প্রাণ গোপাল দত্ত

কুমিল্লা-৭ আসনের সংসদ সদস্য (এমপি) প্রাণ গোপাল দত্ত বৃহস্পতিবার (৩০ সেপ্টেম্বর) শপথ নেবেন। 

বুধবার (২৯ সেপ্টেম্বর) জাতীয় সংসদ সচিবালয় থেকে পাঠানো স্পিকারের কর্মসূচি থেকে এ তথ্য জানা যায়। 

কর্মসূচি অনুযায়ী, বৃহস্পতিবার বিকেল সাড়ে ৪টায় জাতীয় সংসদ ভবনের শপথ কক্ষে একাদশ জাতীয় সংসদের নবনির্বাচিত এমপি প্রাণ গোপাল দত্তকে (২৫৫ কুমিল্লা-৭) শপথ বাক্য পাঠ করাবেন জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী।

সাবেক ডেপুটি স্পিকার মো. আলী আশরাফের মৃত্যুতে শূন্য কুমিল্লা-৭ (চান্দিনা) আসনে সংসদ সদস্য নির্বাচিত হলেন তিনি।  ক্ষমতাসীন আওয়ামী লীগের নৌকা প্রতীকের প্রাণ গোপাল বাদে আর কোনো প্রার্থী না থাকায় তাকে বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত ঘোষণা করেন রিটার্নিং কর্মকর্তা।

এখন শপথ নিলেই আনুষ্ঠানিকভাবে জনপ্রতিনিধি হিসেবে যাত্রা শুরু হবে দেশ সেরা এই চিকিৎসকের।

প্রাণ গোপালের জন্ম ১৯৫৩ সালের ১ অক্টোবর কুমিল্লার চান্দিনায়, পড়াশোনার শুরু সেখানেই। ১৯৬৮ সালে ম্যাট্রিক পাস করার পর ভর্তি হন কুমিল্লা ভিক্টোরিয়া কলেজে। ১৯৭০ সালে ইন্টারমিডিয়েট পাস করার পর প্রাণ গোপালের ইচ্ছা ছিল ঢাকা বিশ্ববিদ্যালয়ে পড়ার, ভর্তিও হয়েছিলেন। কিন্তু বাবার ইচ্ছায় পড়তে হয় মেডিকেলে, ভর্তি হন চট্টগ্রাম মেডিকেল কলেজে।

মেডিকেলের ছাত্র থাকা অবস্থায় একাত্তরে অস্ত্র হাতে মুক্তিযুদ্ধে নামেন দেশকে স্বাধীন করতে। স্বাধীনতার পর ফিরে যান আবার মেডিকেল কলেজে, ১৯৭৬ সালে এমবিবিএস পাস করেন। যোগ দেন সরকারি চাকরিতে। চার বছর পর উচ্চ শিক্ষার জন্য যান তৎকালীন সোভিয়েত ইউনিয়নে।

১৯৮৩ সালে দেশে ফিরে চট্টগ্রাম মেডিকেল কলেজে সহকারী অধ্যাপক হিসেবে কাজ শুরু করেন প্রাণ গোপাল।

অধ্যাপক ডা. প্রাণ গোপাল দত্ত দুই মেয়াদে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্যের দায়িত্ব পালন করেছেন। তিনি আওয়ামী লীগ সভানেত্রী শেখ হাসিনার ব্যক্তিগত চিকিৎসক হিসেবে কাজ করেছেন। চিকিৎসা সেবায় অবদানের জন্য তিনি স্বাধীনতা পুরস্কারে ভূষিত হন ২০১২ সালে। তিনি কুমিল্লা উত্তর জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি পদে রয়েছেন।

এইউএ/ওএফ