সৌন্দর্যবর্ধন ও ত্বকের যত্নে ব্যবহৃত নামি-দামি ব্র্যান্ডের কসমেটিকসের নকলের বিরুদ্ধে অভিযানে নেমেছে র‌্যাব। 

এরই ধারাবাহিকতায় আজ (বৃহস্পতিবার) দুপুরে দোহারের উপজেলা মার্কেটের দ্বিতীয় তলায় নীল ছায়া এন্টারপ্রাইজ ও জয়পাড়া খাড়াকান্দা এলাকায় মা এন্টারপ্রাইজে অভিযান চালানো হয়। অভিযানে নকল কসমেটিকস ও মেয়াদোত্তীর্ণ পণ্য সরবরাহের অভিযোগে দুটি প্রতিষ্ঠানকে ভোক্তা অধিকার আইনে দুই লাখ টাকা জরিমানা করা হয়। 

র‌্যাব-১১ সদস্যদের সহায়তায় অভিযানের নেতৃত্ব দেন দোহার উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট এ.এফ.এম. ফিরোজ মাহমুদ। 
নীল ছায়া এন্টারপ্রাইজ ও মা এন্টারপ্রাইজের গোডাউন থেকে প্রায় ৫০ ধরনের নকল কসমেটিকস ও মেয়াদোত্তীর্ণ পণ্য জব্দ করা হয়। 

অভিযান শেষে নির্বাহী ম্যাজিস্ট্রেট বলেন, নকল কসমেটিকস পণ্যে বাজার সয়লাব হয়ে গেছে। জব্দ করা প্রায় সবগুলো পণ্য নকল ও অবৈধ। এসব পণ্য মজুদ ও বাজারজাত করার দায়ে নীল ছায়া এন্টারপ্রাইজের মালিক আ. রহমান ও মা এন্টারপ্রাইজের মালিক আমজাদ হোসেনকে ভোক্তা অধিকার আইনে এক লাখ টাকা করে জরিমানা করা হয়। 

র‌্যাবের স্ক্রোয়াড্রোন লিডার এডি মনিরুল আলম বলেন, এসব রঙ ফর্সাকারী ক্রিম মানুষের শরীরের জন্য মারাত্মক ক্ষতিকর। এগুলোতে হাইড্রোকুইনোন ও মার্কারি বা পারদ ব্যবহার করা হয়। এগুলো মানবদেহের ক্ষতি করে। এসব রাসায়নিক ব্যবহারের কারণে ক্যান্সার পর্যন্ত  হতে পারে। ভেজাল ও নকল পণ্য মজুদ, সরবরাহকারী ও বিক্রয়দাতাদের বিরুদ্ধে অভিযান অব্যাহত থাকবে।

ফারুক আহমেদ/এনএফ