১ ফেব্রুয়ারি থেকে শুরু হতে যাওয়া অমর একুশে বইমেলা পিছিয়ে যাচ্ছে। ১৫ ফেব্রুয়ারি পর্যন্ত বইমেলা স্থগিত করা হয়েছে। 

সচিবালয়ে এক বৈঠক শেষে সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ এ তথ্য নিশ্চিত করেছেন। তিনি জানান, ১৫ ফেব্রুয়ারি পর্যন্ত বইমেলা স্থগিত করা হয়েছে। এরপর মেলার বিষয়ে নতুন করে সিদ্ধান্ত হবে।

কী কারণে মেলা পেছাচ্ছে সে সম্পর্কে স্পষ্ট কোনো বক্তব্য পাওয়া না গেলেও করোনা ভাইরাস সংক্রমণের ঊর্ধ্বগতির কারণেই মেলা পেছাচ্ছে বলে ধারণা করা হচ্ছে। 
 
আজ (রোববার) দুপুরের দিক থেকেই বইমেলা পিছিয়ে যাওয়ার খবরটি আসছিল বিভিন্ন মাধ্যমে। তবে বিষয়টি নিয়ে নিশ্চিত করে কারও বক্তব্য পাওয়া যাচ্ছিল না। পরে অবশ্য সংস্কৃতি প্রতিমন্ত্রী ওই খবরের সত্যতা নিশ্চিত করেন।  

দুপুর ১টার দিকেও মেলা আয়োজক কমিটির সদস্য সচিব জালাল আহমেদ বলেছিলেন, আমরা এখনও আনুষ্ঠানিক কোনো সিদ্ধান্ত পাইনি। তবে মেলা পেছানোর বিষয়টি শুনেছি। সংস্কৃতি মন্ত্রণালয়ের এক বৈঠকে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে শুনেছি। 

২০২১ সালেও নির্ধারিত সময়ে শুরু হয়নি বইমেলা। সেবার মেলা শুরু হয় ১৮ মার্চ।  
 
গত বছরের শেষের দিকে করোনা সংক্রমণ কম থাকায় পরিস্থিতি দৃশ্যত স্বাভাবিক হয়ে এসেছিল। সে ধারায় নির্ধারিত সময়ে এবার শুরু হয়েছে আন্তর্জাতিক বাণিজ্য মেলাও। তিনদিনের ট্যাব ও স্মার্টফোন মেলাও অনুষ্ঠিত হয়েছে জানুয়ারিতে। 

করোনা পরিস্থিতি নিয়ে শঙ্কার মধ্যেই ১ ফেব্রুয়ারি থেকেই বইমেলার প্রস্তুতি নিচ্ছিল বাংলা একাডেমি। প্রকাশকরাও মনে করছেন, বর্তমান পরিস্থিতিতে ফেব্রুয়ারি মাস মেলা আয়োজনের উপযুক্ত সময়। কারণ দেশে করোনার সংখ্যা বাড়লেও সেটি নিয়ন্ত্রণের পর্যায়ে রয়েছে। ফেব্রুয়ারিতে মেলা না হলে পরে করোনার সংক্রমণ আরও বাড়লে মেলা আয়োজন সম্ভব হবে না। ​

এএইচআর/এনএফ