ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) মেয়র আতিকুল ইসলাম বলেছেন, খেলাধুলার সঙ্গে যুবসমাজ যতবেশি সম্পৃক্ত থাকবে তারা ততবেশি সুস্বাস্থ্যের অধিকারী হবে, চিন্তা-চেতনায়, মন-মননে অনেক বেশি শক্তিশালী, অনেক বেশি উন্নত হবে।

শনিবার (১৬ অক্টোবর) রাতে রাজধানীর বনানীতে শেরাটনের গ্র্যান্ড বলরুমে ডিএনসিসি মেয়রস কাপ-২০২১ এর ‘ট্রফি ও জার্সি উন্মোচন’ উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।

ডিএনসিসি মেয়রস কাপ-২০২১ শুধু একটি টুর্নামেন্টই নয়, এটি মাদক ও জঙ্গিবাদের বিরুদ্ধে একটি সামাজিক আন্দোলন উল্লেখ করে মেয়র বলেন, বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী ও স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উপলক্ষে প্রধানমন্ত্রী শেখ হাসিনার অনুপ্রেরণায় প্রথমবারের মতো এ টুর্নামেন্ট শুরু হতে যাচ্ছে বলে ডিএনসিসি পরিবার অত্যন্ত আনন্দিত। ‘খেলাধুলায় ব্যস্ত থাকি, মাদককে দূরে রাখি’ এ প্রতিপাদ্য সামনে রেখেই ফুটবল, ভলিবল ও ক্রিকেট এ তিনটি ইভেন্ট নিয়ে টুর্নামেন্টটি অত্যন্ত আনন্দঘন পরিবেশে অনুষ্ঠিত হবে।

তিনি আরও বলেন, ডিএনসিসির ৫৪টি ওয়ার্ডের ৫৪ জন সাধারণ কাউন্সিলর এবং ১৮ জন সংরক্ষিত নারী কাউন্সিলরের তত্ত্বাবধানে তিনটি ইভেন্টের দলগুলো গঠিত হবে। ঢাকা উত্তর সিটি করপোরেশনের যেকোনো নাগরিক নিজ নিজ ওয়ার্ডের দলভুক্ত হয়ে টুর্নামেন্টে অংশ নিতে পারবেন।

আতিকুল ইসলাম বলেন, আগামী ২৫ অক্টোবর দল রেজিস্ট্রেশনের শেষ তারিখ, ৩০ অক্টোবর অনুষ্ঠিত হবে দল বিভাজনের ড্র এবং ২৩ নভেম্বর বাংলাদেশ আর্মি স্টেডিয়ামে ফুটবল খেলার মাধ্যমে এ প্রতিযোগিতা শুরু হবে। খেলাধুলার মূল কথা হলো প্রতিযোগিতামূলক মনোভাব সৃষ্টি করা। প্রতিযোগিতামূলক মনোভাব খেলোয়াড়দের মধ্যে তৈরি করে শৃঙ্খলাবোধ, অধ্যবসায়, দায়িত্ববোধ, কর্তব্যপরায়ণতা ও পেশাদারিত্ব। সবাই মিলে সবার ঢাকাকে দখল ও দূষণমুক্ত করে সুস্থ, সচল ও আধুনিক ঢাকায় রূপান্তরিত করতে হবে।

অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন- প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ উপদেষ্টা সালমান ফজলুর রহমান, যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী জাহিদ আহসান রাসেল, ডিএনসিসির প্রধান নির্বাহী কর্মকর্তা সেলিম রেজা প্রমুখ।

এএসএস/এসএসএইচ