শুক্রবার ছুটির দিন রাজধানীর আকাশে হালকা মেঘ দেখা দিলেও বড় ধরনের বৃষ্টির আভাস নেই। তবে বিকেলের পর হালকা বৃষ্টিপাত হতে পারে। এছাড়া সারাদেশের বিভিন্ন অঞ্চলে হালকা থেকে মাঝারি বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে।

শুক্রবার (১৬ জুলাই) সকালে বাংলাদেশ আবহাওয়া অধিদফতরের আবহাওয়াবিদ মো. রুহুল কুদ্দুস তালুকদার ঢাকা পোস্টকে এসব তথ্য জানান। তিনি বলেন, এখন বর্ষাকাল চলছে। আকাশে মেঘ দেখা দিলেই হালকা বৃষ্টি হয়।

তিনি বলেন, আবহাওয়ার তথ্য বিশ্লেষণ করে দেখা যাচ্ছে, আজ দিনের অধিকাংশ সময় রোদের দেখা মিলবে। বিকেলের দিকে একটা মেঘ দেখা দিতে পারে। সেখান থেকে হালকা বৃষ্টি হওয়ার সম্ভাবনা রয়েছে। তাছাড়া সারাদেশে মোটামুটি বৃষ্টি ও রোদ উভয়ই থাকার সম্ভাবনা রয়েছে।

আগামী ২৪ ঘণ্টায় চট্টগ্রাম, সিলেট, বরিশাল ও ময়মনসিংহ বিভাগের কিছু কিছু জায়গায় এবং রংপুর, ঢাকা ও খুলনা বিভাগের দুই এক জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে দেশের কোথাও কোথাও বিক্ষিপ্তভাবে মাঝারি ধরনের ভারী বর্ষণ হতে পারে।

সিলেট, ময়মনসিংহ ও চট্টগ্রাম বিভাগে দিনের তাপমাত্রা হ্রাস পেতে পারে এবং এছাড়া দেশের অন্যত্র দেশের অন্যান্য অঞ্চলে প্রায় অপরিবর্তিত থাকতে পারে। আগামী দুইদিন বৃষ্টিপাতের প্রবণতা বাড়তে পারে।

গত ২৪ ঘণ্টায় সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয় সিরাজগঞ্জের তাড়াশে ৩৬ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস। এছাড়া সর্বোচ্চ বৃষ্টিপাত হয়েছে তেঁতুলিয়ায় ১৩৭ মি.মি.। এছাড়া দেশের বিভিন্ন অঞ্চলে সামান্য ও মাঝারি বৃষ্টিপাত হয়েছে।

সিনপটিক অবস্থায় বলা হয়েছে, মৌসুমি বায়ুর অক্ষের বর্ধিতাংশ রাজস্থান, উত্তর প্রদেশ, মধ্য প্রদেশ, বিহার, পশ্চিমবঙ্গ ও বাংলাদেশের উত্তরাঞ্চল হয়ে আসাম পর্যন্ত বিস্তৃত রয়েছে। মৌসুমি বায়ু বাংলাদেশের ওপর মোটামুটি সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরে দুর্বল থেকে মাঝারি অবস্থায় বিরাজ করছে।

একে/এসকেডি