মুজিববর্ষ এবং বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উপলক্ষে ন্যাশনাল ব্লাড ট্রান্সফিউশন মরিশাসের সহযোগিতায় বাংলাদেশ হাইকমিশন পোর্ট লুইস স্বেচ্ছায় রক্তদান কর্মসূচির আয়োজন করেছে। মঙ্গলবার (৯ নভেম্বর) পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে পাঠানো এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

দূতাবাসের বরাত দিয়ে পররাষ্ট্র মন্ত্রণালয় জানায়, পোর্ট লুইসের ইউনেস্কোর ওয়ালর্ড হেরিটেজ সাইট আপ্রাভাসি ঘাটে এই কর্মসূচির আওতায় মরিশাসের জাতীয় ব্লাড ট্রান্সফিউশন সার্ভিস রক্ত সংগ্রহ করে। এ সময় মোট ৫৮ ব্যাগ রক্ত সংগ্রহ করা হয়।

হাইকমিশনার রেজিনা আহমেদ কর্মসূচির শুরুতেই বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে গভীর শ্রদ্ধাভরে স্মরণ করেন ও তার পরিবারের সব শহীদদের বিদেহী আত্মার মাগফিরাত কামনা করেন। একইসঙ্গে শহীদ মুক্তিযোদ্ধা, যুদ্ধাহত মুক্তিযোদ্ধা এবং মুক্তিযুদ্ধে সম্ভ্রম হারানো দুই লাখ মা-বোনদেরও গভীরভাবে স্মরণ করেন তিনি।

হাইকমিশনার স্বেচ্ছায় রক্তদান কর্মসূচিতে অংশগ্রহণকারী প্রবাসী বাংলাদেশিদের ধন্যবাদ জানিয়ে বলেন, রক্তের কোনো বিকল্প নেই। এটি প্রবাসী বাংলাদেশি রক্তদাতাদের পক্ষ থেকে মরিশাসের জনগণের জন্য বিশেষ উপহার। এ ধরনের উদ্যোগ অব্যাহত থাকবে বলেও জানান তিনি।

মরিশাসের এ জে জিটু হাসপাতালের আঞ্চলিক স্বাস্থ্য পরিচালক ডা. রামপাতি বলেন, বাংলাদেশ হাইকমিশনের আয়োজিত রক্তদান কর্মসূচি এক অনন্য উদাহরণ। প্রবাসী বাংলাদেশিরা আমাদের পরিবারের অংশ। আর্ত-মানবতার সেবায় তাদের অংশগ্রহণ সবার জন্য অনুকরণীয়।

তিনি বাংলাদেশ হাইকমিশনের আয়োজিত এই মানবিক কর্মসূচির প্রশংসা করেন এবং তিনি নিজেও রক্তদান করেন।

এনআই/এমএইচএস