সাংবাদিকদের সঙ্গে কথা বলছেন ডিএমপি কমিশনার মোহা. শফিকুল ইসলাম/ ছবি: ঢাকা পোস্ট

ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) কমিশনার মোহা. শফিকুল ইসলাম বলেছেন, ১৫ আগস্ট ঘিরে কোনো ধরনের আশঙ্কা একেবারে উড়িয়ে দিচ্ছি না। তবে যেকোনো ধরনের ঘটনা এড়াতে আমরা সর্বোচ্চ মেধা দিয়ে চেষ্টা করছি।

শনিবার (১৪ আগস্ট) সকালে ধানমন্ডি ৩২ নম্বরে বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘর এলাকা পরিদর্শন শেষে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন।

১৫ আগস্টের নিরাপত্তা সম্পর্কে ডিএমপি কমিশনার বলেন, ১৫ আগস্ট অত্যন্ত গুরুত্বপূর্ণ দিন। জঙ্গিরা ১৫ আগস্ট অনুষ্ঠানস্থলে না পারলেও আশপাশের দুই কিলোমিটারের মধ্যেও যদি কোনো ঘটনা ঘটাতে পারে তাহলে আন্তর্জাতিক মিডিয়ার দৃষ্টি আকর্ষণ করতে পারবে। আমরা মনে করি না এ ধরনের কোনো ঘটনা ঘটবে।

এসময় ডিএমপি কমিশনার জানান, আফগানিস্তানের জঙ্গিগোষ্ঠী তালেবানের আহ্বানে কিছু বাংলাদেশি ঘর ছেড়েছেন। তিনি বলেন, তারা হিজরতের জন্য বের হয়েছেন বলে মনে করেন।

ডিএমপি কমিশনার বলেন, পৃথিবী এখন সাইবার জগতে বন্দি। জঙ্গিরাও এ মাধ্যম ব্যবহার করে নিয়োগ এবং উদ্বুদ্ধ করার কাজ করছে। সম্প্রতি তালেবানরা আফগানিস্তানে যুদ্ধে যেতে আহ্বান জানিয়েছে। আর এ আহ্বানে সাড়া দিয়ে কিছু মানুষ হিজরতের জন্য ঘর ছেড়েছে। তাদের মধ্যে কিছু ভারতে গ্রেফতার হয়েছে আর কিছু হেঁটে যাওয়ার চেষ্টা করছে।

তিনি বলেন, জঙ্গিরা থেমে নেই এটা বলা যায়। আমরাও সর্বোচ্চ চেষ্টা করছি যাতে কোনো ধরনের নাশকতার ঘটনা না ঘটে।

দেশের জঙ্গিদের পরিস্থিতি নিয়ে কমিশনার বলেন, গত পরশু জঙ্গি সংগঠনের লিডিং পর্যায়ের একজনকে গ্রেফতার করেছে কাউন্টার টেররিজম ইউনিট। যে বোমা বিশেষজ্ঞ এবং অনলাইনে বোমা বানানোর প্রশিক্ষণ দিত। তারা ধাপে ধাপে উন্নতি করছিল, পুরো গ্যাংটাকে আমরা গ্রেফতার করতে পেরেছি।

এর আগে সকালে মোহা. শফিকুল ইসলাম ১৫ আগস্ট জাতীয় শোক দিবস উপলক্ষে বঙ্গবন্ধুর প্রতিকৃতি ও স্মৃতি জাদুঘর এলাকার নিরাপত্তা ব্যবস্থা পর্যবেক্ষণ করেন।

এআর/এসএসএইচ/জেএস