জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিশ্বের সবচেয়ে গুরুত্বপূর্ণ ও মহান এক জন কূটনীতিক ছিলেন বলে মন্তব্য করেছেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন।

সোমবার (২০ ডিসেম্বর) নর্থ সাউথ ইউনিভার্সিটিতে মহান বিজয়ের সুবর্ণজয়ন্তী, শহীদ বুদ্ধিজীবী ও মুক্তিযুদ্ধের বীর শহীদদের স্মরণে আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ মন্তব্য করেন।

ড. মোমেন বলেন, বঙ্গবন্ধু তার কূটনৈতিক দূরদর্শিতা থেকেই আমাদের পররাষ্ট্র নীতি করেছিলেন— ‘সবার প্রতি বন্ধুত্ব, কারো প্রতি বৈরিতা নয়।’ বঙ্গবন্ধু প্রতিবেশী রাষ্ট্রগুলোর সঙ্গে সুসম্পর্ক গড়ে তোলার কথা বলেছেন। তিনি (বঙ্গবন্ধু) জোট নিরপেক্ষতার কথা বলেছেন।

‘পররাষ্ট্র মন্ত্রণালয় বঙ্গবন্ধুর দেখানো কূটনীতিক নীতি অবলম্বন করেই বৈদেশিক সম্পর্কে কাজ করে যাচ্ছে।’- যোগ করেন মন্ত্রী।

অনুষ্ঠানে নর্থ সাউথ ইউনিভার্সিটির ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যান আজিম উদ্দিন আহমেদ, ট্রাস্টি বোর্ডের সদস্য বেনজীর আহমেদ, এম এ কাশেম ও অভিবাসন বিশেষজ্ঞ আসিফ মুনীর চৌধুরী আলোচনায় অংশগ্রহণ করেন।

নর্থসাউথ ইউনিভার্সিটির উপাচার্য অধ্যাপক আতিকুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন ইউনিভার্সিটির উপ-উপাচার্য ড. মুহম্মদ ইসমাইল হোসেন।

এনআই/এমএইচএস