চট্টগ্রাম মেডিক্যাল কলেজ (চমেক) প্যাথলজি বিভাগে ল্যাবের জানালা ভেঙে ইলেকট্রনিক মাইক্রোস্কোপের যন্ত্রাংশ চুরির ঘটনা ঘটেছে। মঙ্গলবার (২৬ অক্টোবর) দিনগত রাতে এ ঘটনা ঘটে। তবে দুপুর পর্যন্ত কর্তৃপক্ষ এ বিষয়ে কোনো মামলা বা অভিযোগ করেনি।

বৃহস্পতিবার (২৮ অক্টোবর) চমেক প্যাথলজি বিভাগের বিভাগীয় প্রধান ডা. প্রদীপ ভট্টাচার্য্য ঢাকা পোস্টকে বলেন, ‘চট্টগ্রাম মেডিক্যাল কলেজের প্যাথলজি বিভাগে মঙ্গলবার দিনগত রাতে তিনটার দিকে চুরির ঘটনা ঘটেছে। আমরা বুধবার সকালে এসে ঘটনাটি জানতে পেরেছি।

এসময় ল্যাবের পেছনের দিকের জানালা ভেঙে ইলেকট্রনিক মাইক্রোস্কোপের বিভিন্ন যন্ত্রাংশ চুরি করে নিয়ে গেছে। ১০টির মতো মাইক্রোস্কোপ থেকে বিভিন্ন যন্ত্রাংশ চুরি করে নিয়ে গেছে বলে ধারণা করছি। প্রত্যেকটি থেকেই একটি দুটি করে যন্ত্রাংশ চুরি করে নিয়ে গেছে।’ 

তিনি আরও বলেন, ‘চুরির ঘটনায় এখনও আইনি কোনো ব্যবস্থা নেওয়া হয়নি। এ ঘটনায় আমরা চমেকের অধ্যক্ষকে একটি অভিযোগ দিয়েছি। চমেক ফিজিক্যাল মেডিসিন বিভাগের সহযোগী অধ্যাপক ডা. শওকত হোসেনকে প্রধান করে ৪ সদস্যের একটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে। তারা তদন্ত শেষে প্রতিবেদন জমা দেবেন।'

চুরির ঘটনার পরে প্যাথলজি বিভাগের কার্যক্রম কীভাবে চলছে জানতে চাইলে ডা. প্রদীপ বলেন, আমাদের আরও মাইক্রোস্কোপ আছে, সেগুলো দিয়ে কাজ চলছে। 

তিনি আরও বলেন, যেহেতু মাইক্রোস্কোপগুলো সরকারি ক্রয় বিধি অনুযায়ী কেনা হয়েছে, সেহেতু এসব জিনিসের মূল্য কেমন হতে পারে তা আমাদের ধারণা নেই।  

চমেকের অধ্যক্ষ ডা. শাহেনা আক্তার ঢাকা পোস্টকে বলেন, আমরা একটি তদন্ত কমিটি করেছি। তারা কাজ করছেন। তারা প্যাথলজি বিভাগের ল্যাব থেকে মাইক্রোস্কোপের কী কী জিনিস চুরি হয়েছে এবং কত টাকার ক্ষতি হয়েছে সবকিছুর তদন্ত করবেন। তদন্ত কমিটি শনিবার বা রোববার রিপোর্ট জমা দেবেন। তারপর আমরা মামলার দিকে যাবো। ঘটনার পরপরই পুলিশকে ঘটনাটি জানানো হয়েছে। তারা সিসিটিভির ফুটেজ নিয়ে গেছেন। 

কেএম/এসএম