জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদযাপন উপলক্ষে ভারতের বিশাখাপত্তমে তিন দিনের শুভেচ্ছা সফরে গেছে নৌবাহিনীর যুদ্ধজাহাজ ‘সমুদ্র অভিযান’।  

বৃহস্পতিবার (৩০ সেপ্টেম্বর ) চট্টগ্রাম নৌ ঘাঁটি ত্যাগ করে জাহাজটি। নৌজেটি ত্যাগের আগে নৌবাহিনীর ঐতিহ্যবাহী রীতি অনুযায়ী সুসজ্জিত বাদকদলের বাদ্য পরিবেশনের মাধ্যমে আনুষ্ঠানিকভাবে জাহাজটিকে বিদায় জানানো হয়। এ সময় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কমান্ডার বিএন ফ্লিট রিয়ার এডমিরাল এস এম আবুল কালাম আজাদ। এছাড়া পদস্থ কর্মকর্তা ও নাবিকরা উপস্থিত ছিলেন। 

ভারতে অবস্থানকালে ‘সমুদ্র অভিযান’ এর উদ্যোগে আগামী ৪ থেকে ৬ অক্টোবর পর্যন্ত ভারতের বিশাখাপত্তম নেভাল অডিটোরিয়ামে বিশেষ প্রামাণ্যচিত্র ও স্থিরচিত্র প্রদর্শনের ব্যবস্থা করা হবে। প্রদর্শনীতে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবনী ও অবদান এবং মহান মুক্তিযুদ্ধে বন্ধুপ্রতিম দেশ ভারতের ঐতিহাসিক ভূমিকাকে তুলে ধরা হবে। আর এর মাধ্যমে দেশটির জনগণ ও নৌসদস্যরা জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও ভারতের গুরুত্বপূর্ণ অবদান সম্পর্কে ধারণা লাভ করতে সক্ষম হবে।

বিশাখাপত্তম বন্দরে জাহাজটি অবস্থানকালে ভারতে নিযুক্ত বাংলাদেশের হাই কমিশনার, দেশটির নৌসমর বিশেষজ্ঞরা, বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধে অংশগ্রহণকারী ভারতীয় বীরযোদ্ধা এবং দেশটির নৌবাহিনীর পদস্থ কর্মকর্তা ও নাবিকরা জাহাজটি পরিদর্শন করবেন। এই শুভেচ্ছা সফরের ফলে দুই দেশের মধ্যেকার বন্ধুত্বপূর্ণ সম্পর্ক আরও সুদৃঢ় হবে বলে আশা করছেন সংশ্লিষ্টরা। 

জাহাজের অধিনায়ক ক্যাপ্টেন আল ফারুক মাহমুদ হোসেনের নেতৃত্বে ৩২ জন কর্মকর্তা, ৪০ জন মিডশিপম্যানসহ সর্বমোট ২২৮ জন নৌসদস্য এই শুভেচ্ছা সফরে অংশগ্রহণ করছেন। সফর শেষে জাহাজটি আগামী ১০ অক্টোবর বাংলাদেশে প্রত্যাবর্তন করবে।

কেএম/এসএম