বিশেষ চাহিদা সম্পন্ন শিশু এবং শিক্ষা, শিল্পকলা, সাহিত্য ও সংস্কৃতি, ক্রীড়া, বিজ্ঞান ও প্রযুক্তিতে বিশেষ অবদানের স্বীকৃতি হিসেবে ১০টি শেখ রাসেল স্বর্ণপদক দেওয়া হবে বলে জানিয়েছেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

রোববার (১৭ অক্টোবর) শেখ রাসেল দিবস উদযাপন উপলক্ষে আয়োজিত এক সংবাদ সম্মেলনে তিনি এ তথ্য জানান। আগারগাঁও আইসিটি টাওয়ারে বিসিসি অডিটোরিয়ামে এ সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়।

পলক জানান, শেখ রাসেল পদক পাওয়া ও অনলাইন কুইজ প্রতিযোগিতায় বিজয়ীদের ২০টি ল্যাপটপ দেওয়া হবে। এছাড়া এলইডিপির আওতায় মূল অনুষ্ঠানে ৫টি এবং স্ব স্ব জেলায় ৩ হাজার ৯৯৫টি মোট চার হাজার ল্যাপটপ দেওয়া হবে। শেখ রাসেল শিশু-কিশোর পরিষদ ৬০টি পুরস্কার বিতরণ করবে। দিবসটির গুরুত্ব তুলে ধরে বিভিন্ন জাতীয় দৈনিকে ক্রোড়পত্র প্রকাশিত হবে।

সংবাদ সম্মেলনে জানানো হয়, “শেখ রাসেল দীপ্ত জয়োল্লাস, অদম্য আত্মবিশ্বাস” এ প্রতিপাদ্য নিয়ে ১৮ অক্টোবর প্রথমবারের মতো ‘ক’ শ্রেণির জাতীয় দিবস হিসেবে জাতীয়ভাবে দেশব্যাপী জেলা-উপজেলা এবং বাংলাদেশ দূতাবাসগুলোতে উদযাপিত হবে শেখ রাসেল দিবস। 

এছাড়া দিবসটি উপলক্ষে আইসিটি বিভাগ ও বাংলাদেশ শিশু একাডেমির যৌথ উদ্যোগে ১৮ অক্টোবর সকাল ছয়টায় বনানী কবরস্থানে শেখ রাসেলের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ, সকাল ৭টায় স্ব স্ব মন্ত্রণালয়/বিভাগ/দফতর/সংস্থা/প্রতিষ্ঠান প্রাঙ্গণে শেখ রাসেলের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণের মাধ্যমে শ্রদ্ধা জ্ঞাপন করবে।

সকাল সাড়ে ৯টায় তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ এবং শেখ রাসেল শিশু-কিশোর পরিষদের যৌথ উদ্যোগে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে (বিআইসিসি) ‘হল অব ফেম’-এ শেখ রাসেল দিবসের উদ্বোধনী ও পুরস্কার বিতরণ অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে।অনুষ্ঠানে প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা গণভবন থেকে ভার্চুয়াল মাধ্যমে প্রধান অতিথি হিসেবে অংশগ্রহণ করবেন। 

দিবসটি উপলক্ষে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের উদ্যোগে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্র, হল অব ফেম-এ বিকেল তিনটায় “শেখ রাসেল দীপ্ত জয়োল্লাস, অদম্য আত্মবিশ্বাস” শীর্ষক জাতীয় সেমিনার অনুষ্ঠিত হবে। বুদ্ধিজীবীরা আলোচক হিসেবে অংশগ্রহণ করবেন। সন্ধ্যা ৬টায় বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্র, হল অব ফেম-এ “কনসার্ট ফর পিস অ্যান্ড জাস্টিস” অনুষ্ঠিত হবে। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রী আনিসুল হক। সকাল ৯টায় বাংলাদেশ শিশু একাডেমির উদ্যোগে বঙ্গবন্ধু ও মুক্তিযুদ্ধ বিষয়ক পুস্তক প্রদর্শিত হবে।  

এছাড়া সকাল ১০টায় বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘর ঢাকায় পুষ্পস্তবক অর্পণ এবং বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘর পরিদর্শন, দুপুর ১২টায় শিশু একাডেমি অডিটোরিয়ামে শিশুতোষ চলচ্চিত্র প্রদর্শিত হবে।

সংবাদ সম্মেলনে প্রধান অতিথির বক্তব্যে আইসিটি প্রতিমন্ত্রী বলেন, শেখ রাসেল ছিলেন প্রাণচাঞ্চল্যে ভরপুর এক শিশু। শেখ রাসেলের এই অকাল প্রয়াণে সুখ-দুঃখ হয়তো কোনদিন আমাদের শেষ হবে না। শেখ রাসেলের জন্মদিনে আমাদের কামনা ও প্রত্যাশা শুধু বাংলাদেশে নয়, সারা পৃথিবীর শিশুরাই যেন নিরাপদে বেড়ে ওঠে তাদের স্বপ্ন ও সুপ্ত প্রতিভা বিকশিত করতে পারে। এ জন্য আমরা সকলেই একসাথে মিলে কাজ করব। 

আইসিটি প্রতিমন্ত্রী বলেন, প্রযুক্তি খাতে ভবিষ্যৎ সন্তানদেরকে শিশু-কিশোরদেরকে পারদর্শী করে তুলতে ডিজিটাল বাংলাদেশ আর্কিটেক্ট বঙ্গবন্ধু সুযোগ্য দৌহিত্র প্রধানমন্ত্রীর আইসিটি বিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ জয়ের নির্দেশনা এবং তার পরামর্শে সারা দেশে আট হাজার শিক্ষাপ্রতিষ্ঠানে শেখ রাসেল ডিজিটাল কম্পিউটার ল্যাব প্রতিষ্ঠা করা হয়েছে। 

তিনি জানান, আরও নতুন করে পাঁচ হাজার শেখ রাসেল ডিজিটাল কম্পিউটার ল্যাব প্রতিষ্ঠা করা হচ্ছে। সাথে সাথে তিনশ সংসদীয় আসনে “স্কুল অব ফিউচার” এ বছরেই স্থাপনের উদ্যোগ গ্রহণ করা হয়েছে।

সংবাদ সম্মেলনে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন আইসিটি বিভাগের সিনিয়র সচিব এন এম জিয়াউল আলম, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি অধিদফতরের ভারপ্রাপ্ত মহাপরিচালক মো. রেজাউল মাকছুদ জাহেদী ও শেখ রাসেল শিশু-কিশোর পরিষদের মহাসচিব কে এম শহীদুল্লাহ।

একে/এইচকে