শহীদ জায়া রোকাইয়া রাশিদ

শহীদ জায়া রোকাইয়া রাশিদ আর নেই। মঙ্গলবার (১৭ আগস্ট) বিকেলে তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন (ইন্নালিল্লাহি ওয়াইন্না ইলাইহি রাজিউন)। 

তিনি একাত্তরের শহীদ বুদ্ধিজীবী রাশিদুল হাসানের সহধর্মিনী। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৮৩ বছর। তিনি তিন সন্তান ও অসংখ্য গুণগ্রাহী রেখে গেছেন‌। 

রোকাইয়া রাশিদের মেয়ে রবীন্দ্র সংগীত শিল্পী রোকাইয়া হাসিনা নীলি মঙ্গলবার রাতে ঢাকা পোস্টকে জানান, তার মা বহুদিন ধরেই আর্থাইটিস রোগে ভুগছিলেন। গত ফেব্রুয়ারি মাসে তার মায়ের স্ট্রোক হয়েছিল। ফলে শরীরের একটি অংশ পক্ষাঘাতগ্রস্ত হয়ে পড়ে। ধীরে ধীরে তিনি দুর্বল হয়ে পড়ছিলেন। কয়েকদিন ধরে তার মায়ের জ্বর ছিল এবং হাত-পা ফুলে গিয়েছিল। 

আজ মঙ্গলবার বিকেলে রোকাইয়া রাশিদের শ্বাসপ্রশ্বাসের সমস্যা তীব্রতর হয়ে ওঠে‌। অবস্থার অবনতি হওয়ায় তাকে ধানমন্ডির তিন নম্বর রোডের বাসা থেকে গাড়িতে করে ধানমন্ডির ল্যাবএইড হাসপাতালে নেওয়ার পথে তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। শহীদ জায়া রোকাইয়া রশিদ তার মেয়ে রোকাইয়া হাসিনা নীলির বাসায় থাকতেন। 

রোকাইয়া হাসিনার মরদেহ বারডেম হাসপাতালে রাখা হয়েছে। বুধবার বাদ আসর মিরপুর শহীদ বুদ্ধিজীবী কবরস্থানে মরদেহ দাফন করা হবে বলে জানিয়েছেন রোকাইয়া হাসিনা নীলি। 

শহীদ বুদ্ধিজীবীর সন্তান তৌহিদ রেজা নুর, শাওন মাহমুদ, আসিফ মুনীর তন্ময়সহ সমাজের বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ রোকাইয়া রাশিদের প্রয়াণে শোক প্রকাশ করেছেন।

পিএসডি/এইচকে