'আউটস্ট্যান্ডিং ইয়াং লিডার অব এশিয়া-২০২১' অ্যাওয়ার্ডে ভূষিত রাকিব আল হাসান

বাংলাদেশি লেখক, ইয়ুথ লিডার ও ইয়াং ডিপ্লোম্যাট রাকিব আল হাসানকে আন্তর্জাতিক পরিসরে শিশু ও নারী অধিকার, শিক্ষা, স্বাস্থ্য, গণতন্ত্র এবং শান্তিতে উল্লেখযোগ্য ভূমিকা রাখায় 'আউটস্ট্যান্ডিং ইয়াং লিডার অব এশিয়া-২০২১' অ্যাওয়ার্ডে ভূষিত করেছে এশিয়ান ইয়ুথ কাউন্সিল।

স্বাধীনতাকামী পৃথিবীর বৃহত্তম জাতিগোষ্ঠী কুর্দিদের কুর্দিস্তান ইয়ুথ মুভমেন্ট, আর্মেনিয়া-আজারবাইজান যুদ্ধে বিশ্ব মুসলিম নেতাদের জনমত গঠন, আফগানিস্তান থেকে মার্কিন সৈন্য প্রত্যাহারে নৈতিক সমর্থন আদায়ে সক্ষমতা অর্জন, পাকিস্তানে বসবাসরত বাঙালিদের জাতিগত স্বীকৃতি আদায়, করোনাকালীন দুর্যোগে অসংখ্য দেশি ও আন্তর্জাতিক সংস্থার প্রতিনিধি হিসেবে এবং করোনা-পরবর্তী সারা বিশ্বের শিশুদের স্বাস্থ্য ও অধিকার আদায়ে কাজ করার স্বীকৃতিস্বরূপ তাকে এই পুরস্কার দিয়েছে সংস্থাটি।

করোনা মহামারিতে বিশ্বব্যাপী ইয়ুথ লিডাররা গুরুত্বপূর্ণ কাজ করে যাচ্ছেন। তাদের উৎসাহ ও সুযোগ করে দিতে প্রথমবারের মতো এই অ্যাওয়ার্ডের আয়োজন করেছে এশিয়ার প্রভাবশালী যুব সংগঠন এশিয়ান ইয়ুথ কাউন্সিল।

দীর্ঘ তিন মাসের বাছাইপ্রক্রিয়া ও মনোনয়ন পাওয়া ইয়াং লিডারদের কার্যক্রমের আন্তর্জাতিক গুরুত্ব ও প্রভাব বিবেচনা করে বিচার কার্যক্রম শেষে ১২ আগস্ট ইন্টারন্যাশনাল ইয়ুথ ডে উপলক্ষে ১০ জন আউটস্ট্যান্ডিং ইয়াং লিডারের নাম ঘোষণা করে এশিয়ান ইয়ুথ কাউন্সিল। সেখানে রাকিবই একমাত্র বাংলাদেশি, যিনি মালয়েশিয়ার কুয়ালালামপুরে অবস্থিত এশিয়ান ইয়ুথ কাউন্সিল থেকে পুরস্কার পেয়েছেন।

তালিকার বাকি ৯ জনের মধ্যে ২ জন ভিয়েতনাম, ২ জন আফগানিস্তান থেকে। মালয়েশিয়া, নেপাল, ফিলিপাইন, চায়না, রাশিয়া থেকে ১ জন করে এ পুরস্কারে ভূষিত হয়েছেন।

এ ছাড়া এই ১০ জন এখন থেকে বিবেচিত হবেন এশিয়ার সবচেয়ে প্রভাবশালী তরুণ নেতা হিসেবে। সে হিসাবে এ ১০ জন সুযোগ পাবেন আয়োজক সংস্থাটির পরবর্তী সম্মেলনে। করোনা পরিস্থিতি কিছুটা স্বাভাবিক হলে তাদের আমন্ত্রণ জানানো হবে। সেখানে তাদের হাতে সদন, ক্রেস্ট, পদক ও সম্মাননা তুলে দেওয়া হবে।

এশিয়ার ৪৮টি দেশে ফুল ফান্ডেড গুরুত্বপূর্ণ সফরগুলোতে সুযোগ পাবেন তারা। বিভিন্ন আন্তর্জাতিক প্রজেক্ট, কনফারেন্স, সেমিনার ও উন্নয়নমূলক কাজেও তাদের সক্রিয় অংশগ্রহণ থাকবে বলে নিশ্চিত করেছে সংস্থাটি।

এশিয়ার ইয়াং লিডারদের নিয়ে কাজ করা এ সংস্থাটি বেশ পুরোনো ও সমৃদ্ধ। এশিয়ান ইয়ুথ কাউন্সিলের বর্তমান সভাপতির দায়িত্ব পালন করছেন কম্বোডিয়ার প্রধানমন্ত্রীর হুন সেনের ছেলে হুন মেনি। হুনি মেনি নিজেও সে দেশের একজন মেম্বার অব পার্লামেন্ট এবং হুন সেন বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণজয়ন্তীতে ভিডিও বার্তায় শুভেচ্ছা জানিয়েছিলেন।

একমাত্র বাংলাদেশি হিসেবে আউটস্ট্যান্ডিং ইয়াং লিডার অব এশিয়া অর্জন করা রাকিব আল হাসান একজন লেখক, অ্যাকটিভিস্ট এবং ইয়ুথ লিডার। 

চিকিৎসাবিজ্ঞানে পড়াশোনা করা রাকিব আল হাসান সম্মানজনক পুরস্কার পাওয়ার অনুভূতি জানিয়ে ঢাকা পোস্টকে জানান, যেকোনো প্রাপ্তিই আনন্দের। তবে এতে আত্মতুষ্টিতে ভোগার সুযোগ নেই। আনন্দ আর ভালো লাগাটা বেশি হওয়ায় এখন আরও বেশি সুযোগ পাব মানুষের জন্য কাজ করার। ভবিষ্যৎ পরিকল্পনাও তা-ই। আর যখন যেখানে কাজ করার সুযোগ পাব, তা-ই করব।

ইয়ুথ লিডারশিপ নিয়ে দীর্ঘদিন কাজ করছেন রাকিব। এর আগে পেয়েছিলেন গ্লোবাল ইয়ুথ লিডারশিপ অ্যাওয়ার্ড-২০১৯। স্বাধীনতার ৭০ বছর উপলক্ষে ২০১৯ সালে চীনা আয়োজিত সামিট, ২০২০ সালে আজারবাইজানে অনুষ্ঠিত ইন্টারন্যাশনাল ভলান্টিয়ার ফোরাম অব ইসলামিক কান্ট্রিসে নামক সম্মেলনেও তিনি বাংলাদেশকে প্রতিনিধিত্ব করেছিলেন। দেশের গণ্ডি পেরিয়ে আন্তর্জাতিক মহলেও তিনি এখন বেশ পরিচিত এবং প্রভাবশালী ইয়াং ডিপ্লোমেট।

বিভিন্ন দেশীয় ও আন্তর্জাতিক গণমাধ্যমে সমসাময়িক ঘটনাপ্রবাহ নিয়ে তিনি নিয়মিত আর্টিকেল কলাম লেখেন। এযাবৎকাল তার প্রকাশিত বইয়ের সংখ্যা ৭টি। প্রভাবশালী ইয়ুথ লিডার হিসেবে তিনি একাধিকবার বিভিন্ন আন্তর্জাতিক ম্যাগাজিন এবং গণমাধ্যমের কভার পেজেও শিরোনাম হিসেবে জায়গা করে নিয়েছিলেন।

এনএ