চট্টগ্রামের ফুসফুসখ্যাত সিআরবিতে হাসপাতাল নির্মাণ বন্ধের দাবিতে ব্যতিক্রমী প্রতিবাদ কর্মসূচি পালন করেছে নাগরিক উদ্যোগ নামে একটি সংগঠন। কর্মসূচির অংশ হিসেবে সংগঠনে সদস্যরা বিভিন্ন গাছে পাখির বাসা হিসেবে মাটির পাত্র স্থাপন করেছে। 

বুধবার সিআরবি চত্বরে নাগরিক উদ্যোগ আয়োজিত পাখির বাসা স্থাপন অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন চট্টগ্রাম সিটি করপোরেশনের সাবেক প্রশাসক এবং চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের সহ-সভাপতি খোরশেদ আলম সুজন।

এসময় তিনি বলেন, একসময় প্রাচ্যের নগরীখ্যাত চট্টগ্রাম ছিল গাছগাছালিতে পরিপূর্ণ। সবুজে সবুজে ভরপুর ছিলো আমাদের চারপাশ। কালের বিবর্তনে এবং বাণিজ্যিকরণের করাল গ্রাসে সেই সবুজ প্রকৃতি কি এখন আর আছে? গাছেগাছে কিচিরমিচির করা আগের পাখিগুলো প্রায় বিলুপ্তির পথে। শুধুমাত্র সিআরবি চত্বরে এলেই সেই সবুজ প্রকৃতির ঘ্রাণ পাওয়া যায়। পাখিদের কলকাকলিতে মুখরিত হয়ে উঠে সন্ধ্যা বেলার সিআরবি।

কিন্তু হাসপাতালের দোকানদারি আর নষ্ট লোকের পকেট ভারীর নামে সেই সবুজ প্রকৃতি ধ্বংসের জন্য উম্মাদ হয়ে উঠেছে অর্থলিপ্সু গোষ্ঠী। তাই এদের হাত থেকে সিআরবির সবুজ প্রকৃতি বাঁচাতে এবং পাখিদের নিরাপদ আবাসস্থল গড়ে তুলতে পাখির বাসা স্থাপনের উদ্যোগ নিয়েছি। এরই অংশ হিসেবে শতাধিক পাখির বাসাও স্থাপন করেছি।

খোরশেদ আলম সুজন আরও বলেন, আমাদের এ শান্তিপূর্ণ অবস্থান সরকারের সর্বোচ্চ মহলের সুদৃষ্টির জন্য। আমরা জানি এবং বিশ্বাস করি, আমাদের প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রতিনিয়তই সবুজ জায়গা সংরক্ষণ, নদ-নদী উদ্ধারসহ পরিবেশ রক্ষায় প্রশংসনীয় ভূমিকা রেখে চলছেন। তাই প্রধানমন্ত্রীর নজরে আনার জন্য আমাদের এ শান্তিপূর্ণ কর্মসূচি।

নাগরিক উদ্যোগের ভারপ্রাপ্ত চেয়ারম্যান হাজী মো. ইলিয়াছের সভাপতিত্বে এবং সমন্বয়ক মোরশেদ আলমের সঞ্চালনায় অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন, চট্টগ্রাম মহানগর যুবলীগের যুগ্ম-আহ্বায়ক মাহবুবুল হক সুমন,  মহানগর ছাত্রলীগের সভাপতি এম ইমরান আহমেদ ইমু প্রমুখ। 

কেএম/আরএইচ