অফিস টাইম, সেই সঙ্গে কাজে বের হওয়া মানুষের ভিড়, অন্যদিকে শুরু হয়েছে এইচএসসি ও সমমানের পরীক্ষা। সব মিলিয়ে সকাল থেকে রাজধানীর কিছু কিছু সড়কে যানজট সৃষ্টি হয়েছে।

বৃহস্পতিবার (২ ডিসেম্বর) সপ্তাহের শেষ কর্মদিবসে রাজধানীর বিভিন্ন সড়ক ঘুরে এ অবস্থা দেখা গেছে।

মালিবাগ থেকে রামপুরা হয়ে বাড্ডা কুড়িল সড়কে সকাল থেকেই থেমে থেমে যানজট সৃষ্টি হতে দেখা গেছে। অফিস টাইম এবং এইচএসসি পরীক্ষা শুরু হওয়ার আগে এ যানজট তীব্র হলেও পরে যানজট কমতে শুরু করেছে। এছাড়া মগবাজার, মহাখালী, ফার্মগেট, জাহাঙ্গীরগেট, বনানী, মিরপুরের কিছু কিছু সড়কে যানজট দেখা গেছে।

শান্তিনগর থেকে আকাশ সুপ্রভাত বাসে নতুন বাজার এসে নেমেছেন সাইদুর রহমান নামের একজন বেসরকারি চাকরিজীবী। তিনি বলেন, সকালে অফিস টাইমে এ সড়কে নিয়মিত যানজট হয়। আজ এইচএসসি পরীক্ষা শুরু হওয়ায় শিক্ষার্থী-অভিভাবক এবং সড়কে গাড়ির সংখ্যা বেড়েছে। এ কারণে মালিবাগ ফ্লাইওভার ছাড়া পুরো সড়কেই আজ যানজট পেয়েছি।

মিরপুর থেকে আলিফ বাসে গুলশান-বাড্ডা লিংক রোডে আসা যাত্রী রেহানা খাতুন বলেন, পুরো রাস্তায় যানবাহনের ধীর গতি থাকলেও মিরপুরের কিছু সড়ক, জাহাঙ্গীর গেট, মহাখালী এলাকায় বেশ যানজট ছিল। অফিস টাইমে প্রতিটি বাসে অতিরিক্ত যাত্রী থাকে, সড়কেও থাকে যানজট।

মগবাজার থেকে নাবিস্কো হয়ে মহাখালী এসেছেন সিএনজি চালক দুলাল মিয়া। তিনি বলেন, পথে প্রচুর যানজট পেয়েছি। বলতে গেলে পুরো সড়কেই যানজট ছিল আজ। যানজটের কারণে বনানীর দিকে দুইটি ট্রিপ নিইনি। কারণ ওইদিকেও তীব্র যানজট।

এদিকে আজ এইচএসসি ও সমমানের পরীক্ষা শুরু হয়েছে। বৃহস্পতিবার সকাল ১০টায় সারাদেশে একযোগে এ পরীক্ষা শুরু হয়। ফলে রাজধানীর বিভিন্ন কেন্দ্রে পৌঁছাতে সকাল থেকে সড়কগুলোতে শিক্ষার্থী, অভিভাবকদের এবং অতিরিক্ত গাড়ির ভিড় ছিল।

এদিকে পরীক্ষা চলাকালে কেন্দ্রগুলোতে সুষ্ঠু পরিবেশ নিশ্চিতের জন্য কিছু নিষেধাজ্ঞা আরোপ করেছে ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি)। বুধবার (১ ডিসেম্বর) ডিএমপির এক বিজ্ঞপ্তিতে এ নিষেধাজ্ঞা জারি করা হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, কেন্দ্রের ২০০ গজের মধ্যে পরীক্ষার্থী ব্যতীত জনসাধারণের প্রবেশ সম্পূর্ণ নিষিদ্ধ। এ আদেশ পরীক্ষা অনুষ্ঠিত হওয়ার দিনগুলোতে (পরীক্ষা চলাকালীন) বলবৎ থাকবে।

এএসএস/এসএসএইচ