চট্টগ্রামের বায়েজিদ থানার পূর্ব নাসিরাবাদ এলাকায় ‘নাগিন পাহাড়’ কেটে বিভিন্ন স্থাপনা নির্মাণের দায়ে ২২ ব্যক্তিকে ৩২ লাখ ৪৮ হাজার ৫০০ টাকা জরিমানা করেছে পরিবেশ অধিদফতর। ৩২ হাজার ৪৮৫ বর্গফুট পাহাড় কাটার দায়ে এই জরিমানা করা হয়েছে। 

রোববার (৩ অক্টোবর) পরিবেশ অধিদফতরের চট্টগ্রাম কার্যালয়ে শুনানি শেষে এ জরিমানা করা হয়। বিষয়টি ঢাকা পোস্টকে নিশ্চিত করেছেন পরিবেশ অধিদফতরের চট্টগ্রাম মহানগর কার্যালয়ের পরিচালক মোহাম্মদ নূরুল্লাহ নূরী।

তিনি বলেন, বাংলাদেশ পরিবেশ সংরক্ষণ আইন-১৯৯৫ (সংশোধিত ২০১০)-এর ৭ ধারা মোতাবেক এ জরিমানা করা হয়েছে। তারা পাহাড় কেটে পরিবেশ ও প্রতিবেশের ক্ষতি করে আসছিলেন। আজ পরিবেশ অধিদফতরে শুনানি শেষে এ জরিমানা করা হয়েছে। গত 
২৭ সেপ্টেম্বর পরিবেশ অধিদফতর মহানগর কার্যালয়ের উপপরিচালক মিয়া মাহমুদুল হক, জুনিয়র কেমিস্ট ছানোয়ার হোসেন ও পরিদর্শক সাখাওয়াত হোসাইনের সমন্বয়ে একটি এনফোর্সমেন্ট টিম নাগিন পাহাড় পরিদর্শন করে। পরিদর্শনকালে তারা পাহাড় কাটার সত্যতা পান। পাহাড় কাটায় অভিযুক্তদের আজকে শুনানিতে হাজির হওয়ার জন্য নোটিশ দেওয়া হয়েছিল। শুনানি শেষে আজ জরিমানা করা হয়েছে। 

পরিবেশ অধিদফতরের এ কর্মকর্তা বলেন, নাগিন পাহাড়ের পূর্ব-দক্ষিণ পাশে ১৪০০ বর্গফুট পাহাড় কেটে ১৩টি ঘর নির্মাণ করায় মোতাহের হোসেনকে ১ লাখ ৪০ হাজার টাকা জরিমানা করা হয়েছে। নাগিন পাহাড়ের পূর্ব-দক্ষিণ পাশে ৮০০ বর্গফুট পাহাড় কেটে একটি টিনশেড ঘর তৈরির দায়ে জহিরুল ইসলামকে ৮০ হাজার টাকা জরিমানা করা হয়েছে। এছাড়া নাগিন পাহাড়ের দক্ষিণ-পশ্চিম পাশে ৩ হাজার ২০০ বর্গফুট পাহাড় কাটার দায়ে নুরুল আবছার গংকে ৩ লাখ ২০ হাজার টাকা জরিমানা করা হয়েছে। নাগিন পাহাড়ে ১ হাজার ৫০০ বর্গফুট পাহাড় কেটে ১২টি টিনশেড ঘর স্থাপনা করার দায়ে নুরুল ইসলামকে ১ লাখ ৫০ হাজার টাকা জরিমানা করা হয়েছে। এছাড়া নাগিন পাহাড়ের দক্ষিণ পাশে ১ হাজার ৫০০ বর্গফুট পাহাড় কেটে গ্যারেজ তৈরির দায়ে নুরুল আলম, মো. জাহাঙ্গীর আলম, বদিউল আলম, দিদারুল আলম ও জসিম উদ্দিনকে ১ লাখ ৫০ হাজার টাকা জরিমানা করা হয়েছে। 

তিনি আরও বলেন, নাগিন পাহাড়ের পূর্ব-দক্ষিণ পাশে ১২ হাজার ৯৬০ বর্গফুট পাহাড় কেটে ১১ তলা বিল্ডিং করার দায়ে মো. হাবিবউল্লাহ বাহার, নাসির উদ্দিন গংকে ১২ লাখ ৯৬ হাজার টাকা জরিমানা করা হয়েছে। ৮৭৫ বর্গফুট পাহাড় কাটার দায়ে খোকন শিকদারকে ৮৭ হাজার ৫০০ টাকা জরিমানা করা হয়েছে। নাগিনী পাহাড়ের পূর্ব উত্তর পাশে ২ হাজার ৩৫০ বর্গফুট পাহাড় কেটে ৮ তলা ভবন করার দায়ে সাইফুল আলম সুমনকে ২ লাখ ৩৫ হাজার টাকা জরিমানা করা হয়েছে।  

পরিবেশের এই কর্মকর্তা আরও বলেন, নাগিন পাহাড়ে ১৬০০ বর্গফুট পাহাড় কেটে ২টি স্থাপনা করার দায়ে মোহাম্মদ শফি উল্লাহসহ ছয়জনকে ১ লাখ ৬০ হাজার টাকা জরিমানা করা হয়েছে। এছাড়া এক হাজার বর্গফুট পাহাড় কেটে ৪ তলা ভবন করায় শহিদ উল্লাহকে ১ লাখ টাকা জরিমানা করা হয়েছে। এছাড়া ৮০০ বর্গফুট পাহাড় কাটার দায়ে মোজাম্মেল হককে ৮০ হাজার টাকা, ১৫০০ বর্গফুট পাহাড় কেটে ৫ তলা ভবন নির্মাণ করায় নুরুল আলমকে ১ লাখ ৫০ হাজার টাকা জরিমানা করা হয়েছে। আর ৩ হাজার বর্গফুট পাহাড় কেটে ৭ তলা ভবন নির্মাণ করায় মোহাম্মদ ইছা খান গংকে ৩ লাখ ৪৮ হাজার ৫০০ টাকা জরিমানা করা হয়েছে। 
 
এছাড়া নাগিন পাহাড় কাটার দায়ে ২৬ সেপ্টেম্বর ১৬ জনকে ৩২ লাখ টাকা জরিমানা করা হয়েছিল। 

কেএম/এইচকে