বস্ত্র ও পাটমন্ত্রী গোলাম দস্তগীর গাজী

নারায়ণগঞ্জের রূপগঞ্জে একটি কারখানায় অগ্নিকাণ্ডে ৫০ জনের বেশি নিহত হওয়ার ঘটনায় গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন বস্ত্র ও পাটমন্ত্রী বীরপ্রতীক গোলাম দস্তগীর গাজী। 

শুক্রবার (৯ জুলাই) এক সংবাদ বিজ্ঞপ্তিতে মন্ত্রী এ শোক প্রকাশ করেন। তিনি ব্যক্তিগতভাবে এবং নারায়ণগঞ্জের জনগণের পক্ষ থেকে নিহতদের বিদেহী আত্মার শান্তি কামনা করেন। পাশাপাশি শোকসন্তপ্ত পরিবারের প্রতি সমবেদনা জানান। 

বৃহস্পতিবার বিকেল সাড়ে ৫টার পর রূপগঞ্জে সজীব গ্রুপের অঙ্গপ্রতিষ্ঠান হাসেম ফুড অ্যান্ড বেভারেজের ফুডস ফ্যাক্টরিতে (সেজান জুসের কারখানা) আগুন লাগে। এ ঘটনায় আজ (শুক্রবার) বিকেল সাড়ে ৪টা পর্যন্ত অন্তত ৫২ জন নিহত হওয়ার খবর নিশ্চিত করেছে ফায়ার সার্ভিস। ফায়ার সার্ভিসের উপ-পরিচালক দেবাশীষ বর্ধন এ তথ্য নিশ্চিত করেছেন। তিনি জানান, বিকেল সাড়ে ৪টা পর্যন্ত  কারখানার ভেতর থেকে ৫০ জনের লাশ উদ্ধার করা হয়েছে। এসব লাশ ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের ফরেনসিক বিভাগে পাঠানো হয়েছে। সেখানে ডিএনএ পরীক্ষার মাধ্যমে মরদেহ স্বজনদের কাছে হস্তান্তর করা হবে। 
 
প্রাথমিকভাবে জানা গেছে, নিহতদের মধ্যে অনেক শিশু শ্রমিক আছে। 

আগুনের ঘটনায় পাঁচ সদস্যের তদন্ত কমিটি গঠন করা হয়েছে।  

কাঞ্চন ফায়ার সার্ভিসের ইনচার্জ শাহ-আলম বলেন, বৃহস্পতিবার মধ্যরাতে আগুন কিছুটা নিয়ন্ত্রণে এলেও শুক্রবার ভোর ৬টার দিকে কারখানার চারতলায় আবারও আগুন বাড়তে থাকে। 

ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদফতরের কন্ট্রোল রুম ঢাকা পোস্টকে জানিয়েছে, শুক্রবার দুপুর আড়াইটা পর্যন্ত ৫ ও ৬ তলায় ফায়ার সার্ভিসের কর্মীরা প্রবেশ করতে পারেনি। ওই দুই তলায় আরও মরদেহ রয়েছে বলে ধারণা করা হচ্ছে। 

এইচকে/জেএস