বিকাশে কর্মরত অবস্থায় প্রতারক চক্রের সদস্যদের তালিকা পাঠাতেন তানভীর সিরাজী ওরফে সিজার (৩৮)। প্রতি তালিকার জন্য প্রতারকদের কাছে থেকে ১৫-১২ হাজার টাকা করে পেতেন তিনি।

গত মার্চে টাঙ্গাইলে প্রতারক চক্রের সদস্যরা দুজন বিকাশ এজেন্টের কাছ থেকে প্রতারণার মাধ্যমে ৪ লাখ ৪৮ হাজার টাকা সেন্ড মানি করে হাতিয়ে নেয়। এ ঘটনায় টাঙ্গাইলের সখিপুর থানায় একটি মামলা হয়। মামলাটির তদন্ত ভার পায় পুলিশের অপরাধ তদন্ত বিভাগের (সিআইডি) সিরিয়াস ক্রাইম শাখা।

তদন্তকালে ঘটনার সঙ্গে জড়িত থাকার অভিযোগে প্রতারক চক্রের ছয় সদস্যকে গ্রেফতার করে আদালতে সোপর্দ করা হয়। গ্রেফতার হওয়া আসামিদের কাছ থেকে তানভীরের বিষয়ে তথ্য পায় সিআইডি। এসব তথ্য যাচাই-বাছাই করে করে তানভীরের সম্পৃক্ততা পায় সিআইডি। পরে মঙ্গলবার (২ নভেম্বর) গাজীপুরের টঙ্গী এলাকা থেকে তানভীর সিরাজী ওরফে সিজারকে গ্রেফতার করা হয়। 

সিআইডি সূত্রে জানা যায়, তানভীর বিকাশের সাবেক টেরিটরি ম্যানেজার হিসেবে ঢাকা, গাজীপুর, নেত্রকোনা ও কিশোরগঞ্জে দীর্ঘ ৯ বছর কাজ করেছেন। শৃঙ্খলতাজনিত কারণে চলতি বছরের সেপ্টেম্বরে চাকরি থেকে তানভীরকে অব্যাহতি দেওয়া হয়।

বুধবার (৩ নভেম্বর) দুপুরে রাজধানীর মালিবাগের সিআইডি কার্যালয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে এ তথ্য জানান সিরিয়াস ক্রাইম ইনভেস্টিগেশন বিভাগের বিশেষ পুলিশ সুপার সাইদুর রহমান খান।

সাইদুর রহমান খান বলেন, গত মার্চ মাসে টাঙ্গাইলের সখিপুর থানাধীন তক্তারচালা এলাকার দুজন এজেন্ট ব্যবসায়ীর কাছে বিকাশ কর্মকর্তা পরিচয়ে দিয়ে বিভিন্ন অফারের কথা বলে ওটিপি ও পিনকোড নিয়ে ৪ লাখ ৪৮ হাজার টাকা হাতিয়ে নেয় প্রতারক চক্রটি। এ ঘটনায় ভিকটিম রাসেল ও চিত্ত রঞ্জন টাঙ্গাইলের সখিপুর থানায় একটি মামলা করেন।

তারা মামলার এজাহারে উল্লেখ করেন,  প্রতারকরা বিকাশের এজেন্ট নম্বরে ফোন দিয়ে নিজেদের বিকাশ কর্মকর্তা পরিচয়ে দিয়ে বিভিন্ন অফারের কথা বলে ওটিপি ও পিনকোড নিয়ে ৪ লাখ ৪৮ হাজার টাকা সেন্ড মানি করে হাতিয়ে নেয়। পরে সিআইডি মামলাটির তদন্ত ভার পেলে ৬ প্রতারককে গ্রেফতার করে। তাদের মধ্যে তিন আসামি আদালতে ১৬৪ ধারায় স্বীকারোক্তিমূলক জবানবন্দি দেন। জবানবন্দিতে তারা তানভীরের কথা জানান। 

তিনি বলেন, আসামিদের দেওয়া তথ্যের ভিত্তিতে গাজীপুরের টঙ্গী এলাকায় অভিযান চালিয়ে মো. তানভীর সিরাজী ওরফে সিজারকে গ্রেফতার করা হয়। গ্রেফতার মো. তানভীর সিরাজী জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের দর্শন বিভাগ থেকে অনার্স এবং মাস্টার্স পাস করেছেন। তিনি ২০১২ সালে টেরিটরি ম্যানেজার হিসেবে বিকাশে যোগদান করেন। পরবর্তীতে ঢাকা, নেত্রকোনা, গাজীপুর, কিশোরগঞ্জে থাকাকালে বিকাশ প্রতারকদের টাকার বিনিময়ে এজেন্ট নম্বর সম্বলিত শিট সরবরাহ করতেন। সেখান থেকে নম্বর নিয়ে বিকাশ কর্মকর্তা পরিচয় দিয়ে বিভিন্ন অফারের প্রলোভন  দিয়ে সেন্ড মানির মাধ্যমে টাকা হাতিয়ে নিত চক্রটি। গ্রেফতার তানভীর প্রতারণার সঙ্গে জড়িত থাকার কথা স্বীকার করেছেন। 

এমএসি/এসকেডি