ইলেকট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) নিয়ে হতাশা ব্যক্ত করেছেন ময়মনসিংহের নান্দাইল পৌরসভার তিন বারের নির্বাচিত পৌর মেয়র ও পৌর আওয়ামী লীগের সভাপতি রফিক উদ্দিন ভূইয়া। তিনি বলেন, নান্দাইল পৌরসভার প্রতিটি কেন্দ্রেই সুষ্ঠু ভোট হচ্ছে। তবে ইভিএম নিয়ে আমি হতাশ।

রোববার (২৮ ফেব্রুয়ারি) দুপুরে ঢাকা পোস্টকে এমন হতাশার কথা জানিয়ে রফিক উদ্দিন দাবি করে বলেন, ইভিএমে ভোট হচ্ছে একদম স্লো (ধীরগতি)। প্রতিটি লাইনে ২/৩ ঘণ্টা যাবৎ ৩০/৩৫ জন সবসময় দাঁড়িয়েই আছে। কিন্তু ভোট কাস্ট (সংগ্রহ) হচ্ছে কম। অনেক বয়স্ক ব্যক্তি ও নারী লাইনে দাঁড়িয়ে থেকে অসুস্থ হয়ে যাচ্ছে।

প্রথমবারের মতো ইভিএমে ভোটগ্রহণ অনুষ্ঠিত হচ্ছে ময়মনসিংহের নান্দাইলে। ফলে ভোটারদের আগ্রহের কেন্দ্রবিন্দুতে এ ইভিএম। তাইতো ভোটগ্রহণ শুরু সময় থেকেই দীর্ঘ লাইন প্রতিটি ভোটকেন্দ্রে। তবে বয়স্ক ভোটাররা ইভিএম না বোঝার কারণে বিলম্ব হচ্ছে ভোটগ্রহণে। তপ্ত গরমে লাইনে দাঁড়িয়ে থাকতে থাকতে ক্লান্ত অনেকেই। অনেক ভোটার দাঁড়িয়ে থাকতে কষ্ট হওয়ায় লাইনেই বসে পড়েছেন।

জয় নিয়ে কতোটুকু আশাবাদী জানতে চাইলে তিনি বলেন, জয় নিয়ে আমি শতভাগ আশাবাদী। যেভাবে সুষ্ঠু ভোট হচ্ছে, এভাবে চলতে থাকলে বিপুল পরিমাণ ভেটের ব্যবধানে জয়ী হবো।

চন্ডিপাশা মডেল প্রাইমারি স্কুল কেন্দ্রে সরেজমিনে গিয়ে দেখা গেছে, দুপুর ১টা পর্যন্ত কেন্দ্রটিতে মোট ভোট পড়েছে ৯৫৪টি। তাদের মধ্যে ৪৫৯ জন নারী এবং পুরুষ ৪৯৫ জন। ভোট পড়েছে মোট ৩৭ শতাংশ।

কেন্দ্রটিতে প্রিজাইডিং অফিসার হিসেবে দায়িত্বরত
সিরাজুল হক পাঠান ঢাকা পোস্টকে বলেন, সকাল থেকে উৎসবমুখর পরিবেশে ভোট গ্রহণ চলছে। এখন পর্যন্ত আমার কেন্দ্রে কোনো ধরনের অপ্রীতিকর ঘটনা ঘটেনি।

ভোটগ্রহণে ধীরগতি প্রসঙ্গে তিনি বলেন, ভোটারদের থেকে কিছু অভিযোগ পেয়েছি যে ভোট গ্রহণে দেরি হচ্ছে। যেহেতু এই উপজেলায় প্রথম ইভিএমে ভোট হচ্ছে, তাই অধিকাংশ ভোটারই ভোট দিতে একটু সময় নিচ্ছে। তবে শান্তিপূর্ণ পরিবেশেই ভোট চলছে।

দীর্ঘ দুই ঘণ্টা লাইনে দাঁড়িয়েছিলেন সত্তোরর্ধ্ব শামসুন্নাহার। কিন্তু তার সামনে থেকে যেন ভোটার কমছেই না। ফলে ক্লান্ত হয়ে লাইন ছেড়ে একটি ভবনের সামনে এসে বসে পড়েন তিনি। তার মতো একই অবস্থা রোমেলা, ফুলেছা, রেণু আক্তারসহ অনেকেরই। জানতে চাইলে শামসুন্নাহার বলেন, ‘মেলাক্ষণ ধইরাই তো খাড়াইয়া রইয়া, আর তো পারতাছি না। লাইন থেইকা তো মানুষ কমেই না, ভোট দিয়াম কিরাম কইরা।’

বয়স্কদের কাছে ইভিএম কিছুটা ঝামেলা মনে হলেও তরুণ ভোটারদের ক্ষেত্রে একেবারেই উল্টোচিত্র। অনায়াসেই দিয়ে যাচ্ছেন তাদের ভোট। সায়েম (২০) নামের এক তরুণ ভোটার বলেন, 'নিজেকে অনেক সৌভাগ্যবান মনে হচ্ছে। সিলমারা ভোটের দিন শেষ। ডিজিটাল পদ্ধতিতে নিজের প্রথম ভোটটি দিলাম। পদ্ধতিটা খুবই সহজ এবং এ ভোটে বেশ স্বচ্ছতাও রয়েছে।'

নান্দাইল পৌর নির্বাচনে মেয়র পদে আওয়ামী লীগ থেকে নৌকা প্রতীকে লড়ছেন তিন বারের নির্বাচিত পৌর মেয়র ও পৌর আওয়ামী লীগের সভাপতি মো. রফিক উদ্দিন ভূইয়া এবং বিএনপি মনোনীত ধানের শীষ প্রতীক নিয়ে প্রতিদ্বন্দ্বিতা সাবেক পৌর মেয়র ও পৌর বিএনপি’র ভারপ্রাপ্ত সভাপতি এ. এফ. এম আজিজুল ইসলাম পিকুল।

এছাড়াও ৯টি ওয়ার্ডে কাউন্সিলর পদে ৩০ জন ও সংরক্ষিত নারী কাউন্সিলর হিসেবে ১০ জন প্রার্থী ভোটে লড়াই করছেন।

সহকারী রিটার্নিং কর্মকর্তা মুহাম্মদ ফখরুজ্জামান জানান, শান্তিপূর্ণভাবে ১২টি কেন্দ্রে ভোটগ্রহণ চলছে। কেন্দ্রগুলোতে যে কোনো ধরনের অপ্রীতিকর পরিস্থিতি এড়াতে নির্বাহী ম্যাজিস্ট্রেট ও আইনশৃঙ্খলাবাহিনীর সদস্যরা তৎপর রয়েছেন। এ পৌরসভায় মোট ২৫ হাজার ৫২ জন ভোটার তাদের ভোটাধিকার প্রয়োগের সুযোগ পাচ্ছেন।

টিআই/এসএম