পঞ্চম ধাপের ইউনিয়ন পরিষদ (ইউপি) নির্বাচনের তফসিল আজ (শনিবার) ঘোষণা করবে নির্বাচন কমিশন (ইসি)। এ ধাপে ৯৯৪টি ইউপির তফসিল ঘোষণা করা হবে বলে জানিয়েছেন ইসি কর্মকর্তারা।

এর আগে, গত ২২ নভেম্বর কমিশনের ৯০তম সভায় এই বিষয় নিয়ে আলোচনা হলেও সিদ্ধান্তে পৌঁছাতে পারেনি ইসি। তাই সেদিন বৈঠক মুলতবি করে পরবর্তীতে শনিবার (২৭ নভেম্বর) বসার সিদ্ধান্ত নেয় কমিশন।

ইসির যুগ্ম সচিব ও পরিচালক (জনসংযোগ) এসএম আসাদুজ্জামান জানান, শনিবার বেলা সাড়ে ১১টায় প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কেএম নূরুল হুদার সভাপতিত্বে অনুষ্ঠেয় বৈঠকে অন্য নির্বাচন কমিশনারসহ ইসির ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত থাকবেন। বৈঠকে পঞ্চম ধাপের ইউপি ভোটের তফসিল ঘোষণার বিষয়টি চূড়ান্ত হতে পারে।

ইসি কর্মকর্তারা জানায়, পঞ্চম ধাপে তফসিল দেওয়ার জন্য প্রাথমিকভাবে ৯৯৪টি ইউপির তালিকা করা হয়েছে। আজ কমিশন সভায় এই বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হবে। ইতোমধ্যে ইউপি ভোটকে সামনে রেখে আইনশৃঙ্খলা বিষয়ে বিশেষ সভায় জানানো হয়েছে যে, এতো সংখ্যক ইউপিতে একসঙ্গে ভোট করতে গেলে পর্যাপ্ত আইনশৃঙ্খলা বাহিনীর সদস্য মোতায়েন করা সম্ভব হয় না। তাই শনিবারের সভায় ইউপির এই সংখ্যা বাড়তে বা কমতে পারে।

এরইমধ্যে চার ধাপের ইউপি ভোটের তফসিল ঘোষণা করেছে কমিশন। গত ২১ জুন ও ২০ সেপ্টেম্বর দুই পর্বে প্রথম ধাপের ৩৬৯টি ইউপিতে ও ১১ নভেম্বর দ্বিতীয় ধাপে ৮৩৩টি ইউপিতে নির্বাচন অনুষ্ঠিত হয়েছে। তৃতীয় ধাপে ২৮ নভেম্বর এক হাজার ইউপিতে ও চতুর্থ ধাপে ৮৪০টি ইউপিতে নির্বাচন অনুষ্ঠিত হবে ২৬ ডিসেম্বর।

এসআর/ওএফ