চট্টগ্রাম নগরীর সবগুলো বাজারকে আগামী ১৫ ফেব্রুয়ারি থেকে পলিথিন মুক্ত করার ঘোষণা দিয়েছেন চট্টগ্রাম সিটি করপোরেশনের (চসিক) মেয়র মো. রেজাউল করিম চৌধুরী।

বুধবার (২৬ জানুয়ারি) টাইগারপাসে অস্থায়ী নগর ভবনের সম্মেলন কক্ষে বাজার কমিটির প্রতিনিধিদের সঙ্গে আয়োজিত এক মতবিনিময় সভায় তিনি একথা বলেন।

মেয়র বলেন, আগামী ১০ ফেব্রুয়ারি পর্যন্ত নগরীর বাজারগুলোতে কমিটির পক্ষ থেকে মাইকিং, পোস্টার, ফ্যাস্টুন, ব্যানার ও লিফলেটসহ পলিথিন বন্ধে সকল ধরণের প্রচার প্রচারণা চালানো হবে। ১০ ফেব্রুয়ারির পর থেকে সিটি করপোরেশনের ম্যাজিস্ট্রেট বাজার পরিদর্শন করে ব্যবসায়ীদের সতর্ক করবেন। ১৫ ফেব্রুয়ারি থেকে বাজারে কোনো পলিথিন পাওয়া গেলে আইন অনুযায়ী জরিমানা করাসহ শাস্তির ব্যবস্থা করা হবে।

তিনি বলেন, পলিথিনের কারণে নগরের জলাবদ্ধতা থেকে পরিত্রাণ পাওয়া কষ্টসাধ্য হয়ে পড়েছে। পলিথিনের কারণে নালা-নর্দমায় পানি জমে মশার প্রজনন অতিমাত্রায় বেড়ে গেছে। সবচেয়ে বড় কথা হলো পলিথিনে কর্ণফুলী নদীর তলদেশে জমাট হয়ে ৮ ফুটের বেশি শক্ত স্তর তৈরি করেছে। যা কর্ণফুলী নদীতে ড্রেজিং করতে গিয়ে মারাত্মক ব্যাঘাত সৃষ্টি করছে। নেদারল্যান্ড থেকে অত্যাধুনিক ড্রেজিং মেশিন এনেও নদীর পুরু পলিথিন স্তর ভেদ করে ড্রেজিং করা যাচ্ছে না। 

চসিকের পরিবেশ স্ট্যান্ডিং কমিটির সভাপতি শৈবাল দাশ সুমনের সভাপতিত্বে এ সভায় বক্তব্য রাখেন প্যানেল মেয়র মো. গিয়াস উদ্দিন, কাউন্সিলর আবদুস সালাম মাসুম, মো. শফিকুল ইসলাম, ভারপ্রাপ্ত সচিব ও প্রধান রাজস্ব কর্মকর্তা মো. নজরুল ইসলাম, মুহাম্মদ আবুল হাশেম, পাহাড়তলী বাজার সমিতির সভাপতি মো. কামরুল ইসলাম, ফইল্ল্যাতলী বাজার সমিতির সাধারণ সম্পাদক মো. জসিম উদ্দিন প্রমুখ। 

কেএম/আইএসএইচ