করোনাভাইরাসে আক্রান্ত রোগীদের ব্যবহারের জন্য ২৫০টি পোর্টেবল ভেন্টিলেটর উপহার হিসেবে পাঠাচ্ছেন যুক্তরাষ্ট্র প্রবাসী একদল চিকিৎসক। 

ভেন্টিলেটরগুলো নিয়ে বাংলাদেশ বিমানের একটি কার্গো ফ্লাইট ভারতের নয়াদিল্লি বিমানবন্দর থেকে শনিবার (২৪ জুলাই) বিকেল চারটার দিকে ঢাকার উদ্দেশে রওনা হয়েছে। রাত সাড়ে ৮টার দিকে ফ্লাইটটি ঢাকায় পৌঁছানোর কথা রয়েছে। পররাষ্ট্র মন্ত্রণালয় ও নয়া দিল্লির বাংলাদেশ হাইকমিশন এ তথ্য জানিয়েছে। 

পররাষ্ট্র মন্ত্রণালয় জানায়, নয়াদিল্লি থেকে ২৫০টি ভেন্টিলেটর শনিবার রাত সাড়ে ৮টায় ঢাকার হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে এসে পৌঁছাবে। বিমানবন্দরে ভেন্টিলেটরগুলো গ্রহণ করবেন পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন, স্বাস্থ্য সচিব লোকমান হোসেন মিয়া ও প্রধানমন্ত্রীর ব্যক্তিগত চিকিৎসক ডা. এ বি এম আব্দুল্লাহ।

অন্যদিকে, নয়াদিল্লির বাংলাদেশ হাইকমিশন জানায়, কোভিড-১৯ আক্রান্তদের ব্যবহারের জন্য মার্কিন যুক্তরাষ্ট্র ভিত্তিক একটি দাতব্য প্রতিষ্ঠান হেলথকিউব নামে একটি প্রতিষ্ঠানের তত্ত্বাবধানে কয়েকশ কনভেন্টর ভেন্টিলেটর যুক্তরাষ্ট্র থেকে ভারতে পাঠিয়েছে। এর মধ্যে ২৫০টি ভেন্টিলেটর বাংলাদেশে পাঠানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে। বিকেল চারটার দিকে ভেন্টিলেটরবাহী ফ্লাইটটি নয়াদিল্লি বিমানবন্দর থেকে রওনা করে করে রাতে ঢাকার শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে এসে পৌঁছানোর কথা রয়েছে।

এনআই/আরএইচ