বিগত ৫ বছরে হজে অনিয়মের কারণে ৪টি এজেন্সির লাইসেন্স বাতিল ও ৩৬টি এজেন্সিকে ৪৩ লাখ ৫০০ টাকা জরিমানা করা হয়েছে বলে জানিয়েছেন ধর্ম বিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী মো. ফরিদুল হক খান। 

বুধবার (২৬ জানুয়ারি) একাদশ জাতীয় সংসদের ষোড়শ অধিবেশনে প্রশ্নোত্তর পর্বে নোয়াখালী-৩ আসনের সংসদ সদস্য মামুনুর রশীদ কিরণের এক লিখিত প্রশ্নের উত্তরে তিনি এ তথ্য জানান। 

মো. ফরিদুল হক খান বলেন, জাতীয় হজ ও ওমরাহ নীতিতে অনিয়মের কারণে কোনো হজ এজেন্সিকে কালো তালিকাভুক্ত করার বিধান না থাকায় অনিয়মের কারণে ধর্ম বিষয়ক মন্ত্রণালয় থেকে গত ৫ বছরে কোনো হজ এজেন্সিকে কালো তালিকাভুক্ত করা হয়নি।  তবে জাতীয় হজ ও ওমরাহ নীতি ১৪৪১ হিজরি সাল অনুযায়ী সর্বশেষ ২০১৯ সালের হজে অনিয়মের কারণে ৪টি হজ এজেন্সির লাইসেন্স বাতিল করা হয়েছে। এছাড়া ৩৬টি হজ এজেন্সিকে মোট ৪৩,০০,৫০০ (তেতাল্লিশ লাখ পাঁচশ) টাকা জরিমানা করা হয়েছে।

তিনি বলেন, গত ২৪ জুন হজ ও ওমরাহ ব্যবস্থাপনা আইন, ২০২১ গেজেট আকারে প্রকাশিত হয়। পরে কোনো এজেন্সির বিরুদ্ধে অনিয়ম উত্থাপিত হলে প্রণীত আইন অনুযায়ী প্রশাসনিক ব্যবস্থা নেওয়া হবে।

ঢাকা-২০ আসনের সংসদ সদস্য বেনজীর আহমেদের অপর এক প্রশ্নের উত্তরে প্রতিমন্ত্রী বলেন, বিশ্বের অন্যান্য মুসলিম দেশের মতো বাংলাদেশের হাজিরা ২০২২ সালের হজে অংশগ্রহণ করতে পারবেন কি না তা নির্ভর করছে বাংলাদেশ সরকারের সঙ্গে রাজকীয় সৌদি সরকারের মধ্যে দ্বি-পাক্ষিক হজ চুক্তির ওপর।

তিনি বলেন, দ্বি-পাক্ষিক হজ চুক্তি হলে, বাংলাদেশ থেকে কতজন হজ পালনের সুযোগ পাবেন, তা জানা যাবে। বাংলাদেশ এই বিষয়ে সৌদি সরকারের সঙ্গে নিবিড়ভাবে যোগাযোগ রক্ষা করে চলছে। আমরা আশাবাদী এ বছর বাংলাদেশের ধর্মপ্রাণ মুসলমানরা পবিত্র হজে যেতে পারবেন, ইনশাআল্লাহ।

রংপুর-১ আসনের সংসদ সদস্য মো. মসিউর রহমান রাঙ্গার এক প্রশ্নের উত্তরে মো. ফরিদুল হক খান বলেন, ইসলামিক ফাউন্ডেশন থেকে বৈদেশিক সাহায্যপুষ্ট প্রকল্পের আওতায় কোনো প্রকল্প গ্রহণ করা হয়নি এবং ভবিষ্যতেও এ ধরনের কোনো প্রকল্প গ্রহণের পরিকল্পনা আপাতত নেই।

তিনি বলেন, সম্পূর্ণ সরকারি অর্থায়নে প্রতিটি জেলা ও উপজেলায় একটি করে ৫৬০টি মডেল মসজিদ নির্মাণ প্রকল্পের আওতায় রংপুর জেলার গঙ্গাচড়া উপজেলায় মডেল মসজিদের ৩য় তলার ছাদ ঢালাই কাজ সম্পন্ন হয়েছে। বর্তমানে ফিনিশিং কাজ চলমান।

এইউএ/জেডএস