শুভ্রা ও নাহিদা রুনাই

প্রশান্ত কুমার হালদারের (পি কে হালদার) দুই সহযোগী ইন্টারন্যাশনাল লিজিং অ্যান্ড ফাইন্যান্সিয়াল সার্ভিসের ভাইস প্রেসিডেন্ট নাহিদা রুনাই ও ওকায়ামা ইন্টারন্যাশনালের পরিচালক শুভ্রা রানি ঘোষকে রিমান্ডে জিজ্ঞাসাবাদ করছে দুর্নীতি দমন কমিশন (দুদক)।

রোববার (৫ সেপ্টেম্বর) দুদকের প্রধান কার্যালয়ে বেলা সাড়ে ১১টা থেকে তাদের জিজ্ঞাসাবাদ করছেন সংস্থাটির উপ-পরিচালক গুলশান আনোয়ার প্রধান। দুদকের জনসংযোগ দফতর বিষয়টি নিশ্চিত করেছে। 

গত ২২ মার্চ ওকায়ামা ইন্টারন্যাশনালের পরিচালক শুভ্রা রানি ঘোষকে শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে গ্রেফতার করা হয়। অন্যদিকে ১৬ মার্চ গ্রেফতার করা হয় ইন্টারন্যাশনাল লিজিং অ্যান্ড ফাইন্যান্সিয়াল সার্ভিসের ভাইস প্রেসিডেন্ট নাহিদা রুনাইকে। 

গ্রেফতার হওয়ার পরপরই তাদের পাঁচ দিনের রিমান্ড মঞ্জুর করেছিলেন আদালত। 

এ বিষয়ে দুদক সূত্রে আরো জানা যায়, যুক্তরাষ্ট্র থেকে কাতার এয়ারওয়েজের একটি ফ্লাইটে গত ২২ মার্চ দেশে ফিরছিলেন প্রশান্ত কুমার হালদারের সহযোগী ও ওকায়ামা ইন্টারন্যাশনালের পরিচালক শুভ্রা রানি ঘোষ। দেশে ফিরেই হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে দুদকের হাতে গ্রেফতার হন শুভ্রা। ভুয়া ঋণের মাধ্যমে ৮৭ কোটি ৬০ লাখ টাকা আত্মসাতের অভিযোগে পি কে হালদার, ওকায়ামা ইন্টারন্যাশনালের চেয়ারম্যান সুব্রত দাস ও তার স্ত্রী শুভ্রা রানি ঘোষসহ ১৯ জনের বিরুদ্ধে ওইদিনই মামলা দায়ের করে দুদক। 

অন্যদিকে পিপলস লিজিংয়ে চেয়ারম্যান উজ্জ্বল কুমার নন্দীর ১৬৪ ধারায় জবানবন্দির সূত্র ধরে দুদকের হাতে ১৬ মার্চ গ্রেফতার হন নাহিদা রুনাই। ৭০ কোটি ৮২ লাখ টাকার ভুয়া ঋণের কাগজপত্র প্রস্তুত করে আত্মসাৎ মামলার আসামি তিনি। 

ওই মামলার অভিযোগে বলা হয়েছে, আসামিরা অসৎ উদ্দেশ্যে জালিয়াতির আশ্রয় নিয়ে ক্ষমতার অপব্যবহারের মাধ্যমে ভুয়া ও অস্তিত্বহীন প্রতিষ্ঠান আনান কেমিক্যাল লিমিটেডের নামে জাল রেকর্ডপত্র প্রস্তুত করে। এরপর তা ব্যবহার করে ওই অস্তিত্বহীন প্রতিষ্ঠানের মালিককে ভুয়া ঋণ পেতে প্রত্যক্ষ সহযোগিতা এবং সংশ্লিষ্ট ঋণের গ্রহীতা ইন্টারন্যাশনাল লিজিং অ্যান্ড ফাইন্যান্সিয়াল সার্ভিসেস লিমিটেডের কর্মকর্তাদের প্রত্যক্ষ সহযোগিতার মাধ্যমে ৭০ কোটি ৮২ লাখ টাকার ভুয়া ঋণের কাগজপত্র প্রস্তুত করে আত্মসাৎ করেন। 

ইন্টারন্যাশনাল লিজিং অ্যান্ড ফাইন্যান্সিয়াল সার্ভিসের ভাইস প্রেসিডেন্ট নাহিদা রুনাই। কাগজে কলমে এমন পরিচয় থাকলেও মূলত প্রশান্ত কুমার হালদারের (পি কে হালদার) ঘনিষ্ঠ বান্ধবী হিসাবে যত খ্যাতি তার।

আরএম/জেডএস