আন্তর্জাতিক মুদ্রা তহবিল (আইএমএফ) প্রধান ক্রিসটালিনা জর্জিভার সঙ্গে পররাষ্ট্রমন্ত্রী।

আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) প্রধান ক্রিসটালিনা জর্জিভা সঙ্গে বৈঠক করেছেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন। এছাড়াও নেদারল্যান্ডের বৈদেশিক বাণিজ্য ও উন্নয়ন সহযোগিতা মন্ত্রী টম ডি ব্রুজিনে এবং ডাচ অবকাঠামো ও পানি ব্যবস্থাপনা মন্ত্রী বারবারা ভিসেরের সঙ্গে বৈঠক করেছেন তিনি।

সোমবার (৬ সেপ্টেম্বর) নেদারল্যান্ডসের রটারডামে অনুষ্ঠিত গ্লোবাল সেন্টার অন অ্যাডপ্টেশনের (জিসিএ) সভার ফাঁকে আইএমএফ প্রধান ও দুই ডাচ মন্ত্রীর সঙ্গে পৃথক এই বৈঠকগুলো করেন ড. মোমেন।

পররাষ্ট্র মন্ত্রণালয় জানায়, আইএমএফ প্রধানের সঙ্গে বৈঠকে ড. মোমেন জলবায়ু তহবিল নিয়ে আলোচনা করেন। তিনি সমুদ্রপৃষ্ঠের উচ্চতা বৃদ্ধি, লবণাক্ততা বৃদ্ধি, নদী ভাঙন, বন্যা এবং খসড়াসহ জলবায়ু পরিবর্তনের কারণে বাংলাদেশের জনগণ যে সমস্যার সম্মুখীন হয়েছেন সেগুলো তুলে ধরেন। একইসঙ্গে মোমেন এসব চ্যালেঞ্জ মোকাবিলায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে সরকারের গৃহীত পদক্ষেপের কথাও উল্লেখ করেন।

বৈঠকে পররাষ্ট্রমন্ত্রী জলবায়ু সংক্রান্ত কয়েকটি প্রকল্পে অর্থায়নের জন্য আইএমএফকে আহ্বান জানান। জবাবে সংস্থাটির প্রধান বলেন, জলবায়ু পরিবর্তনের ক্ষেত্রে বাংলাদেশের সঙ্গে আইএমএফ কাজ করবে। এ সময় জর্জিভা জলবায়ু পরিবর্তনের চ্যালেঞ্জ মোকাবিলায় বাংলাদেশ সরকারের ভূমিকার প্রশংসা করেন। তিনি মিয়ানমার থেকে পালিয়ে আসা রোহিঙ্গাদের আশ্রয়ের জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনার মানবিক অবস্থানের কথা উল্লেখ করেন।

অন্যদিকে ডাচ বৈদেশিক বাণিজ্য ও উন্নয়ন সহযোগিতা মন্ত্রী টম ডি ব্রুজিনের সঙ্গে বৈঠকে বাণিজ্য সহযোগিতা বৃদ্ধি অব্যাহত রাখার অনুরোধ করেন ড. মোমেন। স্বল্পোন্নত দেশের তালিকা থেকে বের হয়ে গেলেও বাংলাদেশকে শুল্কমুক্ত বাণিজ্য সুবিধায় অব্যাহত রাখারও আহ্বান জানান তিনি। একইসঙ্গে পররাষ্ট্রমন্ত্রী নবায়নযোগ্য শক্তি এবং সবুজ প্রযুক্তি হস্তান্তরের ক্ষেত্রে ডাচ উন্নয়ন সহযোগিতা কামনা করেন।  

এছাড়া নেদারল্যান্ডের অবকাঠামো ও পানি ব্যবস্থাপনা মন্ত্রী বারবারা ভিসেরের সঙ্গে বৈঠকে বাংলাদেশের ‘ডেল্টা প্ল্যান ২১০০’ বাস্তবায়নে বিভিন্ন প্রকল্পে সহায়তা চান পররাষ্ট্রমন্ত্রী। তিনি বাংলাদেশে বাঁধ ও বেড়িবাঁধ নির্মাণেও ডাচ পরামর্শ ও সহায়তা চান। ডাচ মন্ত্রী মোমেনকে ‘ডেল্টা প্ল্যান ২১০০’ বাস্তবায়নে সহায়তার আশ্বাস দেন। তিনি পররাষ্ট্রমন্ত্রীকে জানান, জলবায়ু পরিবর্তন চ্যালেঞ্জ মোকাবিলায় বাংলাদেশের সঙ্গে কাজ করবে নেদারল্যান্ডস।

এনআই/এমএইচএস