প্রবাসী কল্যাণ ব্যাংকের আরও নতুন তিনটি শাখার উদ্বোধন করা হয়েছে। এগুলোর মধ্যে দুটি সিলেটের গোলাপগঞ্জ এবং ব্রাহ্মণবাড়িয়ার বাঞ্ছারামাপুর উপজেলায় এবং অন্যটি পঞ্চগড় সদ‌রে। এ নিয়ে ব্যাংকটির মোট শাখার সংখ্যা দাঁড়াল ৮৯টি।

রোববার (১৯ সেপ্টেম্বর) প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী ইমরান আহমদ প্রধান অতিথি হিসেবে ভার্চুয়ালি প্রবাসী কল্যাণ ব্যাংকের নতুন শাখাগুলো উদ্বোধন করেন।

উ‌দ্বোধন অনুষ্ঠানে মন্ত্রী ইমরান জানান, দেশের প্রতিটি উপজেলায় প্রবাসী কল্যাণ ব্যাংকের শাখা খোলা হবে।

অনুষ্ঠা‌নে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন রেলমন্ত্রী মো. নুরুল ইসলাম সুজন ও সাবেক শিক্ষামন্ত্রী মো. নুরুল ইসলাম নাহিদ।

ইমরান আহমদ বলেন, প্রবাসীদের সর্বোচ্চ সেবাদানে সরকার অঙ্গীকারাবদ্ধ। প্রধানমন্ত্রী রেমিট্যান্স যোদ্ধাদের কল্যাণের কথা চিন্তা করে প্রবাসী কল্যাণ ব্যাংক গঠন করেছিলেন। দশ বছরেই ব্যাংকটি অনেক দূর এগিয়ে গেছে। বিশেষায়িত থেকে এখন এটি একটি তফসিলি ব্যাংকে পরিণত হয়েছে।

মন্ত্রী সবাইকে বৈদেশিক কর্মসংস্থানে দালালের দৌরাত্ম্য ঠেকাতে সচেতন হওয়ার আহ্বান জানান। তিনি বলেন, শ্রম অভিবাসনে দালালদের নির্মূল বা আইনের আওতায় আনতে পারলে এক্ষেত্রে প্রতারণা ও হয়রানি অনেকাংশে কমে যাবে।

অনুষ্ঠা‌নে রেলমন্ত্রী বলেন, বৈদেশিক কর্মসংস্থানে দেশে উত্তরাঞ্চল পিছিয়ে আছে। এই জেলাগুলোতে অগ্রাধিকার ভিত্তিতে প্রশিক্ষণের ব্যবস্থা করা দরকার। এতে দক্ষ জনশক্তি বৃদ্ধি পাবে এবং এসব এলাকার জনগণ কাজের উদ্দেশ্যে বিদেশ গমনে উৎসাহী হয়ে উঠবে।

সা‌বেক শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ বলেন, সিলেটের গোলাপগঞ্জে প্রবাসী কল্যাণ ব্যাংকের শাখা খোলায় পার্শ্ববর্তী ৬টি উপজেলার মানুষ উপকৃত হবে। এছাড়াও বিদেশ গমনেচ্ছু কর্মীদের কল্যাণে এই ব্যাংক গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের সচিব (প্রবাসী কল্যাণ ব্যাংকের চেয়ারম্যান) ড. আহমেদ মুনিরুছ সালেহীন। এতে স্বাগত বক্তব্য রাখেন প্রবাসী কল্যাণ ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক মো. জাহিদুল হক। 

অনুষ্ঠা‌নে ওয়েজ আর্নার্স কল্যাণ বোর্ডের মহাপরিচালক মো. হামিদুর রহমান, বোয়েসেলের ব্যবস্থাপনা পরিচালক মো. বিল্লাল হোসেন, মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব জয়নাল আবেদীন মোল্লা, আব্দুল মান্নানসহ  মন্ত্রণালয় ও প্রবাসী ব্যাংকের কর্মকর্তারা উপস্থিত ছিলেন। 

এনআই/জেডএস