আজ সারাদিন রাজধানী ঢাকাসহ আশপাশের এলাকায় আকাশ আংশিক মেঘলা থাকার সম্ভাবনা রয়েছে। মাঝেমধ্যে নামতে পারে হালকা থেকে মাঝারি বৃষ্টি। এছাড়া দেশের বিভিন্ন অঞ্চলেও বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে।

রোববার (১৮ জুলাই) সকাল ৯টার দিকে বাংলাদেশ আবহাওয়া অধিদফতরের আবহাওয়াবিদ মো. হাফিজুর রহমান ঢাকা পোস্টকে এসব তথ্য নিশ্চিত করেন। তিনি জানান, দুপুরের পর ঢাকায় বৃষ্টি নামার সম্ভাবনা রয়েছে। এছাড়া আংশিক মেঘলা আকাশের পাশাপাশি মাঝেমধ্যে রোদের দেখা মিলতে পারে।

এদিকে রাজশাহী, রংপুর, ময়মনসিংহ ও সিলেট বিভাগের অধিকাংশ জায়গায়, ঢাকা ও চট্টগ্রাম বিভাগের অনেক জায়গায় এবং খুলনা ও বরিশাল বিভাগের কিছু কিছু জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে দেশের কোথাও কোথাও বিক্ষিপ্তভাবে মাঝারি ধরনের ভারী থেকে অতি ভারী বর্ষণ হতে পারে।

দিনের তাপমাত্রা কিছুটা কমতে পারে। পাশাপাশি রাতের তাপমাত্রা এক থেকে দুই ডিগ্রি সেলসিয়াস কমার সম্ভাবনা রয়েছে। আজ ও কাল বৃষ্টিপাতের প্রবণতা অব্যাহত থাকার সম্ভাবনা রয়েছে। গত ২৪ ঘণ্টায় সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয় ঈশ্বরদীতে ৩৬ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস আর বৃষ্টিপাত রেকর্ড করা হয় নেত্রকোনায় ১৫৩ মি.মি.।

সিনপটিক অবস্থায় বলা হয়েছে, মৌসুমি বায়ুর অক্ষের বর্ধিতাংশ রাজস্থান, হরিয়ানা, উত্তর প্রদেশ, বিহার, হিমালয়ের পাদদেশীয় পশ্চিমবঙ্গ ও বাংলাদেশের উত্তরাঞ্চল হয়ে আসাম পর্যন্ত বিস্তৃত রয়েছে। এর একটি বর্ধিতাংশ উত্তর বঙ্গোপসাগরে অবস্থান করছে। মৌসুমি বায়ু বাংলাদেশের উত্তরাঞ্চলের উপর সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরে দুর্বল থেকে মাঝারি অবস্থায় বিরাজ করছে।

একে/এসকেডি