অবৈধ দখল উচ্ছেদ করার আগে নোটিশ দেওয়ার প্রয়োজন নেই বলে মন্তব্য করেছেন ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস।

বুধবার (৩ নভেম্বর) ডিএসসিসির উন্নয়নকাজ পরিদর্শনকালে এ মন্তব্য করেন তিনি। এর আগে মেয়র কলাবাগান খেলার মাঠ ও মাঠ সংলগ্ন শহীদ শেখ রাসেল শিশু পার্কের উদ্বোধন করেন।

পর্যায়ক্রমে সব অবৈধ দখলদারকে উচ্ছেদ করা হবে উল্লেখ করে মেয়র তাপস বলেন, আমরা দায়িত্ব নেওয়ার প্রথম দিন থেকেই কঠোর একটি বার্তা দিয়েছি, সব অবৈধ দখলদারকেই আমরা উচ্ছেদ করব। পর্যায়ক্রমে সেই কার্যক্রম আমরা হাতে নিয়েছি এবং তাদের উচ্ছেদ করে চলেছি।

তিনি আরও বলেন, ধানমন্ডি খালের বিভিন্ন অংশ দখল হয়ে গেছে। সেগুলো দখলমুক্ত করার কাজ আমরা শুরু করেছি। ১৯৯৮ সালে প্রধানমন্ত্রী ধানমন্ডি লেকের যে নকশা করে দিয়েছিলেন, সেই নকশা অনুযায়ী লেকের নান্দনিক পরিবেশ পুনরুদ্ধারের জন্য আমরা ইতোমধ্যে কাজ শুরু করেছি।

ডিএসসিসি মেয়র বলেন, ধানমন্ডি খালের একটি অংশ আগে দখলমুক্ত করা যায়নি। বিভিন্ন সরকারি সংস্থা সেগুলো দখল করে রেখেছে। আমরা সেগুলো দখলমুক্ত করতে কার্যক্রম শুরু করেছি। আজকেও আমরা পুরো জায়গাটা পরিদর্শন করেছি। সেখানে উচ্ছেদ কার্যক্রম চলমান থাকবে। আমরা পূর্ণাঙ্গভাবে মূল নকশা অনুযায়ী খালকে পুনরুজ্জীবিত করব এবং নান্দনিক পরিবেশ সৃষ্টি করব।

দায়িত্ব পাওয়ার পর যেসব খাল থেকে বর্জ্য ও পলি অপসারণ করা হয়েছে তার মধ্যে অনেক খালের জায়গা ইতোমধ্যে ভরাট হয়ে  গেছে উল্লেখ করে মেয়র ব্যারিস্টার শেখ তাপস বলেন, আগামী ১ জানুয়ারি থেকে আমরা আবারও খাল পরিষ্কার কার্যক্রম হাতে নেব।   

এ সময় করপোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা ফরিদ আহাম্মদ, প্রধান প্রকৌশলী সালেহ আহমদ, সচিব আকরামুজ্জামান, প্রধান সম্পত্তি কর্মকর্তা রাসেল সাবরিন, প্রধান রাজস্ব কর্মকর্তা আরিফুল হক প্রমুখ উপস্থিত ছিলেন।

এএসএস/এসকেডি/জেএস