এপিএস মন্মথ রঞ্জন বাড়ৈ

সাবেক শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদের আলোচিত সাবেক সহকারী ব্যক্তিগত সচিব (এপিএস) মন্মথ রঞ্জন বাড়ৈর বিরুদ্ধে ব্যবস্থা নিতে যাচ্ছে শিক্ষা মন্ত্রণালয়। কর্মস্থলে যোগদান না করে পালিয়ে দেশের বাইরে থাকায় তার বিরুদ্ধে প্রশাসনিক ব্যবস্থা নেওয়ার প্রক্রিয়া শুরু করেছে মন্ত্রণালয়টি।

রোববার (২৪ জানুয়ারি) মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সচিব মো. মাহবুব হোসেন স্বাক্ষরিত এক চিঠিতে তার বিরুদ্ধে প্রশাসনিক অভিযোগ গঠনের প্রক্রিয়া শুরু হয়েছে বলে জানানো হয়েছে। চিঠিতে তাকে আগামী দশ দিনের মধ্যে কর্মস্থলে না থাকার জবাব দিতে বলা হয়েছে। একই সঙ্গে তিনি ব্যক্তিগত শুনানি চান কি-না তাও জানাতে হবে। না হয়, তার বিরুদ্ধে সরকারি কর্মচারী আচরণবিধি আইন অনুযায়ী ব্যবস্থা নেওয়া হবে বলে চিঠিতে উল্লেখ করা হয়।

শিক্ষা মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, ২০২০ সালের ২৫ মার্চ মন্মথ রঞ্জন বাড়ৈকে ঢাকা শিক্ষাবোর্ডের উপ-কলেজ পরিদর্শক থেকে সরিয়ে খুলনার বি এল কলেজের পদায়ন করা হয়। কিন্তু তিনি সেই কলেজে যোগদান করেননি। অনুমতি ছাড়া কর্মস্থলে অনুপস্থিত থাকায় একই বছরের ১২ এপ্রিলের মধ্যে কর্মস্থলে যোগদানের নির্দেশ দেওয়া হলেও তিনি অননুমোদিতভাবে কর্মস্থলে অনুপস্থিত থাকেন।

সর্বশেষ বাড়ৈর কাছে শিক্ষা মন্ত্রণালয়ের পাঠানো চিঠিতে বলা হয়েছে, ‘কর্মস্থলে যোগদান করার জন্য বলা হলেও আপনি নির্ধারিত সময়ের মধ্যে পদায়ন/বদলিকরা কর্মস্থলে যোগদান না করে অননুমোদিতভাবে কর্মস্থলে অনুপস্থিত রয়েছেন। প্রজাতন্ত্রের একজন দায়িত্বশীল সরকারি কর্মকর্তা হিসেবে এমন কার্যকলাপ সরকারি চাকরির শৃঙ্খলা ও আচরণ আচরণবিধি পরিপন্থী এবং সরকারি কর্মচারী (শৃঙ্খলা ও আপিল) বিধিমালা, ২০১৮ এর বিধি ৩ (খ) ও ৩ (গ) অনুযায়ী শাস্তিযোগ্য অপরাধ।’

শিক্ষা ক্যাডারের এ কর্মকর্তাকে আগামী দশদিনের মধ্যে কর্মস্থলের যোগদান না করার কারণ লিখিতভাবে জানাতে বলা হয়েছে। এরমধ্যে তিনি প্রশাসনিক এসব প্রক্রিয়া যুক্ত না হলে তাকে চাকরিচুত্যির জন্য নোটিশ দেওয়া হবে।

নুরুল ইসলাম নাহিদ ২০০৯ সালে শিক্ষামন্ত্রী হওয়ার পর ৮ বছর এপিএস ছিলেন বাড়ৈ। ওই সময় শিক্ষাখাতের বদলি ও পদায়নসহ প্রায় সবকিছুই ছিল তার নিয়ন্ত্রণে। গণমাধ্যমে তার বিরুদ্ধে সংবাদ প্রকাশিত হওয়ার পর প্রধানমন্ত্রীর কার্যালয়ে তার বিরুদ্ধে অভিযোগ পড়ে। সে অভিযোগ আমলে নিয়ে প্রধানমন্ত্রী বাড়ৈর বিরুদ্ধে ওঠা অভিযোগ তদন্ত করার নির্দেশ দেন। পরে শিক্ষা মন্ত্রণালয় তদন্ত কমিটি গঠনে বাধ্য হলেও আজ পর্যন্ত কমিটির কাজ শেষ হয়নি।

শিক্ষা ক্যাডারের তার সহকর্মীরা জানান, মন্মথ রঞ্জন বাড়ৈ ২০১৮ সাল থেকে যুক্তরাষ্ট্রে অবস্থান করছেন। আওয়ামী লীগ সরকারের তৃতীয় মেয়াদে শিক্ষামন্ত্রী হিসেবে ডা. দীপু মনির দায়িত্ব নেওয়ার পর তিনি দেশ ছাড়েন।

এনএম/এমএইচএস