাল ও ব্যক্তি পর্যায়ে ২০ হাজারের বেশি অক্সিজেন সিলিন্ডার বিনামূল্যে রিফিল করে দেওয়া হয়েছে। 

আবুল খায়ের গ্রুপের একেএস অক্সিজেন প্ল্যান্ট চট্টগ্রামের সীতাকুন্ডের শীতলপুরে অবস্থিত। প্ল্যান্টে ২০১৫ সালে উৎপাদন শুরু হয়। এর দৈনিক উৎপাদন সক্ষমতা ২৬০ টন। করোনা মোকাবিলায় ২০২০ সালে একেএস প্ল্যান্টে উৎপাদিত অক্সিজেন জনস্বার্থে উন্মুক্ত করে দেয় আবুল খায়ের গ্রুপ। 

আবুল খায়ের গ্রুপের প্রধান নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ আবদুল্লাহ বলেন, আমাদের প্ল্যান্টে যে কেউ সিলিন্ডার নিয়ে এলে বিনামূল্যে রিফিল করে দিচ্ছি। ঢাকা, চট্টগ্রাম ছাড়াও রাজশাহী, নাটোর, নওগাঁ, বগুড়া, জামালপুর, কুমিল্লাসহ  দেশের বিভিন্ন হাসপাতালে আমরা বিনামূল্যে সিলিন্ডার পৌঁছে দিচ্ছি। আমরা নিজস্ব গাড়িতে করে রিফিল সিলিন্ডার দিয়ে আসব, ফেরা সময় খালি সিলিন্ডার নিয়ে আসব। এরপর সেগুলো আবার রিফিল করে দিয়ে আসব। যতদিন করোনা সংক্রমণ থাকবে, ততদিন আমাদের এ সেবা কার্যক্রম চালু থাকবে। 
 
অধিক করোনা সংক্রমিত জেলাগুলোতে সরকারি কার্যক্রমের সহায়ক হিসেবে স্থানীয়ভাবে পর্যাপ্ত অক্সিজেন নিশ্চিত করতে ১৫টি হাসপাতালে অক্সিজেন ব্যাংক স্থাপন করছে আবুল খায়ের গ্রুপ। অতিরিক্ত অক্সিজেন প্রয়োজনে এ ব্যাংক থেকে হাসপাতালগুলো অক্সিজেন ব্যবহার করতে পারবে। 

কেএম/আরএইচ