দেশে উদ্বেগজনক হারে ক্যানসারে আক্রান্ত রোগীর সংখ্যা বাড়ছে। এ রোগের চিকিৎসাসেবা ব্যয়বহুল। অনেক রোগীর পরিবারের পক্ষে তা বহন করা দুর্বিষহ হয়ে উঠেছে। এ কারণে ক্যানসারে আক্রান্ত রোগীর চিকিৎসার ব্যয়ভার সরকারিভাবে বহনের দাবি জানিয়েছে বাংলাদেশ রোগী কল্যাণ সোসাইটি।

শুক্রবার (২২ অক্টোবর) মগবাজার এলাকায় বাংলাদেশ রোগী কল্যাণ সোসাইটির উদ্যোগে অসহায় ও দুস্থ মানুষের মধ্যে বিনামূল্যে ওষুধ বিতরণ কর্মসূচি থেকে এ দাবি জানানো হয়।

বক্তারা বলেন, পৃথিবীতে মরণব্যাধির নাম ক্যানসার। দুরারোগ্য এ রোগ প্রতিরোধে জনসচেতনতা তৈরিতে বিশ্ব স্বাস্থ্য সংস্থার উদ্যোগে বিভিন্ন কর্মসূচি গ্রহণ করা হয়ে থাকে। বর্তমান সময়ে বাংলাদেশে উদ্বেগজনক হারে ক্যানসারে আক্রান্ত রোগীর সংখ্যা বৃদ্ধি পাচ্ছে। চিকিৎসাসেবা ব্যয়বহুল হওয়ায় আক্রান্ত রোগীর পরিবারের পক্ষে তা বহন করা দুর্বিষহ হয়ে উঠেছে। এ অবস্থায় ক্যানসারে আক্রান্ত রোগীর ব্যয়ভার সরকারিভাবে বহনের দাবি জানানো হয়।

এসময় আয়োজক সংগঠনের পক্ষ থেকে বেশকিছু দাবি জানানো হয়। দাবিগুলোর মধ্যে রয়েছে- বায়ু দূষণ বন্ধ ও মেডিকেলের বর্জ্য ব্যবস্থাপনায় আধুনিকায়ন ব্যবস্থা জোরদার করতে হবে। বিভাগীয় পর্যায়ে ক্যান্সার গবেষণা ইনস্টিটিউট প্রতিষ্ঠা করতে হবে এবং সরকারি হাসপাতালে শূন্যপদে ডাক্তার নিয়োগ সম্পন্ন করতে হবে। স্বাস্থ্য বিমা বাধ্যতামূলক করার জন্য রাষ্ট্রীয়ভাবে উদ্যোগ নিতে হবে এবং স্বাস্থ্যকর্মীদের পর্যাপ্ত প্রশিক্ষণের ব্যবস্থা করতে হবে।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন- সবুজ আন্দোলনের প্রতিষ্ঠাতা ও পরিচালনা পরিষদের চেয়ারম্যান বাপ্পি সরদার, বাংলাদেশ রোগী কল্যাণ সোসাইটির প্রতিষ্ঠাতা ও কো-চেয়ারম্যান ডা. মুহাম্মদ মাহতাব হোসাইন মাজেদ, কুটির শিল্প ও কারিগরি প্রকল্পের নির্বাহী পরিচালক মোহাম্মদ শফিউল আলম, রোগী কল্যাণ সোসাইটির প্রতিষ্ঠাতা সদস্য সাইফুল ইসলাম প্রমুখ।

এএসএস/এসএসএইচ