হাফ পাসসহ নয় দফা দাবিতে সাধারণ শিক্ষার্থীরা বিক্ষোভ করছেন চট্টগ্রামে। দাবি আদায় না হওয়া পর্যন্ত তারা আন্দোলন চালিয়ে যাওয়ার ঘোষণা দিয়েছেন। 

বুধবার (১ ডিসেম্বর) বেলা সাড়ে ১১টা থেকে চট্টগ্রাম প্রেসক্লাবের সামনে সড়কের একপাশে বিক্ষোভ করছেন শিক্ষার্থীরা। এসময় শিক্ষার্থীরা বলেন, শুধু ঢাকায় হাফ পাস কার্যকর করলে হবে না। চট্টগ্রামেও হাফ পাস কার্যকর করতে হবে। যতদিন পর্যন্ত আমাদের দাবি মানা হবে না, ততদিন আমাদের আন্দোলন চলবে। এসময় হাফ ভাড়া ও নয় দফা দাবিতে বিভিন্ন স্লোগান দেন শিক্ষার্থীরা।

বিক্ষোভে অংশ নেওয়া বাকলিয়া সরকারি কলেজের শিক্ষার্থী ইরফানুল ইসলাম ঢাকা পোস্টকে বলেন, ঢাকায় হাফ ভাড়া নিতে পারলে চট্টগ্রামে নিতে অসুবিধা কোথায়। চট্টগ্রামেও গণপরিবহনে হাফ ভাড়া নিতে হবে। না হয় আমাদের আন্দোলন চলবে। ছাত্র কি ঢাকায় আছে সারাদেশে নেই। সারাদেশের শিক্ষার্থীদের হাফ পাস কার্যকর করতে হবে।

বাংলাদেশ মহিলা সমিতি (বাওয়া) কলেজের শিক্ষার্থী মেহেরুন্নেসা বলেন, হাফ পাসের পাশাপাশি সারাদেশে নিরাপদ সড়ক চাই। সড়ক দুর্ঘটনায় আর কোনো শিক্ষার্থীর যেন মৃত্যু না হয়। আমরা সারাদেশে হাফ ভাড়া চাই। ঢাকায় কি শুধু শিক্ষার্থী আছে? আমরা তাহলে কি। আমাদের সঙ্গে কেন বৈষম্য করা হবে।

এছাড়া চেরাগী পাহাড় এলাকায়ও বিক্ষোভ করেছেন একদল শিক্ষার্থী। 

এসময় শিক্ষার্থীরা সারাদেশের গণপরিবহনে (সড়ক, নৌ, রেল) শিক্ষার্থীদের হাফ ভাড়া নিশ্চিত করে প্রজ্ঞাপন জারি করার দাবি জানান। 

শিক্ষার্থীদের দাবির মধ্যে রয়েছে- দ্রুত বিচার ট্রাইব্যুনালে শিক্ষার্থীসহ সব সড়ক হত্যার বিচার করতে হবে এবং পরিবারকে যথাযথ ক্ষতিপূরণ দিতে হবে। গণপরিবহনে নারী নিরাপত্তা নিশ্চিত করতে হবে এবং জনসাধারণের চলাচলের জন্য ফুটপাত, ফুটওভার ব্রিজ নিরাপত্তা ব্যবস্থা দ্রুততম সময়ে নিশ্চিত করতে হবে। সড়ক দুর্ঘটনায় আহত সব যাত্রী এবং পরিবহন শ্রমিকদের ক্ষতিপূরণ নিশ্চিত করতে হবে। পরিকল্পিত বাস স্টপেজ ও পার্কিং নির্মাণের ব্যবহার নিশ্চিত করতে হবে। প্রয়োজনে কঠোর আইন প্রয়োগ করতে হবে। 

কেএম/জেডএস