আগামী ১৬ জানুয়ারি (রোববার) টাঙ্গাইল-৭ সংসদীয় আসনের উপনির্বাচন উপলক্ষে জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট নিয়োগ দিয়ে প্রজ্ঞাপন জারি করেছে নির্বাচন কমিশন (ইসি)। ইসি’র আইন শাখার সিনিয়র সহকারী সচিব মোছা. শাহীনুর আক্তার স্বাক্ষরিত এ প্রজ্ঞাপন জারি করা হয়েছে।

সংসদীয় আসনের উপনির্বাচনের বিষয়ে প্রজ্ঞাপনে জানানো হয়, ‘দ্যা রিপ্রেজেনটেশন অব দ্যা পিপল অর্ডার, ১৯৭২ এর আর্টিকেল ৮৯-তে প্রদত্ত ক্ষমতাবলে নির্বাচন কমিশন, আইন ও বিচার বিভাগ, আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয় কর্তৃক বাংলাদেশ সুপ্রিম কোর্টের সঙ্গে পরামর্শক্রমে বিচার বিভাগীয় কর্মকর্তাকে ভোটগ্রহণের পূর্বের দু’দিন, ভোটগ্রহণের দিন ও ভোটগ্রহণের পরের দুই দিন অর্থাৎ ১৪ জানুয়ারি থেকে ১৮ জানুয়ারি পর্যন্ত একজন প্রথম শ্রেণির ম্যাজিস্ট্রেট হিসেবে নিয়োগ দেওয়া হয়েছে।’

নিয়োগ দেওয়া ম্যাজিস্ট্রেট হলেন- টাঙ্গাইল জেলার সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট রূপন কুমার দাশ। 

উল্লেখ্য, গত ১৬ নভেম্বর টাঙ্গাইল-৭ (মির্জাপুর) আসনের সংসদ সদস্য একাব্বর হোসেন ঢাকা সম্মিলিত সামরিক হাসপাতালে (সিএমএইচ) চিকিৎসাধীন অবস্থায় মারা যান। তার মৃত্যুর পরই এ আসন শূন্য ঘোষণা করে ইসি। এরপর গত ৩০ নভেম্বর টাঙ্গাইল-৭ সংসদীয় আসনের উপনির্বাচনের তফসিল ঘোষণা করে নির্বাচন কমিশন (ইসি)। 

ঘোষিত তফসিল অনুযায়ী, মনোনয়নপত্র জমার শেষ দিন ছিল ১৫ ডিসেম্বর। মনোনয়নপত্র বাছাই ছিল ২০ ডিসেম্বর ও প্রত্যাহারের শেষ সময় ছিল ২৭ ডিসেম্বর এবং ভোট ১৬ জানুয়ারি। এ আসনের উপনির্বাচনের ভোটগ্রহণ ইলেকট্রনিক ভোটিং মেশিনের (ইভিএম) মাধ্যমে অনুষ্ঠিত হবে।

এসআর/জেডএস