চট্টগ্রামের ফটিকছড়ি উপজেলার দাঁতমারা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মোহাম্মদ জানে আলমসহ ৫ জনের বিরুদ্ধে ৬ লাখ ৫৬ হাজার টাকা আত্মসাতের অভিযোগে মামলা দায়ের করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)।

বুধবার (২৬ জানুয়ারি) দুদকের চট্টগ্রামের সমন্বিত জেলা কার্যালয়-২-এর সহকারী পরিচালক নুরুল ইসলাম বাদী হয়ে মামলাটি দায়ের করেন।

মামলার আসামিরা হলেন— দাঁতমারা ইউনিয়নের বর্তমান চেয়ারম্যান জানে আলম, তৎকালীন ট্যাগ অফিসার ইজিপিপি প্রকল্প প্রনবেশ মহাজন, ফটিকছড়ির কৃষি ব্যাংকের হেয়াকো শাখার সাবেক ব্যবস্থাপক ও বর্তমানে ফটিকছড়ি শাখার ব্যবস্থাপক মুহাম্মদ আজিজুল হক, একই ব্যাংকের সাবেক কর্মকর্তা সুজিত কুমার নাথ ও ক্যাশিয়ার আবুল কাশেম।

৮০ দিনের কর্মসৃজন প্রকল্পে ভুয়া শ্রমিক দেখিয়ে, ভুয়া মাষ্টাররোল তৈরি করে, শ্রমিকদের নামে ভুয়া হিসাব খুলে অর্থ আত্মসাৎ করার অভিযোগে তাদের বিরুদ্ধে মামলাটি দায়ের করা হয়।

মামলার এজাহারে উল্লেখ করা হয়েছে, আসামিরা চট্টগ্রামের ফটিকছড়ি উপজেলার দাঁতমারা ইউনিয়ন পরিষদের গত ২০১৫-২০১৬ অর্থবছরের প্রথম ও দ্বিতীয় পর্যায়ের মোট ৮০ দিনের কর্মসৃজন প্রকল্পের দৈনিক ২০০ টাকা মজুরি হারে ৪১ জন শ্রমিকের ছয় লাখ ৫৬ হাজার টাকা ক্ষমতার অপব্যবহার করে আত্মসাৎ করেছেন। এজন্য তারা প্রকল্পে ভুয়া শ্রমিক দেখিয়ে, প্রকল্পের ভুয়া মাষ্টাররোল তৈরি করে, শ্রমিকদের নামে ভুয়া হিসাব খুলে নীতিমালা ভঙ্গ করে, জব কার্ডের অনুমোদনকারী হয়ে প্রকল্পের ট্যাগ অফিসার ও সংশ্লিষ্ট ব্যাংক কর্মকর্তাদের যোগসাজশে শ্রমিকদের নামে অর্থ উত্তোলন করে শ্রমিকদের টাকা প্রদান না করে নিজেরাই আত্মসাৎ করেছেন।

তাই দণ্ডবিধির ৪৬৭/৪৬৮/৪৭১/১০৯ ধারা ও ১৯৪৭ সনের দুর্নীতি প্রতিরোধ আইনের ৫ (২) ধারায় তাদের বিরুদ্ধে মামলা দায়ের করা হয়েছে। মামলা তদন্তকালে অন্য কারো সংশ্লিষ্টতা পাওয়া গেলে তা আমলে নেওয়া হবে।

কেএম/এমএইচএস