দেশের অর্থনীতি চাঙ্গা রাখা এবং রপ্তানি কার্যক্রম আরও সহজতর করার জন্য সরকারকে অবকাঠামোগত প্রকল্পগুলোর দ্রুত বাস্তবায়নের অনুরোধ জানিয়েছেন তৈরি পোশাক মালিকদের সংগঠন বিজিএমইএ সভাপতি ফারুক হাসান। একই সঙ্গে যত দ্রুত সম্ভব কম সময়ের মধ্যে শেষ করার আহ্বান জানিয়েছেন।

মঙ্গলবার (২৫ জানুয়ারি) রাজধানীর সেতু ভবনে সেতু বিভাগ সচিব মনজুর হোসেনের সঙ্গে বৈঠকে এ অনুরোধ জানান বিজিএমইএ সভাপতি। 

এ সময় বিজিএমইএর সহ-সভাপতি শহিদউল্লাহ আজিম এবং পরিচালক রাজীব চৌধুরী উপস্থিত ছিলেন। বিজিএমইএ থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

বিজিএমইএ সভাপতি বলেন, সরকারের এই মেগা প্রকল্পগুলো নির্ধারিত সময়ের মধ্যে শেষ হলে দেশে পরিবহন সংযোগ ব্যবস্থায় উল্লেখযোগ্য উন্নয়ন ঘটবে এবং এর ফলে পরিবহন ও লজিস্টিক ব্যয় হ্রাসের মাধ্যমে ব্যবসা পরিচালনার ব্যয় কমবে, যা কিনা বাণিজ্য বৃদ্ধিতে সহায়ক ভূমিকা পালন করবে।

ফারুক হাসান বলেন, ফ্যাশন মৌসুমগুলো ক্রমেই ছোট হচ্ছে এবং খুব অল্প সময়ের মধ্যে  পণ্য ডেলিভারি দেওয়ার জন্য পোশাক প্রস্তুতকারকদের উপর চাপ দেওয়া হচ্ছে।

তিনি বলেন, মহাসড়কের যানজট মহামূল্যবান সময় নিয়ে নিচ্ছে। আবার, যানজটের কারণে কারখানায় কাঁচামাল আনা এবং কারখানা থেকে রপ্তানি পণ্য পরিবহনে অতিরিক্ত সময় উৎপাদন ব্যয় বাড়াচ্ছে।

বিজিএমইএ সভাপতি বলেন, সুতরাং মহাসড়কগুলোতে, বিশেষ করে ঢাকা-গাজীপুর মহাসড়কে বিদ্যমান যানজট কমানোর জন্য মেগা প্রকল্পগুলো স্বল্পতম সময়ের মধ্যে বাস্তবায়ন এখন অত্যন্ত গুরুত্বপূর্ণ।

ঢাকা-আশুলিয়া এলিভেটেড এক্সপ্রেসওয়ে বাস্তবায়ন কাজ শুরুর পূর্বে যাত্রী ও যানবাহন পরিবহনের জন্য বিকল্প সড়ক নিশ্চিত করার জন্যও তিনি অনুরোধ জানান।

এছাড়া বিজিএমইএ সভাপতি মহাসড়কগুলোতে শৃঙ্খলা বজায় রাখা, বিশেষ করে মহাসড়কগুলোকে এলোমেলো পার্কিং এবং অবৈধভাবে গড়ে উঠা দোকানপাটমুক্ত রাখার জন্য কার্যকর ব্যবস্থা গ্রহণের অনুরোধ জানিয়েছেন।

এমআই/আইএসএইচ