মোহাম্মদপুরের কাটাসুর রোডের বিভিন্ন রেস্তোরাঁয় ভেজালবিরোধী অভিযান চালিয়েছে র‍্যাব-২। এ সময় অনিয়মের অভিযোগে রেস্তোরাঁগুলোকে জরিমানা করে র‍্যাবের ভ্রাম্যমাণ আদালত।

মঙ্গলবার (৭ সেপ্টেম্বর) দুপুর ১২টা থেকে এই অভিযান পরিচালনা করা হয়। এ সময় অপরিচ্ছন্ন পরিবেশে খাবার রান্না করায় ছায়ানীড় কাবাব অ্যান্ড রেস্টুরেন্টের ম্যানেজার মোহাম্মদ হেলালকে ও আব্দুল কাদের ফুড লিমিটেডকে ৫০ হাজার টাকা করে জরিমানা করা হয়।

এছাড়াও নোংরা পরিবেশে রান্না করা, মেয়াদ উত্তীর্ণ খাবার ও দইয়ের গায়ে লেভেল না থাকায় ক্যাফে বাগদাদ বিরিয়ানি অ্যান্ড কাবাব হাউজের ম্যানেজার মো. বদরুল আলমকে ৫০ হাজার টাকা এবং রান্না করা খাবার ও কাঁচা মাংস ফ্রিজে একসঙ্গে রাখাসহ ময়লার ড্রেনের সঙ্গে রান্না ঘর হওয়ায় মোহাম্মদিয়া ভাত ভর্তা রেস্তোরা অ্যান্ড কাবাব ঘরের ম্যানেজার মো. হেলালকে ১ লাখ টাকা জরিমানা অনাদায়ে ১ মাসের কারাদণ্ড দেওয়া হয়েছে।

অভিযানে অপরিষ্কার ফ্রিজ থাকার কারণে বিসমিল্লাহ হোটেল অ্যান্ড বিরিয়ানি হাউসকে ২০ হাজার টাকা জরিমানা এবং চাঁদ উদ্যানে মায়ের দোয়া হোটেলের মালিক দেলোয়ারকে ১০ হাজার টাকা জরিমানা করেছে ভ্রাম্যমাণ আদালত।

এ বিষয়ে জানতে চাইলে ধানমন্ডি ভূমি অফিসের এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট (এসিল্যান্ড) মো. আব্দুল করিম সাংবাদিকদের জানান, বিভিন্ন অনিয়মের দায়ে মোহাম্মদপুরের ৫টি রেস্তোরাঁকে ভোক্তা অধিকার আইনে ২ লাখ ৩০ হাজার টাকা জরিমানা করা হয়েছে।

তিনি আরও বলেন, রেস্তোরাঁগুলোর রান্না ঘরে ঢুকে দেখা যায় তারা অপরিচ্ছন্ন পরিবেশে রান্না করছে। ফ্রিজের মধ্যে রান্না করা খাবার ও কাঁচা মাংস একসঙ্গে রাখা হয়েছে। দই রেখেছে তার কোনো লেভেল আমরা পাইনি।

এসএএ/এমএইচএস