শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী বেগম মন্নুজান সুফিয়ান বলেছেন, শ্রম খাতের আরও উন্নয়নে কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদফতরের (ডাইফ) কর্মকর্তাদের সততা, নিষ্ঠা, দক্ষতার সঙ্গে ভূমিকা রাখতে হবে। ২০৪১ সালের মধ্যে জাতির পিতার স্বপ্নের সোনার বাংলা গড়তে আত্মনিয়োগ করতে হবে।

বুধবার রাজধানীর ইস্কাটনে আঞ্চলিক লোক প্রশাসন প্রশিক্ষণ কেন্দ্রে ডাইফ কর্মকর্তাদের প্রথমবারের মতো বিশেষ বুনিয়াদি প্রশিক্ষণ কোর্স- এসএফটিসির সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

শ্রম প্রতিমন্ত্রী বলেন, কলকারখানায় শ্রম পরিদর্শনকে আরও জোরদার করতে হবে। প্রশিক্ষিত কর্মকর্তাদের শ্রম পরিদর্শনে দায়িত্বশীল হতে হবে। শ্রম পরিদর্শনে যেকোনো ত্রুটি অনেক সময় কারখানার দুর্ঘটনার কারণ হয়ে দাঁড়ায়। কারখানার শোভন কর্মপরিবেশ নিশ্চিতে  শ্রম পরিদর্শকদেরকে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে হবে। 

দুই মাস ব্যাপী বিশেষ বুনিয়াদি প্রশিক্ষণে অর্জিত জ্ঞান এবং কর্মক্ষেত্রের বাস্তব জ্ঞানের মিশেলে কর্মকর্তারা সত্যিকারের দক্ষ কর্মকর্তা হিসেবে গড়ে উঠবেন এবং প্রতিষ্ঠানের মান-মর্যাদা বৃদ্ধি করবেন বলে প্রতিমন্ত্রী আশাবাদ ব্যক্ত করেন। 

সমাপনী অনুষ্ঠানে বাংলাদেশ লোক প্রশাসন প্রশিক্ষণ কেন্দ্রের এমডিএস আবু মমতাজ সাদউদ্দীন আহমেদ, মন্ত্রণালয়ের সচিব মো. এহছানে এলাহী, আইএলওর কান্ট্রি ডিরেক্টর তোমো পুতিয়াইনেন, কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদফতরের মহাপরিদর্শক মো. নাসির উদ্দীন আহমেদ এবং আরপিএটিসির উপপরিচালক সাব্বির আহমেদ ও দুজন প্রশিক্ষণার্থী বক্তব্য রাখেন।  

বাংলাদেশ লোক প্রশাসন প্রশিক্ষণ কেন্দ্রের আয়োজনে কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদফতরের ৩০ জন কর্মকর্তা প্রথমবারের মতো ১৯ সেপ্টেম্বর থেকে ১৭ নভেম্বর পর্যন্ত দুই মাসব্যাপী বিশেষ বুনিয়াদি প্রশিক্ষণে অংশগ্রহণ করেন। পরে প্রতিমন্ত্রী প্রশিক্ষণার্থীদের হাতে প্রশিক্ষণ সমাপনী সনদ তুলে দেন। 

এসএইচআর/ওএফ