ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) প্রধান নির্বাহী কর্মকর্তা সেলিম রেজা বলেছেন, দুর্নীতিমুক্ত সমাজ গঠনের মাধ্যমে বাংলাদেশকে একটি শান্তিপূর্ণ, দারিদ্রমুক্ত ও উন্নত রাষ্ট্র হিসেবে গড়ে তুলতে হবে

বৃহস্পতিবার (১১ নভেম্বর) গুলশানের নগর ভবনের সম্মেলন কক্ষে দিনব্যাপী ‘কমিউনিটি লিডারদের দুর্নীতি দমন বিষয়ক প্রশিক্ষণ’ কার্যক্রমের উদ্বোধনী অনুষ্ঠানে এ কথা বলেন তিনি।

ডিএনসিসির প্রধান নির্বাহী কর্মকর্তা বলেন, শিক্ষা, স্বাস্থ্য, যোগাযোগ, অর্থনীতি, সংস্কৃতি সব ক্ষেত্রেই বাংলাদেশ এগিয়ে যাচ্ছে, উন্নয়নের এই চাকাকে সচল রাখতে এবং জনগণের দোরগোড়ায় কাঙ্ক্ষিত সেবা পৌঁছে দিতে দুর্নীতিকে না বলতে হবে।

সেলিম রেজা বলেন, প্রান্তিক জনগোষ্ঠীর জীবনমান উন্নয়ন প্রকল্পের মাধ্যমে বস্তিতে বসবাসরত জনগোষ্ঠীর টেকসই জীবন-জীবিকা ও তাদের জীবনমানের উন্নয়ন বিশেষ করে নারীদের শিক্ষা ও স্বাস্থ্যের উন্নয়ন, বাল্যবিবাহ প্রতিরোধ, জীবনমুখী ও দক্ষতা বৃদ্ধিমূলক প্রশিক্ষণ প্রদান ও কর্মসংস্থানের ব্যবস্থা করার পাশাপাশি সচেতনতা বৃদ্ধির লক্ষ্যে নানামুখী কার্যক্রম চলমান রয়েছে।

তিনি বলেন, ৫ বছর মেয়াদি এ প্রকল্পের অধীনে ঢাকা উত্তর সিটি করপোরেশনের ১৫টি ওয়ার্ডের বিদ্যমান বসতিতে প্রত্যক্ষ ও পরোক্ষভাবে প্রায় সাড়ে ৩ লাখ উপকারভোগী মানুষ রয়েছে।

বাংলাদেশ সরকার, ফরেন কমনওয়েলথ অ্যান্ড ডেভেলপমেন্ট অফিস এবং ইউএনডিপির কারিগরি ও আর্থিক সহায়তায় ঢাকা উত্তর সিটি করপোরেশন কর্তৃক বাস্তবায়িত প্রকল্পের উদ্যোগে ৮০ জন কমিউনিটি লিডারদের নিয়ে এ প্রশিক্ষণের আয়োজন করা হয়।

ডিএনসিসির প্রধান সমাজ কল্যাণ কর্মকর্তা মোহাম্মদ মামুন-উল-হাসানের সভাপতিত্বে এবং প্রকল্পের টাউন ম্যানেজার মো. মারুফ হোসেনের সঞ্চালনায় অনুষ্ঠিত প্রশিক্ষণে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন প্রকল্পের মিউচুয়াল অ্যাকাউন্টেবিলিটি ইউনিটের সমন্বয়কারী তৌহিদুর রহমান খান, প্রকল্পের গভর্নেন্স অ্যান্ড মবিলাইজেশন এক্সপার্ট পবিত্র মান্দা, ইনফ্রাস্ট্রাকচার অ্যান্ড হাউজিং এক্সপার্ট জিয়াউল লতিফ, ফাইন্যান্স অ্যান্ড এডমিন এক্সপার্ট ফারহানা করিম ভূঁইয়া প্রমুখ।

এএসএস/এসকেডি