রাজধানীর মোহাম্মদপুরের লালমাটিয়ার একটি বাসায় অভিযান চালিয়ে অবৈধ ভিওআইপি ব্যবসার সরঞ্জামসহ একজনকে গ্রেফতার করেছে র‍্যাব। 

যাকে গ্রেফতার করা হয়েছে তার নাম শফিকুল ইসলাম (৩৫)। শফিকুল যে বাসা থেকে গ্রেফতার করা হয়েছে সেখান থেকে টেলিটলের এক হাজার সিম জব্দ করা হয়েছে।

মঙ্গলবার (১৪ সেপ্টেম্বর) বিকেল থেকে র‍্যাব ও বিটিআরসির যৌথ অভিযান শুরু হয়। এরপর রাত ৮টা ১৫ মিনিটে ঘটনাস্থলে অভিযানের বিষয়ে বিস্তারিত তুলে ধরেন র‍্যাবের লিগ্যাল আ্যন্ড মিডিয়া উইংয়ের পরিচালক কমান্ডার খন্দকার আল মঈন।

কমান্ডার খন্দকার আল মঈন বলেন, গোয়েন্দা তথ্যের ভিত্তিতে রাজধানীর মোহাম্মদপুরের লালমাটিয়ার জাকির হোসেন রোডের ই-ব্লকের জি-ফাইভ বাসায় অভিযান চালিয়ে বিপুল পরিমাণ অবৈধ ভিওআইপি ব্যবসার সরঞ্জামসহ শফিকুল ইসলামকে গ্রেফতার করা হয়। শফিকুল ওই ফ্লাটের কেয়ারটেকার। উদ্ধার এই সরঞ্জামের মূল মালিক আলি নামের একজন সৌদি প্রবাসী। তিনি প্রবাসে থাকলেও তিনজন কর্মী রেখে ভিওআইপি ব্যবসা পরিচালনা করতেন। তিনজনের মধ্যে দুই জন সার্ভার মেইনটেইন করতেন। তবে তারা এখন পলাতক। 

তিনি বলেন, অভিযানে এক হাজারের বেশি টেলিটকের সিম জব্দ করা হয়েছে। এই সিম ব্যবহার করে মধ্যপ্রাচ্য থেকে আসা ফোন কল অবৈধভাবে ট্রানজেকশন করা হতো। অভিযানে প্রায় ৩০ লাখ টাকার ভিওআইপি সরঞ্জাম উদ্ধার করা হয়। এই সরঞ্জাম ব্যবহার করে একসঙ্গে ১৬০টি কল ট্রাইনজেকশন করা হতো।

এক প্রশ্নের জবাবে কমান্ডার খন্দকার আল মঈন বলেন, অবৈধ ভিওআইপি ফোন কলের মাধ্যমে প্রতি বছর ৫ কোটি টাকার রাজস্ব হারাচ্ছিল সরকার। চক্রটি গত দেড় বছর ধরে অবৈধ ভিওআইপির ব্যবসা করে আসছিল। সেই হিসেবে সরকারের ৭ থেকে ৮ কোটি টাকার ক্ষতি হয়েছে।

এমএসি/এনএফ