কর্তৃপক্ষের অনুমতি ছাড়া বাড়ি বাড়ি গিয়ে নমুনা সংগ্রহ, বাড়তি অর্থ আদায় এবং করোনা রিপোর্টে টেম্পারিং করার অভিযোগে দিনাজপুরের এম আব্দুর রহিম মেডিকেল কলেজ হাসপাতালের তিন কর্মচারীর বিরুদ্ধে মামলা করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)।

বৃহস্পতিবার (১৫ জুলাই) কমিশনের দিনাজপুরের সমন্বিত জেলা কার্যালয়ের উপ-সহকারী পরিচালক মোহাম্মদ জিন্নাতুল ইসলাম বাদী হয়ে মামলাটি করেন বলে সংস্থাটির জনসংযোগ কর্মকর্তা (উপ-পরিচালক) মুহাম্মদ আরিফ সাদেক ঢাকা পোস্টকে জানিয়েছেন। 

আসামিরা হলেন, দিনাজপুরের এম আব্দুর রহিম মেডিকেল কলেজ হাসপাতালের ওয়ার্ডবয় মো. খোকন আলী, ল্যাব সহকারী (অস্থায়ী ভিত্তিতে ব্লাড ব্যাংকে কর্মরত) খন্দকার আশরাফুল আলম রয়েল ও অফিস সহায়ক এম আব্দুর রহিম।

মামলার এজাহার সূত্রে জানা যায়, আসামিরা হাসপাতাল কর্তৃপক্ষের অনুমতি ব্যতিরেকে গত দেড় মাস ধরে হাসপাতাল বুথ থেকে এবং বাইরে থেকে ভিটিএম টিউব সংগ্রহ করে বাড়ি বাড়ি গিয়ে নমুনা সংগ্রহের মাধ্যমে বাড়তি অর্থ আদায় এবং করোনা রিপোর্ট পজিটিভ কিংবা নেগেটিভ করার অসৎ উদ্দেশ্যে সংঘবদ্ধভাবে কাজ করেন। তারা বিভিন্ন কৌশল অবলম্বনের মাধ্যমে ভুয়া নাম নিবন্ধন করে হাসপাতাল থেকে করোনার নমুনা সংগ্রহের কিট উত্তোলন করতেন। সেই কিট দিয়ে করোনার উপসর্গ আছে এমন ব্যক্তিদের সঙ্গে যোগাযোগ করে নমুনা সংগ্রহ করতেন। বিনিময়ে রোগীর কাছ থেকে আদায় করা হতো এক থেকে দুই হাজার টাকা।

এছাড়াও বিদেশগামী বাংলাদেশিদের কাছ থেকে মোটা অংকের অর্থের বিনিময়ে করোনা রিপোর্ট টেম্পারিং করে একদিনে করোনা পজিটিভ রিপোর্টকে নেগেটিভ রিপোর্ট তৈরি ও সরবরাহ করতেন। তারা অসৎ উদ্দেশ্যে ইচ্ছাকৃতভাবে চলতি বছরের মে থেকে জুলাই পর্যন্ত এমন অপকর্ম চালিয়েছেন। দণ্ডবিধির ৪০৯/১০৯ ধারা ও ১৯৪৭ সনের ২ নম্বর দুর্নীতি প্রতিরোধ আইনের ৫ (২) ধারায় মামলাটি দায়ের হয়েছে।

আরএম/আরএইচ