জাতীয় মানবাধিকার কমিশন আয়োজিত সাংবাদিক সম্মেলন

‘মানবাধিকার কমিশন ঘুমিয়ে থাকে’— গণমাধ্যমে আসা এমন কথা ঠিক নয় বলে মন্তব্য করেছেন জাতীয় মানবাধিকার কমিশনের চেয়ারম্যান নাছিমা বেগম।

রোববার জাতীয় মানবাধিকার কমিশনের অফিসে গত দুই বছরের কার্যক্রম নিয়ে আয়োজিত সাংবাদিক সম্মেলনে তিনি এ দাবি করেন।

তিনি বলেন, মানবাধিকার কমিশন ঘুমিয়ে থাকে, ব্যর্থ হয়ে গেছে —সস্প্রতি গণমাধ্যমে এমন কিছু কথা এসেছে। তবে এসব কথা ঠিক নয়। সম্প্রতি খাদিজা নামে এক গৃহকর্মীকে ৫০ হাজার টাকা ক্ষতিপুরণ এনে দিয়েছে মানবাধিকার কমিশন। এটি কমিশনের একটি সাফল্য। 

গুম-খুনের বিষয়ে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে চেয়ারম্যান বলেন, মানবাধিকার কমিশন বিচার বর্হিভুত হত্যাকাণ্ড সমর্থন করে না। এসব বিষয়ে সরকারের কাছে প্রতিবেদন চাইতে পারে। এ ক্ষমতা আমাদের আছে, কিন্তু এসবের বিষয়ে তদন্ত করার ক্ষমতা নেই। এ বিষয়ে আইন সংশোধনের সুপারিশ করা হয়েছে। আইন সংশোধন প্রস্তাব জাতীয় সংসদের আগামী অধিবেশনে তোলা হবে।

সম্প্রতি র‍্যাবের সাবেক-বর্তমান কয়েকজন সদস্যের ওপর দেওয়া যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞার বিষয়ে এক প্রশ্নের জবাবে তিনি বলেন, পুলিশের মহাপরিদর্শকসহ র‍্যাবের ছয় কর্মকর্তার নিষেধাজ্ঞার বিষয়টিতে যুক্তরাষ্ট্রের রাজনৈতিক কোনো উদ্দেশ্য আছে কি না তা দেখা হচ্ছে। এ বিষয়ে  ইউএন হিউম্যান রাইটস কাউন্সিলের চিঠির অপেক্ষায় আছি আমরা। চিঠি পাওয়ার পরই আনুষ্ঠানিক অবস্থান জানাবে কমিশন। 

এআর/আরএইচ