আগামী বছরের জানুয়ারিতে স্বাস্থ্যবিধি মেনে ইলেকট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) বিষয়ে আন্তর্জাতিক সেমিনার আয়োজনের সিদ্ধান্ত গ্রহণ করেছে নির্বাচন কমিশন (ইসি)।

ওই সেমিনারে বাংলাদেশসহ ভারত, নেপাল, ভুটান, মালদ্বীপ, পাকিস্তান, শ্রীলঙ্কা, আফগানিস্তান, দক্ষিণ কোরিয়া, জর্জিয়া, ফিলিপাইন, রাশিয়া ও ব্রাজিলের প্রতিনিধিরা সশরীরে অংশগ্রহণ করবেন বলে আশা প্রকাশ করছে কমিশন। সম্প্রতি স্বাস্থ্য বিভাগের স্বাস্থ্য সেবা ও পরিবার পরিকল্পনা বিভাগের সিনিয়র সচিবের কাছে এ সংক্রান্ত একটি চিঠি পাঠিয়েছে ইসি।

মূলত করোনা সংক্রমণের কারণে এই সেমিনার আয়োজনে কোনো বিধিনিষেধ আছে কি না তার মতামত নিতেই স্বাস্থ্য মন্ত্রণালয়ে চিঠি দিয়েছে সাংবিধানিক প্রতিষ্ঠানটি। কোভিড-১৯ মহামারি পরিস্থিতিতে আগত প্রতিনিধিদের কোয়ারেন্টাইনে থাকাসহ অন্যান্য স্বাস্থ্যবিধি অনুসরণ করে আনুমানিক ১০০ জন অতিথি নিয়ে ওই সেমিনার আয়োজন করার বিষয়ে কোনো বিধিনিষেধ আছে কি না সেই বিষয়ে মতামত দেওয়ার জন্য অনুরোধ করা হয় ওই চিঠিতে। ইসির সংশ্লিষ্ট সূত্রে এসব তথ্য জানা গেছে।

এ প্রসঙ্গে ইসির যুগ্ম সচিব এসএম আসাদুজ্জামান বলেন, আগামী বছরের শুরুতে একটা আন্তর্জাতিক সেমিনার হওয়ার কথা রয়েছে। সরকারের অনুমতি পেলে সেমিনারটি অনুষ্ঠিত হবে। সেমিনারে যেসব দেশ অংশগ্রহণ করবে তাদের সঙ্গে ইভিএমে ভোট করার বিষয়টি শেয়ার করা হবে।

এসআর/এসকেডি